কোভিড-১৯: ভারতীয় ধরন নিয়ে উদ্বিগ্ন বিশ্ব

আন্তর্জাতিক ডেস্ক :: কোভিড-১৯ তে ভারতীয় ধরনে হু হু করে বাড়ছে মৃতের সংখ্যা। ভয়ালরূপী করোনার এ ধরন নিয়ে এখন বিশ্বজুড়ে উদ্বেগ রয়েছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

গতকাল (সোমবার ১০ মে) সুইজারল্যান্ডে এক সংবাদ সম্মেলনে ভারতীয় ধরনটির বিষয়ে সতর্কতা জানান সংস্থাটির কোভিড–১৯ বিষয়ক প্রধান মারিয়া ভান কেরখোভ।

তিনি বলেন, ভারতে শনাক্ত হওয়া কোভিডের ধরনটির দ্রুত সংক্রমণ বিস্তারের বেশ কিছু প্রমাণ মিলেছে। যদিও আগে মনে করা হয়নি যে কোভিড এ ধরন সংক্রমণ এতটা ছড়াতে পারবে। এ পরিস্থিতিতে ভারতীয় এ ধরন বিশ্বজুড়ে ‘উদ্বেগজনক ধরন’ হিসেবে চিহ্নিত হয়েছে।

কোভিড-১৯ এখন বিপর্যস্ত ভারত। বিশ্বে দৈনিক আক্রান্ত ও মৃত্যুতে রেকর্ডের পর রেকর্ড হচ্ছে দেশটিতে। এ জন্য বি.১.৬১৭ কেই দায়ী করা হচ্ছে। ডব্লিউএইচও বলছে, বি.১.৬১৭ ভারতে প্রথম শনাক্ত হয়েছিল বিগত ২০২০ সালের ডিসেম্বরে। তার আগে অক্টোবরে দেখা মিলেছিল তার আগের রূপটি।

বিগত ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম নতুন এই ভাইরাসের সংক্রমণ দেখা দেয়। পরে তা সারা বিশ্বে ছড়িয়ে পড়ে। দেশে বিগত ২০২০ সালের ৮ মার্চ প্রথম কোভিড সংক্রমণ শনাক্ত হয়।

এক বছরের বেশি সময় ধরে চলমান এই মহামারিকালে বিগত ২০২০ সালের ডিসেম্বেরের শেষ দিক থেকে চলতি বছরের ফেব্রুয়ারি পর্যন্ত মাস দুয়েক পরিস্থিতি খানিকটা নিয়ন্ত্রণে ছিল।

 

 

যুক্ত হোন আমাদের ইউটিউব চ্যানেলে এখানে ক্লিক করুণ।

এগুলো দেখুন

জেনে নিন করোনার ক্যাপসুলের দাম কত, খেতে হবে কতটি

জেনে নিন করোনার ক্যাপসুলের দাম কত, খেতে হবে কতটি

করোনাভাইরাসের চিকিৎসায় মুখে খাওয়ার ক্যাপসুল ‘মলনুপিরাভির’ জরুরি ব্যবহারের অনুমতি দিয়েছে ঔষধ প্রশাসন অধিদপ্তর। বিশ্বের দ্বিতীয় …

Leave a Reply

Your email address will not be published.