ওহে সংবাদ সংগ্রহকারী ও প্রচারকারী সাবধান!

ওহে সংবাদ সংগ্রহকারী ও প্রচারকারী সাবধান!! নীচে উল্লেখিত হাদীছটি সমাজের অনেক মানুষের ক্ষেত্রেই কিন্তু প্রযোজ্য হয়ে যাবে, আপনি যদি সংবাদ সংগ্রহকারী ও প্রচারকারী হয়ে থাকেন, তাহলে আল্লাহকে ভয় করুন।

নিজেকে কঠিন শাস্তির সম্মুখীন করবেন না। রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেনঃ গত রাতে আমি স্বপ্নে দেখলাম, দু’জন লোক এসে আমার দু’হাত ধরে আমাকে পবিত্র ভূমির দিকে নিয়ে চললো।

হঠাৎ দেখতে পেলাম, এক ব্যক্তি বসে আছে আর এক ব্যক্তি লোহার আঁকড়া হাতে দাঁড়িয়ে আছে। দাঁড়ানো ব্যক্তিটি বসে থাকা ব্যক্তির (এক পাশের) চোয়ালটা এমনভাবে আঁকড়া বিদ্ধ করছিল যে, তা (চোয়াল বিদীর্ণ করে) মস্তকের পিছনের দিক পর্যন্ত পৌঁছে যাচ্ছিল। অত:পর অপর চোয়ালটিও আগের মত বিদীর্ণ করল। ততক্ষণে প্রথম চোয়ালটা জোড়া লেগে যাচ্ছিল।

আঁকড়াধারী ব্যক্তি পুণরায় সেরূপ করছিল। আমি জিজ্ঞেস করলাম, এ কী হচ্ছে? তাঁরা বললেন, আপনি যে ব্যক্তির চোয়াল বিদীর্ণ করার দৃশ্য দেখলেন, সে একজন মিথ্যাবাদী।

তার কাজ ছিল মিথ্যা সংবাদ বলে বেড়ানো, আর তার বিবৃত মিথ্যা সংবাদগুলো ক্রমাগত বর্ণিত (শেয়ার) হয়ে পৃথিবীর দূর দূরান্তে পৌছে যেতো। ক্বিয়ামত পর্যন্ত এভাবেই তার শাস্তি চলতে থাকবে। (সহীহ বুখারী হা/১৩৮৬, ৬০৯৬, বাংলা মিশকাত হা/৪৪১৬)

এগুলো দেখুন

রোজার আগে যে দোয়া বেশি পড়বেন

রোজার আগে যে দোয়া বেশি পড়বেন

জেনে নিন রোজার আগে যে দোয়া বেশি পড়বেন। ইসলামের পাঁচটি স্তম্ভ। কালেমা, নামাজ, রোজা, হজ …

Leave a Reply

Your email address will not be published.