কর বাড়ানোর প্রস্তাব বাইডেনের

আন্তর্জাতিক ডেস্ক :: ধনীদের ওপর কর বাড়ানোর প্রস্তাব দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। প্রস্তাব অনুযায়ী প্রান্তিক হার বাড়ানোর পাশাপাশি ধনী ব্যক্তিদের বিনিয়োগের লাভের ওপর কর বাড়ানোর কথা বলা হয়েছে। এই অর্থ শিশুদের যত্ন এবং শিক্ষার জন্য ব্যয় হবে।

হোয়াইট হাউজ জানিয়েছে, আগামী সপ্তাহের মধ্যে নতুন পরিকল্পনা পুরোপুরি বাস্তবায়নের আশা করছেন প্রেসিডেন্ট। প্রস্তাব অনুযায়ী, ৪ লাখ ডলারের কম আয়ের পরিবারগুলোর ওপর কোনো প্রভাব পড়বে না। হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি জেন সোসাকি বলেছিলেন, ‘প্রেসিডেন্ট মনে করেন যারা এটি বহন করতে পারে যেমন করপোরেশন এবং ব্যবসায়ীরা, এটি তাদের ওপর আরোপ হবে।’

প্রেসিডেন্টের প্রস্তাব অনুযায়ী শীর্ষ প্রান্তিক আয়কর হার ৩৭ শতাংশ থেকে বেড়ে ৩৯ দশমিক ৬ শতাংশ হবে। এই পরিকল্পনার ফলে ১০ লাখ ডলারের বেশি আয় করা লোকদের জন্য মূলধন মুনাফার ওপর প্রায় দ্বিগুণ (৩৯ দশমিক ৬ শতাংশ) শুল্ক হবে, যেটি এখন ২০ শতাংশ। কিছু কিছু রাজ্যে হয়তো এটি ৫০ শতাংশ ছাড়িয়ে যেতে পারে।

এমনকি ডেমোক্র্যাটরাও পরিকল্পনাটি সর্বসম্মতভাবে সমর্থন নাও করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। তবে এখনো চূড়ান্ত না হলেও ইতিমধ্যে এর নেতিবাচক প্রভাব পড়েছে শেয়ারবাজারে। গতকাল ওয়াল স্ট্রিটে ডাও জোন্স সূচক কমে যায় ৪২০ পয়েন্ট। বাজার বিশ্লেষকেরা বলছেন, এটি পাশ হলে সূচক ২ হাজার পয়েন্টের বেশি পড়ে যেতে পারে।

 

যুক্ত হোন আমাদের ইউটিউব চ্যানেলে এখানে ক্লিক করুণ।

এগুলো দেখুন

বিশ্বের সবচেয়ে ঝুঁকিপূর্ণ বিমানবন্দর

বিশ্বের সবচেয়ে ঝুঁকিপূর্ণ বিমানবন্দর

জেনে নিন বিশ্বের সবচেয়ে ঝুঁকিপূর্ণ বিমানবন্দর সম্পর্কে। আসুন এ বিষয়ে বিস্তারিত আলোচনা করা যায়। একবিংশ …

Leave a Reply

Your email address will not be published.