করোনাকালে ঘরে বসে শিক্ষায় কোর্সটিকার অবদান

মহামারী করোনা কারণে এখন স্থবির সারাবিশ্ব। সামাজিক, অর্থনৈতিক এবং অন্যান্য খাতের পাশাপাশি শিক্ষায়ও নেতিবাচক প্রভাব ফেলেছে এই করোনা। আর এর ফলে ব্যপক ক্ষতিগ্রস্থ হচ্ছে শিক্ষার্থীরা। এই সমস্যা কিছুটা হলেও দূরীকরণে শিক্ষার্থীদের ঘরে বসে শিক্ষায় বেশ ভালো অবদান রাখছে অনলাইন শিক্ষা প্লাটফর্ম কোর্সটিকা। সাধারণ একটি ওয়েব পোর্টালে প্রয়োজনীয় সকল শিক্ষা উপকরণ পেয়ে উপকৃত হচ্ছে শিক্ষার্থীরাও।

জানা যায়, অষ্টম শ্রেণি থেকে শুরু করে একাদশ ও দ্বাদশ শ্রেণি পর্যন্ত সকল বিভাগের শিক্ষার্থীদের জন্য পর্যাপ্ত শিক্ষা উপকরণ রয়েছে কোর্সটিকার অফিসিয়াল ওয়েবসাইটে। এর ফলে শিক্ষার্থীরা তাদের প্রয়োজনীয় সাজেশান্স থেকে শুরু করে শর্ট নোট এবং অন্যান্য উপকরণ পাচ্ছে হাতের নাগালে। কোর্সটিকা থেকে প্রাপ্ত এসব উপকরণ কাজে লাগিয়ে করোনাকালীন এ সময়ে শিক্ষাথীরা বাসায় বসেই তাদের প্রতিদিনের পড়া তৈরি করতে পারছেন।

কোর্সটিকার প্রতিষ্ঠাতা সারজান ফারাবী বলেন, ‘আমরা শিক্ষার্থীদের পড়াশোনার প্রতি নজর দিয়ে কোর্সটিকার সুযোগ সুবিধাগুলোকে সাজিয়েছি। এই মুহুর্তে কোর্সটিকায় প্রায় সকল শ্রেণির শিক্ষার্থীদেরই প্রয়োজনীয় শিক্ষা উপকরণ সহজলভ্য। আমরা চেষ্টা করছি আমাদের ওয়েবসাইটকে আরো বেশি সমৃদ্ধ করতে। যাতে করে শিক্ষার্থীরা তাদের শিক্ষা সংক্রান্ত সকল প্রয়োজনে কোর্সটিকার ইতিবাচক ব্যবহার করতে পারে।’

কোর্সটিকায় শুধু প্রাতিষ্ঠানিক শিক্ষাই না, পাশাপাশি কর্মমূখী শিক্ষারও রয়েছে দারুণ সব টিপস এ্যান্ড ট্রিকস। বিভিন্ন কর্মমূখী শিক্ষা যেমন: ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট, গ্রাফিক ডিজাইন, কনটেন্ট রাইটিং এবং ফ্রিলান্সিং এর মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে দিকনির্দেশনামূলক লেখা রয়েছে কোর্সটিকায়। যা অনুসরণ করে যেকোন স্তরের শিক্ষার্থীরা নিজেদের স্কিল ডেভেলপ করতে সক্ষম হবে।

এগুলো দেখুন

আসন ২৬ লাখ, পাশ করেছে ২১ লাখ! শূন্য থাকবে কত!

আসন ২৬ লাখ, পাশ করেছে ২১ লাখ! শূন্য থাকবে কত!

আসন ২৬ লাখ, পাশ করেছে ২১ লাখ! শূন্য থাকবে কত! এসএসসি ও সমমান পরীক্ষায় রেকর্ড পাশ …

Leave a Reply

Your email address will not be published.