চোখ ভালো রাখার সহজ উপায়গুলো

চোখ ভালো রাখার সহজ উপায়গুলো দুর্বা ডেস্ক :: সারাদিন কম্পিউটার কিংবা ল্যাপটপে কাজ, নাহলে মোবাইলে ব্যস্ততা। এই ২ ক্ষেত্রেই আমাদের প্রত্যেককেই ইলেকট্রনিক্স ডিভাইসের দিকে বেশ অনেকক্ষণ তাকিয়ে থাকতে হয়। এছাড়াও আমরা সারাদিনে অনেকক্ষণ টিভিতে প্রিয় অনুষ্ঠান দেখি। তার জন্যেও তাকিয়ে থাকতে হয় টিভি স্ক্রিনের দিকে। এসব কিছুর ফলে সবথেকে ক্ষতিগ্রস্থ হয় আমাদের শরীরের অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গের। চোখ।

কম্পিউটার হোক কিংবা মোবাইল অথবা টিভি, অত্যধিক ইলেকট্রনিক্স ডিভাইসের দিকে তাকিয়ে থাকার ফলে প্রায়ই আমাদের চোখে নানারকম সমস্যা হতে থাকে। এর বেশিরভাগই আমরা এড়িয়ে চলি। যেমন, চোখ থেকে জল পড়া, চোখ লাল হয়ে যাওয়া, মাথা যন্ত্রণা, চোখ শুকিয়ে যাওয়া প্রভৃতি। এসব কিছু মোটেই এড়িয়ে যাওয়া উচিত নয়। মারাত্মক কিছু রোগের পূর্ব লক্ষণ এগুলি।

কিভাবে চোখ ভালো রাখবেন? চলুন জেনে নেই চোখ ভালো রাখার সহজ উপায়গুলো-

১) চিকিৎসকরা জানিয়েছেন, চোখ ভালো রাখতে গেলে, সারাদিনে প্রচুর পরিমানে জল খাওয়া প্রয়োজন। রোজ অন্তত ৬-৮ গ্লাস জল খেতে হবে। তার ফলে একদিকে যেমন চোখ পরিষ্কার এবং সুস্থ থাকবে, তেমনই ডিহাইড্রেশনেরও চিন্তা থাকবে না।

২) প্রত্যেক দিনের ডায়েটে তাজা ফল এবং সবজি রাখতে হবে। ফল এবং সবজি চোখকে বিভিন্ন রোগের প্রকোপ থেকে রক্ষা করে। যে সমস্ত খাবারে অ্যান্টি অক্সিডেন্টস রয়েছে যেমন, বিভিন্ন বেরি খেতে হবে।

৩) একটানা অনেকক্ষণ ডিজিট্যাল স্ক্রিনের দিকে তাকিয়ে থাকা চলবে না। মাঝে মাঝে স্ক্রিন থেকে চোখ সরান। প্রতি ২০ মিনিট অন্তর কিছুক্ষণের জন্য কম্পিউটার, মোবাইল, টিভি স্ক্রিন থেকে চোখ সরিয়ে রাখুন।


আরো পড়ুন: ব্রাউজিং উন্নয়নে কাজ করবে শীর্ষ ৩ প্রযুক্তি জায়ান্ট


৪) চোখ ভালো রাখতে ধূমপান করা বন্ধ করতে হবে।

৫) রোদে বেরোলে ইউভি প্রোটেকশনযুক্ত সানগ্লাস ব্যবহার করুন। যাতে সূর্যের প্রখর তাপ চোখে লাগতে না পারে।

যুক্ত হোন আমাদের ইউটিউব চ্যানেলে এখানে ক্লিক করুন।

এগুলো দেখুন

ইফতারে তিন পানীয় প্রাণ জুড়াবে

ইফতারে তিন পানীয় প্রাণ জুড়াবে

ইফতারে তিন পানীয় প্রাণ জুড়াবে । জেনে নিন কিভাবে তৈরি করবেন এই তিন পানীয়। ইফতারে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *