তেল পাইপলাইনে সাইবার হামলা

আন্তর্জাতিক ডেস্ক :: যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় জ্বালানি পাইপলাইনের ব্যবস্থাপনা নেটওয়ার্কে সাইবার হামলার জেরে জরুরি আইন জারি করেছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বিট্রিশ গণমাধ্য বিবিসির প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, হামলার শিকার কলোনিয়াল পাইপলাইন দিয়ে দৈনিক ২৫ লাখ ব্যারেল তেল পরিবহন হয়, যা দেশটির পূর্ব উপকূলীয় এলাকাগুলোর প্রায় ৪৫ শতাংশ ডিজেল, গ্যাসোলিন ও জেট ফুয়েল সরবরাহ করে থাকে।

যুক্তরাষ্ট্রের বৃহত্তম তেল পাইপলাইন সাইবার হামলার ঘটনা ঘটেছে। এতে বন্ধ হয়ে যাওয়ার জেরে দেশটিতে জরুরি অবস্থা ঘোষণা করেছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

হামলার শিকার কলোনিয়াল পাইপলাইন দিয়ে দৈনিক ২৫ লাখ ব্যারেল তেল পরিবহন হয়, যা দেশটির পূর্ব উপকূলীয় এলাকাগুলোর প্রায় ৪৫ শতাংশ ডিজেল, গ্যাসোলিন ও জেট ফুয়েল সরবরাহ করে থাকে।

বিবিসির খবর অনুসারে, গত শুক্রবার (৭ মে) একটি সাইবার ক্রিমিনাল গ্যাংয়ের হামলায় পাইপলাইনটি সম্পূর্ণ অফলাইনে চলে যায়। সেটি এখনো পুরোপুরি চালু করা সম্ভব হয়নি। জরুরি অবস্থা জারির ফলে এখন পাইপলাইনের বদলে সড়কপথে তেল পরিবহন করা হবে।

বিশেষজ্ঞরা জানান, যুক্তরাষ্ট্রের বৃহত্তম তেল পাইপলাইন বন্ধ হয়ে যাওয়ার কারণে আজ (সোমবার ১০ মে) তেলের দাম ২ থেকে ৩ শতাংশ বেড়ে যেতে পারে। তবে পরিস্থিতি দীর্ঘস্থায়ী হলে অবস্থা আরো খারাপ হওয়ার আশঙ্কা রয়েছে।

একাধিক সূত্রের বরাতে বিবিসি জানায়, এই র‌্যানসমওয়্যার হামলা চালিয়েছে ‘ডার্কসাইড’ নামে পরিচয় দেওয়া একটি ক্রিমিনাল গ্যাং। তারা গত বৃহস্পতিবার(৬ মে) কলোনিয়াল পাইপলাইনের নেটওয়ার্কে প্রবেশ করে প্রায় ১০০ গিগাবাইট ডেটা দখল করে।

এরপর হ্যাকাররা কিছু কম্পিউটার ও সার্ভারের ডেটাও ‘লক’ করে দেয় এবং গত শুক্রবার (৭ মে) এগুলোর বিনিময়ে মুক্তিপণ দাবি করে। মুক্তিপণ না দিয়ে তথ্যগুলো তারা ইন্টারনেটে ছেড়ে দেওয়ার হুমকি দিয়েছে।


আরো পড়ুন: ব্যর্থতা – সুমাইয়া শাহরীন
আরো পড়ুন: অন্তিম যাত্রা – মুহা. আল মামুন ইবনে শহিদ
আরো পড়ুন: লাইফ ফোকাস পর্ব-2


কলোনিয়াল কর্তৃপক্ষ জানায়, তারা কার্যক্রম আবারো শুরুর জন্য আইনশৃঙ্খলা বাহিনী, সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ ও জ্বালানি মন্ত্রণালয়ের সাথে কাজ করছে।

গতকাল (রোববার ৯ মে) রাতে তারা জানায়, তাদের ৪ টি প্রধান লাইন এখনো বন্ধ। তবে টার্মিনাল ও বিতরণ পয়েন্টগুলোর মধ্যে কয়েকটি ছোট লাইন চালু রয়েছে।

 

 

যুক্ত হোন আমাদের ইউটিউব চ্যানেলে এখানে ক্লিক করুণ।

এগুলো দেখুন

বিশ্বের সবচেয়ে ঝুঁকিপূর্ণ বিমানবন্দর

বিশ্বের সবচেয়ে ঝুঁকিপূর্ণ বিমানবন্দর

জেনে নিন বিশ্বের সবচেয়ে ঝুঁকিপূর্ণ বিমানবন্দর সম্পর্কে। আসুন এ বিষয়ে বিস্তারিত আলোচনা করা যায়। একবিংশ …

Leave a Reply

Your email address will not be published.