করোনা: বিশ্বে মৃত্যু ছাড়াল ৩৮ লাখ

আন্তর্জাতিক ডেস্ক :: প্রাণঘাতী কোভিড-১৯ এর তাণ্ডবে এখনও প্রতিদিন প্রাণ হারাচ্ছে হাজারো মানুষ। আক্রান্তও হচ্ছে লাখ লাখ মানুষ। এর মধ্যে ভাইরাসটির ভারতীয় ধরন মানুষের মনে চিন্তার ভাঁজ ফেলেছে।

এরই মধ্যে বিশ্বে কোভিড-১৯তে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৩৮ লাখ ৭৫ হাজার ছাড়িয়েছে। আক্রান্ত সংখ্যাটাও অনেক লম্বা। ১৭ কোটি ৮৯ লাখেরও বেশি মানুষ ভাইরাসটিতে আক্রান্ত হয়েছে।

কোভিড-১৯ এ আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, রোববার সকাল নয়টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গেছে আরও ৮ হাজার ৭৯২ জন এবং আক্রান্ত হয়েছে ৪ লাখ ১০ হাজার ৮০২ জন।

এ নিয়ে বিশ্বে এখন পর্যন্ত মোট কোভিড-১৯তে মৃত্যু হলো ৩৮ লাখ ৭৫ হাজার ২৩৫ জনের এবং আক্রান্ত হয়েছে ১৭ কোটি ৮৯ লাখ ৫২ হাজার ১৬৪ জন। এদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ১৬ কোটি ৩৪ লাখ ৭৯ হাজার ৬১৮ জন।

কোভিড-১৯ এ এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত কোভিড-১৯ সংক্রমিত হয়েছে ৩ কোটি ৪৪ লাখ এক হাজার ৭১২ জন। মৃত্যু হয়েছে ৬ লাখ ১৭ হাজার ৮৩ জনের।

আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছে ২ কোটি ৯৮ লাখ ৮১ হাজার ৩৫২ জন এবং এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৩ লাখ ৮৬ হাজার ৭৪০ জনের।

আক্রান্তে তৃতীয় এবং মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত কোভিড-১৯, ১ কোটি ৭৮ লাখ ৮৩ হাজার ৭৫০ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৫ লাখ ৮৬৮ জনের।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে রয়েছে ফ্রান্স। দেশটিতে এখন পর্যন্ত কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছে ৫৭ লাখ ৫৫ হাজার ৪৯৬ জন। ভাইরাসটিতে মারা গেছে ১ লাখ ১০ হাজার ৭২৪ জন।

এ তালিকায় পঞ্চম স্থানে রয়েছে তুরস্ক। দেশটিতে এখন পর্যন্ত কোভিড-১৯ সংক্রমিত হয়েছে ৫৩ লাখ ৬৫ হাজার ২০৮ জন। এর মধ্যে মারা গেছে ৪৯ হাজার ১২২ জন।


আরো পড়ুন: শিশুর ডায়রিয়া হলে কি করণীয়?


এদিকে আক্রান্তের তালিকায় রাশিয়া ষষ্ঠ, যুক্তরাজ্য সপ্তম, ইতালি অষ্টম, আর্জেন্টিনা নবম এবং কলম্বিয়া দশম স্থানে রয়েছে। এই তালিকায় বাংলাদেশের অবস্থান ৩২তম।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ দিকে চীনের উহান থেকে কোভিড-১৯ সংক্রমণ শুরু হয়। এরপর ভাইরাসটি বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে। এখন পর্যন্ত বিশ্বের ২ শতাধিক দেশ ও অঞ্চলে প্রাঘাতী এই ভাইরাসটি ছড়িয়ে পড়েছে।

আমাদের ইউটিউব চ্যানেলে যুক্ত হতে এখানে ক্লিক করুন।

এগুলো দেখুন

রোজায় ডায়াবেটিস রোগীর পুষ্টি

রোজায় ডায়াবেটিস রোগীর পুষ্টি

জেনে নিন এই রোজায় ডায়াবেটিস রোগীর পুষ্টি খাবারগুলো কি কি হবে? আসুন এ বিষয়ে আজকে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *