ঘরেই বানান সাদা মিষ্টি

ঘরেই বানান সাদা মিষ্টি দুর্বা ডেস্ক :: আমাদের দেশে মিষ্টির নাম নিতে গেলে প্রথমে চলে আসে ‘রসগোল্লা’ আর ‘চমচমের’ নাম। এর সাথে সাদা মিষ্টির নামটা এমনিতেই চলে আসে। সাদা মিষ্টি দেখতে রসগোল্লার মত হলেও খাওয়ার সময় বোঝা যায় এর আসল স্বাদের পার্থক্য। রসগোল্লা আর সাদা মিষ্টি তৈরির প্রক্রিয়া কিছুটা কাছাকাছি হলেও কিছু প্রয়োগ প্রণালীর কারণে দুটো মিষ্টির স্বাদ আর রস আলাদা।

তবে এই করোনাকালীন সময়ে অনেক গৃহিণী একঘেয়েমি জীবন নতুনভাবে উপভোগ এবং বাড়তি কিছু আয়ের জন্য শিখছেন মিষ্টি তৈরির প্রক্রিয়া। তাই বাংলাদেশ জার্নালের পাঠকদের জন্য আজকের আয়োজন সাদা মিষ্টি তৈরির রেসিপি।

উপকরণ

ছানা ২/৩ কাপ

বেকিং সোডা ২ চিমটি

ময়দা ১/৩ কাপ

চিনি ২/৩ টেবিল চামচ

ঘি ১/২ টেবিল চামচ

সিরা তৈরির উপকরণ

পানি ৪/৫ কাপ

চিনি ৩/৪ কাপ

২ টা এলাচ


আরো পড়ুন: প্রাকৃতিক উপায় ঘর ঠান্ডা রাখুন


প্রণালী

প্রথমে ছানা ভালোভাবে মথে নরম করে নিতে হবে। তারপর বেকিং সোডা, ময়দা, চিনি, ঘি এই সব উপকরণ এক সাথে ভালো করে প্রায় ১০ থেকে ১৫ মথে নিতে হবে। এখন নিজের পছন্দমত মিষ্টির আকার তৈরি করে নেবেন। এই পর্যায় মিষ্টির সিরা তৈরির জন্য পানি আর চিনি একসাথে কড়াইয়ে বলক আনতে হবে। বলক আসার সাথে সাথে তৈরি করা মিষ্টি গুলো সিরাতে দিয়ে দিতে হবে। এখন হাই হিটে ১০ থেকে ১২ মিনিট জাল দিয়ে নিতে হবে। এই ১০ মিনিটে কোনোভাবে ঢাকনা উঠানো যাবে না। ১০ মিনিট পর ঢাকনা উঠিয়ে মিষ্টিগুলো হালকাভাবে নেড়ে দিতে হবে। এরপর আবার মিষ্টিগুলো মিডিয়াম আচে ১৫ মিনিট ঢেকে দিতে হবে। এবার দেখতে হবে সিরা যেন ঘন না হয়ে যায়। আবার মিডিয়াম আচে ২০ মিনিট ঢেকে রাখতে হবে সব মিলিয়ে ৪০ থেকে ৫০ মিনিট জাল করতে হবে। তবে খেয়াল রাখতে হবে সিরাটা যাতে ঘন না হয়। এখন চুলা বন্ধ করে ৫ থেকে ৬ ঘণ্টা ঢেকে রেখে দিতে হবে। ৫ থেকে ৬ ঘণ্টা পর সিরা থেকে মিষ্টি গুলো তুলে পরিবেশন করতে পারবেন।

এগুলো দেখুন

ইফতারে তিন পানীয় প্রাণ জুড়াবে

ইফতারে তিন পানীয় প্রাণ জুড়াবে

ইফতারে তিন পানীয় প্রাণ জুড়াবে । জেনে নিন কিভাবে তৈরি করবেন এই তিন পানীয়। ইফতারে …

Leave a Reply

Your email address will not be published.