দৃষ্টিনন্দন ঐতিহাসিক শিকদার বাড়ি জামে মসজিদ 

লিটু দেবনাথ,  পটুয়াখালী : ঐতিহাসিক শিকদার বাড়ি জামে মসজিদ পটুয়াখালী শহর থেকে ১৫ কিমি. পূর্বে পটুয়াখালী সদর উপজেলাধীন কমলাপুর ইউনিয়নের উত্তর ধরান্দী গ্রামে অবস্থিত।  মসজিদটি বাংলাদেশ প্রত্নতত্ত্ব অধিদপ্তরের তালিকাভুক্ত যার আইডি নং- BD-A-51-11.

মসজিদটি আয়তনে ৩০ ফুট লম্বা এবং ১৫ ফুট প্রস্থ। ছাদের উপরে রয়েছে মোট ৩টি গম্বুজ। মাঝের গম্বুজটি তুলনামূলক বড়। এছাড়া চার কোনায় রয়েছে ৪টি বড় মিনার। পশ্চিম দিকে দুই বড় মিনারের মাঝে আবার রয়েছে ছোট ছোট ২টি করে ৪টি মিনার।

মসজিদটিতে কোনো শিলালিপি পাওয়া যায়নি। তাই এর নির্মাণকাল এবং নির্মাণকারীর সঠিক তথ্য পাওয়া যায় না। তবে মসজিদটির গঠনশৈলী দেখে ধারনা করা হয় মসজিদটি  ১৭ শতকে মুঘল শাসনামলে নির্মিত। কেননা তৎকালীন সময়ে গ্রামীণ পশ্চাৎপদ অঞ্চলে দেশীয় বাঙালী ইসলামিক শৈলীর সাথে মুঘল উপাদান যুক্ত করে জাঁকজমকপূর্ন স্থাপত্য তৈরী হতে থাকে মুঘল শাসকদের দ্বারা।

শিকদার বাড়ির বাসিন্দা মোঃ সেলিম শিকদার মসজিদটি সম্পর্কে জানান, আমরা আমাদের বাপ-দাদার পূর্বপুরুষ থেকে মসজিদটি দেখে আসছি। কে, কখন এটি নির্মাণ করেছে আমরা জানিনা। মসজিদটি যুগের পর যুগ অবহেলিত ছিলো। আজ থেকে প্রায় ৩ বছর আগে বিভিন্ন মিডিয়াতে এই মসজিদটি নিয়ে  খবর প্রচার হলে ঢাকা ও খুলনা থেকে লোক আসে।

তারা এই ২ মাস আগে মসজিদটি সংস্কার করেছে। কিন্তু তারপরও মসজিদটির কোথাও কোথাও ফাটল দেখা যাচ্ছে। যদিও মাঝে মাঝে প্রত্নতত্ত্ব বিভাগ থেকে খোজ খবর নেয়, মসজিদটির দেখাশোনা বেশিরভাগ আমরাই করে থাকি। আমরা নিয়মিত এখানে নামাজ আদায় করি।

এগুলো দেখুন

সালাতুত তাসবিহ পড়ার নিয়ম

ফজরের জামাত চলা অবস্থায় সুন্নত পড়া যাবে?

জেনে নিন ফজরের জামাত চলা অবস্থায় সুন্নত পড়া যাবে? আসুন এ বিষয়ে কোরআনে কি বলা …

Leave a Reply

Your email address will not be published.