চোখের জ্বালাপোড়া ও ব্যথা কমানোর উপায়

চোখের জ্বালাপোড়া ও ব্যথা কমানোর উপায় দুর্বা ডেস্ক :: এলার্জি বা চোখের শুষ্কতার জন্যও চোখে জ্বালাপোড়া বা ব্যথা হয়ে হয়ে থাকে। চোখের ব্যথার কারণে অনেক সময় মাথাও ব্যথা করে। নিয়মিত এ সমস্যায় ভুগতে থাকলে, তা হতে পারে নানা দুশ্চিন্তার কারণ।

চোখের এই সমস্যা থেকে রেহাই পেতে আপনি ৫টি ঘরোয়া সমাধানের উপর ভরসা রাখতে পারেন। যেমন-

১) মাছের তেলে থাকে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড। নিয়মিত মাছের তেল খেতে না পারলে সাপ্লিমেন্ট গ্রহণ করুন। এই উপাদানটি চোখের জন্য খুবই ভালো। চোখের মেইবোমিয়ান গ্ল্যান্ড ভালো রাখে। চোখের পাতার একদম কোণায় এই গ্ল্যান্ড থাকে।

২) নিয়মিত চোখ পরিষ্কার রাখুন। সামান্য পরিমাণে গরম বা ঠাণ্ডা পানিতে তুলো ভিজিয়ে চোখ পরিষ্কার করতে পারেন। এভাবে চোখের পাতা, আইল্যাশ ভালো করে পরিষ্কার করে নিতে পারেন। দিনে যতবার পারবেন, চোখ ভিজিয়ে রাখার চেষ্টা করবেন।

৩) সূর্য রশ্মি থেকে পাওয়া ভিটামিন-ডি অনেকের শরীরেই লাগে না। এর ফলে শরীরে ভিটামিন-ডি শূন্যতা হয়ে যায়। যা বিভিন্ন রোগের কারণ হয়ে দাঁড়ায়। প্রয়োজনে ভিটামিন-ডি এর সাপ্লিমেন্ট গ্রহণ করতে পারেন।


আরো পড়ুন: ট্রু-কলারে নতুন ফিচার


৪) পর্যাপ্ত পরিমাণে পানি খেলে শরীরের একাধিক সমস্যার সমাধান ঘটে। ঠিক একইভাবে চোখও ভালো রাখে। পর্যাপ্ত পরিমাণে পানি না খেলে চোখের শুষ্কতা বেড়ে যায় সেই সাথে চোখের দৃষ্টিও কমে যায়।

৫) সারাদিন কম্পিউটারে কাজ করার কারণে চোখে ভীষণ চাপ পড়ে। এজন্য চিকিৎসকের পরামর্শ নিয়ে আইড্রপ ব্যবহার করুন। এই ধরনের আইড্রপগুলো চোখ পরিষ্কার রাখে ও চোখের শুষ্কতা দূর করে। ড্রপ ব্যবহারের পর অবশ্যই বিশ্রাম নিবেন এবং চোখ ম্যাসাজ করবেন।

যুক্ত হোন আমাদের ইউটিউব চ্যানেলে এখানে ক্লিক করুন।

এগুলো দেখুন

ইফতারে তিন পানীয় প্রাণ জুড়াবে

ইফতারে তিন পানীয় প্রাণ জুড়াবে

ইফতারে তিন পানীয় প্রাণ জুড়াবে । জেনে নিন কিভাবে তৈরি করবেন এই তিন পানীয়। ইফতারে …

Leave a Reply

Your email address will not be published.