টকদইয়ের সাথে কিসমিস খেলে যে উপকার

টকদইয়ের সাথে কিসমিস খেলে যে উপকার দুর্বা ডেস্ক :: শরীরের জন্য টকদই অনেক উপকারী। আর এই গরমে টকদই হতে পারে স্বস্তির কারণ। এটি দেহের প্রোবায়োটিক হিসেবে কাজ করে। আর টকদইয়ের সাথে যদি কিসমিস মিশিয়ে খাওয়া যায়, তবে সেটি হয়ে ওঠে আরো বেশি উপকারী।

কিসমিসে প্রচুর পরিমাণে সলিউবল ফাইবার থাকে। তাই দই আর কিসমিসের একত্রে উপকার আরো বেশি হয়, যা আপনাকে এই গরমে দিতে পারে স্বস্তি।

টকদইয়ের সাথে কিসমিস খেলে যে উপকার

এই ২ টির মিশ্রণ অন্ত্রে উপকারী ব্যাকটেরিয়ার পরিমাণ বৃদ্ধি করে। ফলে স্বাস্থ্যের সার্বিক উন্নতি ঘটে। চিকিৎসকরা বলেন, ‘পাচন প্রক্রিয়াকে ব্যাহত করে এমন বাজে ব্যাকটেরিয়াকে বিনাশ করে এবং উপকারী ব্যাকটেরিয়া উৎপন্ন করে দই কিসমিসের এই মিশ্রণ’।

ভারি খাবার গ্রহণের কারণে বদহজম হলে সেটি শরীরের নানারকম পার্শ্বপ্রতিক্রিয়া ঘটাতে পারে। এমন হলে পেট ঠাণ্ডা করতে ও হজমে সাহায্য করার পাশাপাশি গলা বুকজ্বালা থেকেও মুক্তি দেবে এ মিশ্রণটি।

দাঁত ও মাড়ি ভালো রাখার পাশাপাশি দাঁতের উজ্জ্বলতা বৃদ্ধি করতে সাহায্য করে টকদই-কিসমিসের মিশ্রণ। এটি খাওয়ার পর স্ন্যাক্স হিসেবেও খাওয়া যেতে পারে।


আরো পড়ুন: গোপালগঞ্জর লিপিকার স্বপ্নপূরণ করলো বরিশালের ইউএনও মুনিবুর


দই ও কিসমিস উভয়েই হাই ক্যালসিয়াম যুক্ত হওয়ার কারণে এটি হাড়কে শক্তিশালী করে এবং গিরায় ব্যথা দূর করতে পারে।

এ মিশ্রণটি ওজন কমাতেও অনেক উপকারী ভূমিকা পালন করে। এ ছাড়া কোলেস্টেরল লেভেল নিয়ন্ত্রণে রাখতে এবং উচ্চরক্তচাপ কমাতেও সাহায্য করে দই-কিসমিসের এ মিশ্রণ।

আমাদের ইউটিউব চ্যানেলে যুক্ত হতে এখানে ক্লিক করুন।

এগুলো দেখুন

ইফতারে তিন পানীয় প্রাণ জুড়াবে

ইফতারে তিন পানীয় প্রাণ জুড়াবে

ইফতারে তিন পানীয় প্রাণ জুড়াবে । জেনে নিন কিভাবে তৈরি করবেন এই তিন পানীয়। ইফতারে …

Leave a Reply

Your email address will not be published.