ইন্সটাগ্রাম ব্যবহার করে ৪টি ব্যবসার আইডিয়া

DTV Online / ৭১ বার দেখা হয়েছে
আপডেট : বুধবার, ১৮ আগস্ট, ২০২১
ইন্সটাগ্রাম ব্যবহার করে ৪টি ব্যবসার আইডিয়া

ইন্সটাগ্রাম ব্যবহার করে ৪টি ব্যবসার আইডিয়া । চলুন এ বিষয়ে আজকে বিস্তারিত জেনে নেওয়ার যাক। অনেকে ইন্সটাগ্রাম ব্যবসা আইডিয়া খুঁজছেন? যদিও এই পরিমাণ অনেক কম। আসলে অনেকের ধারণা ইন্সটাগ্রাম তো শুধু ছবি পোস্ট করার জায়গা, এখানে আবার ব্যবসা করে কেমনে? আপনি যদি ইন্সটাগ্রাম কিভাবে ব্যবসা করে জানতে চান, তাহলে লেখাটি পড়তে পারেন। বর্তমানে ইন্সটাগ্রামে ১ বিলিয়ন সক্রিয় ব্যবহারকারী আছে। Profitableventure এর মতে ৮৯ শতাংশ উদ্যোক্তা তাদের ব্যবসায় শুরু করেছে ইন্সটাগ্রামের মাধ্যমে।


আরো পড়ুন: গর্ভবতী মায়েরদের এই ৫টি বিপদ থেকে সাবধান
আরো পড়ুন: গর্ভবতীর গর্ভের সন্তান সুস্থ কিনা কিভাবে বুঝবো
আরো পড়ুন: গর্ভকালীন গোপনাঙ্গের যত্ন নেওয়ার ৯টি গোপন কথা


অধিকাংশ উদ্যোক্তা তাদের পণ্য বা সেবা বিক্রির জন্য ইন্সটাগ্রামকে অধিক গুরুত্ব দেয়। ইন্সটাগ্রাম নিয়ে ভূমিকা বড় করে লাভ নেই। আমাদের জানার বিষয় হল ইন্সটাগ্রামে কিভাবে ব্যবসা করা যায়। আপনাদের যদি এ নিয়ে কোনো আইডিয়া না থাকে, তাহলে এই লেখা থেকে অসাধারণ ৪টি ইন্সটাগ্রাম ব্যবসা আইডিয়া জেনে নিতে পারেন।

ইন্সটাগ্রাম ব্যবহার করে ৪টি ব্যবসার আইডিয়া

হাতে তৈরি পণ্য বিক্রি: স্বয়ং ইন্সটাগ্রামের সার্ভেতে দেখা গেছে ৬০ শতাংশ মানুষ ইন্সটাগ্রামে পণ্য সার্চ করে থাকে। তাই যারা বিভিন্ন কুটির কিংবা শৌখিন পণ্য বিক্রি করেন, তাদের জন্য ইন্সটাগ্রাম মার্কেটিং এবং ব্যবসা করার জন্য সবথেকে বড় প্লাটফর্ম। আপনার পণ্যের সুন্দর করে ছবি তুলে যদি ইন্সটাগ্রামে শেয়ার করেন, তাহলে দ্রুত মানুষের মনোযোগ আকর্ষণ করতে সক্ষম হবেন। কেননা লেখার থেকে ছবি খুব দ্রুত মানুষের মনোযোগ আকর্ষণ করতে সক্ষম।

আর ইন্সটাগ্রামে যখন মানুষ প্রবেশ করে তখন মানুষের মূল আকর্ষণ ছবি থাকে। আপনি অনেক টাকা দিয়ে ওয়েবসাইট তৈরি করার পর, সেখানে আবার ভিজিটর আনার জন্য এসইও এবং বিজ্ঞাপন দিতে হয়। কিন্তু ইন্সটাগ্রামে আপনাকে শুধু ফলোয়ার বৃদ্ধি করার চিন্তা করতে হবে। ইন্সটাগ্রামের আরেকটি সুবিধা হল আপনি ছবি আপলোড করার সময় লেখা দেয়ার সুযোগ পাবেন। পোস্টের মধ্যে আপনি আপনার ওয়েবসাইটও শেয়ার করতে পারবেন।

হাতে তৈরি পন্য বিক্রি: আপনি চাইলে ইন্সটাগ্রামের ব্যবসায়ীর অ্যাকাউন্টগুলো দেখতে পারেন। হাই কোয়ালিটির ছবি আর আকর্ষণীয় ক্যাপশন দিয়ে ছবি আপলোড দিয়ে বিক্রি বৃদ্ধিকরতে পারেন। এছাড়া হ্যাশট্যাগ দিয়েও ছবির প্রচার ঘটাতে পারেন। ফটোগ্রাফি ও ছবি বিক্রি: যারা ফটোগ্রাফার কিংবা ছবি আর্ট করে তাদের জন্য ইন্সটাগ্রাম সেরা প্ল্যাটফর্ম।

এখানে আপনি আপনার সৃজনশীলতার চূড়ান্ত প্রকাশ ঘটাতে পারেন। আপনি প্রফেশনাল ফটোগ্রাফার হন কিংবা শখের, ইন্সটাগ্রাম আপনার আয়ের একটি অন্যতম উৎস হতে পারে। আপনার ইন্সটাগ্রামে আপনার তোলা সেরা সেরা ছবিগুলো শেয়ার দিতে পারেন। প্রয়োজনে প্রতিটি ছবি ফ্রেমে করে দিতে পারেন। ফলে মানুষ বুঝতে পারবে ছবিটি ফ্রেমে কেমন দেখা যাবে। এছাড়া যারা ছবি আর্ট করেন তারাও এই পদ্ধতি অবলম্বন করতে পারেন।

মজার ব্যাপার হল এটা আপনার একটা ব্রান্ডিও বলা যায়। কেননা এর ফলে মানুষ আপনার সম্পর্কে জানবে। আপনি যদি ইভেন্ট এবং ওয়েডিং ফটোগ্রাফি হন, তবে এই ব্রান্ডিং আপনার জন্য আশীর্বাদ হিসাবে কাজ করবে। এর মাধ্যমে আপনি অনেক বেশি কাজের অফার পাবেন। ইন্সটাগ্রামে দ্রুত লাইক এবং ফলোয়ার পাওয়ার জন্য আপনি হ্যাশট্যাগ ব্যবহার করতে পারেন। ইন্সটাগ্রামের জনপ্রিয় কিছু হ্যাশট্যাগ হল।

#like4like #followme #picoftheday #follow #love #instagood #photooftheday #fashion #beautiful #happy #cute #tbt #me #selfie #summer #art #instadaily #friends #repost #nature #girl #fun #style #smile #food

স্পন্সর পোস্ট এবং পণ্য: যদি আপনার ইন্সটাগ্রামে অনেক বেশি ফলোয়ার থাকে। তাহলে এই ব্যবসা আইডিয়াটি আপনার জন্য। আপনার পোস্টে যখন অনেক বেশি লাইক, কমেন্ট পরবে তখন মানুষ আপনার অ্যাকাউন্টে আগ্রহী হয়ে যাবে। আর আগ্রহকে কাজে লাগাতে চাইবে অনেক ব্যবসা প্রতিষ্ঠান।


আরো পড়ুন: গ্রাফিক্স ডিজাইনে ক্যারিয়ার
আরো পড়ুন: ওয়েব ডিজাইন ক্যারিয়ার
আরো পড়ুন: গুগল অ্যাডসেন্স ও ফেসবুক থেকে সহজে যেভাবে আয় করবেন


তারা আপনার অ্যাকাউন্টে তাদের হয়ে কোম্পানির পোস্ট বা পণ্য শেয়ার করতে চাইবে। এর জন্য অবশ্য তারা আপনাকে টাকা প্রদান করবে। এটাকে বিজ্ঞাপনও বলা চলে। অনেক নামীদামী কোম্পানি এই পন্থায় তাদের বিজ্ঞাপন দিয়ে থাকে। কোম্পানি আপনাকে তাদের পোস্ট বা ছবি দিবে এবং বলে দিবে কিভাবে পোস্ট করতে হবে। আপনি শুধু তাদের হয়ে আপনার অ্যাকাউন্টে পোস্ট করবেন।

যুক্ত হোন আমাদের ইউটিউব চ্যানেলে এখানে ক্লিক করুন এবং আমাদের সাথে যুক্ত থাকুন ফেইজবুক পেইজে এখানে ক্লিক করে।


এই বিভাগের আরো সংবাদ