তিন মাসের যুদ্ধ বিরতিতে রাজি তালেবান

তিন মাসের যুদ্ধ বিরতিতে রাজি তালেবান

আন্তর্জািতক ডেস্ক :: আফগান সরকারের পক্ষ থেকে বিভিন্ন সময় যুদ্ধবিরতির প্রস্তাব দিলেও রাজি হয়নি তালেবান। কিন্তু এবার তারা ৩ মাসের যুদ্ধবিরতির প্রস্তাবে সম্মত হয়েছে।

আফগান সরকারের পক্ষের একজন মধ্যস্থতাকারীর বরাতে এএফপি এই খবর প্রকাশ করেছে।

খবর থেকে জানা যায়, এমন সময়ে তালেবান যুদ্ধবিরতিতে রাজি হল যখন একের পর এক হামলা করে সশস্ত্র গোষ্ঠীটি আফগানিস্তানের বিভিন্ন এলাকা দখল করে নিচ্ছে।

তালেবানের যুদ্ধবিরতির প্রস্তাবের কথা জানিয়ে নাদের নাদেরি নামে আফগান সরকারের পক্ষের ওই মধ্যস্থতাকারী জানান, তালেবান ৩ মাসের অস্ত্রবিরতির প্রস্তাব রেখেছে। তবে বিনিময়ে তাদের বন্দী থাকা সদস্যদের মুক্তি দেয়ার শর্ত দিয়েছে।

তিনি আরও বলেন, তালেবানের ৭ হাজার সদস্য বিভিন্ন স্থানে বন্দী আছে। বন্দীদের মুক্তির পাশাপাশি জাতিসংঘের কালো তালিকা থেকে শীর্ষ নেতাদের নাম সরিয়ে দেয়ার শর্তও দিয়েছে।

প্রায় ২০ বছর ধরে চলা আফগান যুদ্ধের ইতি টানছে যুক্তরাষ্ট্র। আগামী ১১ সেপ্টেম্বরের আগে আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্র সব সেনা প্রত্যাহার করবে। এ লক্ষ্যে প্রায় সব কাজ সম্পন্ন হয়েছে বলে জানা গেছে।


আরো পড়ুন: স্তন ক্যান্সার রোধে যা খাবেন


বিদেশি সেনা চলে যাওয়ার মুখে সম্প্রতি আফগানিস্তানের বিভিন্ন এলাকায় হামলা চালাচ্ছে তালেবান। গুরুত্বপূর্ণ সীমান্ত-ক্রসিংগুলো তারা নিয়ন্ত্রণে নিচ্ছে। আফগান সেনাদের থেকে দেশটির অন্তত ৮৫ শতাংশ অঞ্চল দখলের দাবি করছে তারা।

যুক্ত হোন আমাদের ইউটিউব চ্যানেলে এখানে ক্লিক করুন।

এগুলো দেখুন

বিশ্বের সবচেয়ে ঝুঁকিপূর্ণ বিমানবন্দর

বিশ্বের সবচেয়ে ঝুঁকিপূর্ণ বিমানবন্দর

জেনে নিন বিশ্বের সবচেয়ে ঝুঁকিপূর্ণ বিমানবন্দর সম্পর্কে। আসুন এ বিষয়ে বিস্তারিত আলোচনা করা যায়। একবিংশ …

Leave a Reply

Your email address will not be published.