দীর্ঘক্ষণ বসে থেকে গায়ে ব্যথা হলে যা করবেন

দীর্ঘক্ষণ বসে থেকে গায়ে ব্যথা হলে যা করবেন দুর্বা ডেস্ক :: এক জায়গাতেই অনেকক্ষণ ধরে বসে থাকলে শরীরে ব্যথা হতে পারে। এখন কোভিড-১৯ পরিস্থিতির কারণে লকডাউনে সবাই ঘরেই সময় পার করছেন। অনেকেরই ব্যস্ততা কমে যাওয়ার কারণে সারা দিন বসে থেকে ডিজিটাল ডিভাইস ব্যবহার করেই পার হচ্ছে সময়। আবার অনেকে অফিস করেন দীর্ঘক্ষণ একভাবে বসে থেকে। এ রকম একভাবে বসে থাকার কারণে দেখা দিতে পারে শরীরে ব্যথা।

ক্ষেত্র বিশেষে ব্যথা হতে পারে কোনও রোগের আভাস। কিন্তু দীর্ঘসময় ধরে একভাবে বসে থাকলে, চেয়ারে বসে থেকে কাজ করলে কিংবা কম্পিউটারের সামনে অনেকক্ষণ বসে থাকলে অথবা অনেকক্ষণ ধরে গাড়ি চালালে শরীরের বিভিন্ন অংশ ব্যথা করতে পারে। এটি অনেক সময় বয়সের কারণে, যথেষ্ট শরীরচর্চা না করা হলে— এমনকি মানসিক চাপ বেড়ে যাওয়ার কারণেও হয়ে থাকতে পারে।

কিন্তু আপনার এ সমস্যার সমাধান করতে পারেন ঘরোয়াভাবেই। আনন্দবাজার অনলাইনে প্রকাশিত হয় এমন তথ্য। জানুন কিভাবে মিলবে এর প্রতিকার—

১. পুষ্টিকর খাবার খাওয়া

আমাদের শরীরকে ভালো রাখতে খাবার অনেক গুরুত্বপূর্ণ। আর আরো ভালো থাকতে হলে পুষ্টিকর খাবার খেতে হবে। কারণ শরীরে পুষ্টির অভাবে বাড়তে পারে ব্যথা। তাই বেশি করে সবুজ শাকসবজি ও ফল খেতে হবে। এ ছাড়া খেতে অন্য সব পুষ্টিকর খাবারও।

২. ভিটামিন ডি

ভিটামিন-ডি এর অভাবেও শরীরের বিভিন্ন অংশে ব্যথা হতে পারে। তাই ভিটামিন-ডি এর অভাব মেটাতে শরীরে রোদ লাগাতে হবে।

৩. পানি বেশি পান করতে হবে

শরীরে যত বেশি পরিমাণ পানি যাবে, শরীর ততো ভালো থাকবে। তাই প্রচুর পরিমাণে পানি পান করা অনেক জরুরি। কারণ পানি বেশি পান করলে এটি শরীর থেকে বিষাক্ত পদার্থ বের করে দেয়। এর কারণে কমতে পারে শরীরের ব্যথা হওয়ার আশঙ্কা।


আরো পড়ুন: ক্যারিয়ার হিসেবে জাভাস্ক্রিপ্ট কেন বেছে নিবেন?


৪. ভেষজ মসলা খাওয়া

প্রদাহ রোধকারী কিছু ভেষজ মসলা যেমন আদা, রসুন, দারুচিনি, হলুদ ইত্যাদি খাবারে থাকতে হবে। এগুলো শরীরের ব্যথা কমাতে সাহায্য করে।

যুক্ত হোন আমাদের ইউটিউব চ্যানেলে এখানে ক্লিক করুন।

দীর্ঘক্ষণ বসে থেকে গায়ে ব্যথা হলে যা করবেন

এগুলো দেখুন

ইফতারে তিন পানীয় প্রাণ জুড়াবে

ইফতারে তিন পানীয় প্রাণ জুড়াবে

ইফতারে তিন পানীয় প্রাণ জুড়াবে । জেনে নিন কিভাবে তৈরি করবেন এই তিন পানীয়। ইফতারে …

Leave a Reply

Your email address will not be published.