পদোন্নতি না পাওয়ার কারণ আপনি নন তো?

DTV Online / ৪৬ বার দেখা হয়েছে
আপডেট : বৃহস্পতিবার, ১৯ আগস্ট, ২০২১
পদোন্নতি না পাওয়ার কারণ আপনি নন তো

পদোন্নতি না পাওয়ার কারণ আপনি নন তো? আমরা অনেকেই পদোন্নতি আশা দীর্ঘদিন অপেক্ষা করি, কিন্তু নিজের পোষ্টের থেকে ছোটরাও পদোন্নতি পেয়ে উপরের পোষ্টে যায়। কিন্তু আমার কেন এখন পদোন্নতি হয় না। আসুন বিষয়ে আমরা আজকে বিস্তারিত জানি এবং এই ভুলগুলোকে সংশোধন করুন। ফল হতে কার না ইচ্ছা করে! সফলতা অনেক কষ্টের ফসল। তাই বলে চেষ্টা করা যাবে না তা নয়। যদিও সবার চেষ্টা ফল বয়ে আনে না। এ ক্ষেত্রে নিজেরও যে কিছু ভুল থাকে না, তা কিন্তু নয়। আবার অনেকেই অনেক যোগ্যতা থাকা সত্ত্বেও জীবনে উন্নতি করতে পারে না। অন্যদিকে কম যোগ্যতা সম্পন্ন মানুষটিও সফল হয়ে যায়।

অনেক সময় কর্মস্থলে সুনামের সাথে কাজ করেও পদোন্নতি পান না। অপরদিকে তুলনামূলক কম যোগ্যতা নিয়েও অনেকে নানা কৌশলে দ্রুত উন্নতি লাভ করেন। তাই পদোন্নতির জন্য শুধু যোগ্যতা থাকলেই হয় না। পদোন্নতির ক্ষেত্রে আরো কিছু বিষয়ও জড়িত থাকে। চলুন জেনে নেওয়া যাক চাকরিতে পদোন্নতি না পাওয়ার কারণগুলো কি কি-

পদোন্নতি না পাওয়ার কারণ আপনি নন তো?

১. হুট করে রেগে যাওয়া আপনার পদোন্নতির পথে একটি বড় বাধা। কোনও কারণে আপনার মনে রাগের জন্ম হতেই পারে। কিন্তু নিজেকে সংযত রাখতে না পারলে তা পদোন্নতির পথে বাধা হয়ে দাঁড়ায়। আর অতিরিক্ত রাগী লোককে এমনিতেও কেউ পছন্দ করে না।

২. যদি কর্মস্থলে সহকর্মীদের নিয়ে কথায়-আড্ডায় ব্যস্ত থাকেন তবে অবসরের সময় চলে এলেও পদোন্নতি আপনি পাবেন না। সহকর্মীদের সাথে ভালো যোগাযোগ অবশ্যই রাখতে হবে। তবে সেটা কাজের ক্ষতি করে নয়।

৩. যোগাযোগ দক্ষতাও পদোন্নতিতে বড় ভূমিকা রাখে। সহকর্মীদের সাথে এবং উচ্চপদস্থ কর্মকর্তাদের সাথে রুচিশীল স্বাভাবিক যোগাযোগ গড়ে তুলুন। হাসিমুখে কথা বলা, নিজের এবং অন্যের সম্মান বজায় রেখে কথা বলা রুচিশীল আচরণের মধ্যে পরে।

৪. অফিসে কখনও কোনও সহকর্মীকে নেতিবাচক দৃষ্টিতে দেখা যাবে না, কাউকে নিয়ে গুজব রটানো যাবে না। নিজেকে সবসময় পরচর্চা-পরনিন্দা থেকে দূরে রাখতে হবে। এটা করতে না পারলে পদোন্নতি বঞ্চিত হবেন, সেটাই স্বাভাবিক।

৫. শুধু কাজে ডুবে থাকলেও পদোন্নতি হয় না। বস খুশি হোক বা না হোক কিছু কিছু সময়ে সত্যের পক্ষ নিতে হবে। তাহলে ম্যানেজমেন্টের চোখে আপনার সততা ও দৃঢ়তা প্রকাশ পাবে। আপনাকে ভরসা করে কোনও দায়িত্ব দিতে তারা আগ্রহী হবেন।



৬. আমিই শ্রেষ্ঠ- এই মনোভাব ত্যাগ করতে হবে। মনে রাখবেন, আপনার মতো অন্যান্য সহকর্মীরাও কিছু না কিছু যোগ্যতা নিয়ে সেখানে কাজ করতে এসেছেন। নিজেকেই যোগ্যতম ভাবতে থাকলে আপনি অন্যদের ক্রমাগত খাটো করতে থাকবেন, যা কর্মকর্তাদের চোখে আপনার যোগ্যতাকেই খাটো করে তুলবে। ফলে পদোন্নতির পথও বন্ধ হয়ে যাবে।

৭. আপনি যদি সারাক্ষণই আপনার চাকরিজীবন, অফিস এবং সহকর্মীদের নিয়ে অভিযোগ করতে থাকেন, তবে তা অবশ্যই আপনার পদোন্নতিতে বাধা সৃষ্টি করবে।

যুক্ত হোন আমাদের ইউটিউব চ্যানেলে এখানে ক্লিক করুন এবং আমাদের সাথে যুক্ত থাকুন ফেইজবুক পেইজে এখানে ক্লিক করে।


এই বিভাগের আরো সংবাদ