চিকিৎসকদের সতর্কবার্তা: গোবরে করোনা মুক্তি

আন্তর্জাতিক ডেস্ক :: কোভিড-১৯ থেকে রক্ষায় গোবরের কার্যকারিতা নিয়ে সতর্ক করেছে ভারতের চিকিৎসকেরা। রয়টার্সের প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

চিকিৎসকরা বলছেন, কোভিড-১৯ প্রতিরোধে গোবরের কার্যকারিতা নিয়ে কোনো বিজ্ঞানভিত্তিক প্রমাণ নেই। এমনকি এতে অন্যান্য রোগ ছড়ানোর সম্ভাবনা রয়েছে।

কোভিড-১৯ মহামারির দ্বিতীয় ঢেউয়ে বেসামাল ভারত। কিছুতেই নিয়ন্ত্রণে আসছে না করোনা পরিস্থিতি। অনেক ভারতীয় মনে করেন, শরীরে গোবর মাখলে কোভিড-১৯ এর হাত থেকে রক্ষা পাওয়া যাবে।

অনেকে ইতিমধ্যে কোভিড-১৯ এর হাত থেকে বাঁচতে শরীরে গোবর মাখা শুরু করে দিয়েছে। গুজরাটের কিছু লোকের বিশ্বাস, গরুর গো-মূত্র ও গোবর দিয়ে এক সপ্তাহ শরীর ঢেকে রাখলে শরীরে রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়ে। এতে করোনাভাইরাস সংক্রমণ এড়ানোর পাশাপাশি আরোগ্যও লাভ হয়।

এ প্রসঙ্গে ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশনের ন্যাশনাল প্রেসিডেন্ট ডা. জেএ জয়ালাল বলেন, করোনার বিরুদ্ধে গোবর এবং গোমূত্রে কার্যকারিতার কোনো শক্তিশালী বৈজ্ঞানিক ভিত্তি নেই। এটা পুরোপুরি বিশ্বাসনির্ভর।

তিনি আরো বলেন, তাছাড়া শরীরে গোবর মাখার স্বাস্থ্যঝুঁকিও রয়েছে। এর মাধ্যমে পশু থেকে মানবদেহে রোগ সংক্রমণের ঝুঁকি রয়েছে।

অন্যদিকে আহমেদাবাদের একটি গোশালার দায়িত্বরত কর্মকর্তা মধুচরণ দাস জানান, গণজমায়েত করে গোমুত্র ও গোবর শরীরে মাখার আয়োজনের ফলে কোভিড ছড়াতে পারে বিধায় তারা এই কার্যক্রমে অংশগ্রহণকারীর সংখ্যা কমিয়েছেন।

 

 

যুক্ত হোন আমাদের ইউটিউব চ্যানেলে এখানে ক্লিক করুণ।

এগুলো দেখুন

রোজায় ডায়াবেটিস রোগীর পুষ্টি

রোজায় ডায়াবেটিস রোগীর পুষ্টি

জেনে নিন এই রোজায় ডায়াবেটিস রোগীর পুষ্টি খাবারগুলো কি কি হবে? আসুন এ বিষয়ে আজকে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *