দেশে কোভিড-১৯ এর চারটি ধরন শনাক্ত: আইইডিসিআর

স্বাস্থ্য ডেস্ক :: সংক্রমণের পর থেকে দেশে এখন পর্যন্ত কোভিড-১৯ এর ৪টি ধরন বা ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে। ধরনগুলো হচ্ছে- বি.১.৬১৭.২ (ভারতীয় ধরন), বি.১.৩৫১ (দক্ষিণ আফ্রিকার ধরন), বি.১.৫২৫ (নাইজেরিয়ার ধরন) এবং বি.১.১.৭ (ইউকে ধরন)।

আজ (সোমবার ১৭ মে) জাতীয় রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) ওয়েবসাইটে প্রকাশিত গবেষণা প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, গত এপ্রিল মাসে ভারত থেকে আসা ২৬ সম্ভাব্য কোভিড-১৯ রোগীর নমুনা পরীক্ষা করে ৬ জনের নমুনায় ভারতীয় ধরন শনাক্ত হয়। এই ধরনকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ভ্যারিয়েন্ট অব কনসার্ন হিসেবে ঘোষণা দিয়েছে।

আইইডিসিআর জানায়, আক্রান্ত ৬ রোগী একই পরিবারের সদস্য। তারা ভারতের চেন্নাই, বেঙ্গালুরু, হরিয়ানা ও পশ্চিমবঙ্গে চিকিৎসার জন্য ভ্রমণ করেছিলো বলে জানান। এই ভারতীয় ধরন বিশ্বের ৪৪টি দেশে শনাক্ত হয়েছে বলে প্রতিবেদনে বলা হয়।

সম্প্রতি জাতীয় রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট, আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআরবি) এবং ইনস্টিটিউট ফর ডেভেলপিং সায়েন্স অ্যান্ড হেলথ ইনিশিয়েটিভস যৌথভাবে প্রায় ২০০ কোভিড-১৯-এর নমুনা ‘সিকোয়েন্সিং’ করেছে। সে গবেষণায় এ তথ্য উঠে এসেছে।

বাংলাদেশে শনাক্ত হওয়া এই ভারতীয় ভ্যারিয়েন্টের সিকোয়েন্স বৈশ্বিক ডাটাবেজ জিআইএস আইডিতে জমা দেয়া হয়েছে বলে জানান আইইডিসিআর।

 

 

যুক্ত হোন আমাদের ইউটিউব চ্যানেলে এখানে ক্লিক করুণ।

আপনি কি নতুন নতুন সব বিষয় সম্পর্কে জানতে ইচ্চুক? তাহলে এখনি এখানে ক্লিক করুন।

এগুলো দেখুন

রোজায় ডায়াবেটিস রোগীর পুষ্টি

রোজায় ডায়াবেটিস রোগীর পুষ্টি

জেনে নিন এই রোজায় ডায়াবেটিস রোগীর পুষ্টি খাবারগুলো কি কি হবে? আসুন এ বিষয়ে আজকে …

Leave a Reply

Your email address will not be published.