পানিস্বল্পতা থেকে মুক্তি পেতে যেসব তাজা ফল খাবেন

পানিস্বল্পতা থেকে মুক্তি পেতে যেসব তাজা ফল খাবেন দুর্বা ডেস্ক :: গ্রীষ্মের মৌসুমে আমাদের দেহে পানিস্বল্পতার ঘাটতি খুবই সাধারণ সমস্যা। তবে এই সমস্যা থেকে যে কোন সময় হতে পারে ‘হিটস্ট্রোক’। এই মৌসুমে বাজারে পাওয়া যায় প্রচুর পরিমানের তাজা ফল তাই পুষ্টির চাহিদা মিটাতে খেতে হবে ফল যা ডিহাইড্রেশন থেকে মুক্তি দেবে। পুষ্টির সাথে পানির ঘাটতিও মেটায় ফল। এ মৌসুমে সাধারণত যে ফলগুলো পাওয়া যায় তাতে প্রচুর পরিমানের পানি থাকে।

দুর্বা টিভির আজকের আয়োজনে আমরা জানবো এমন কিছু ফল সম্পর্কে যেগুলোতে পানির পরিমান বেশি থাকে।

তরমুজ

গরমে ডিহাইড্রেশন দূর করতে ভালো কাজ করে তরমুজ। ফলটিতে পানির পরিমান থাকে ৯২% পর্যন্ত। আবার এটি খেতেও সুস্বাদু। প্রচুর পরিমানে পুষ্টিতেও ভরপুর। হার্টকে সুস্থ রাখতে এর কোনো জুড়ি নেই এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

আম

বর্তমানে পুরোদমে সময়টা চলছে আমের মৌসুম। এ সময় আমাদের সবার ঘরে থাকে আম। ফলটি খেতে ছোট-বড় সবাই অনেক পছন্দ করে। এ ফলটিতেও পানির পরিমান থাকে ৮৩% । আম অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ তাই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও কাজ করে।

কমলা

গরমে শরীরের হাইড্রেশন বজায় রাখার পাশাপাশি কমলা শক্তি বাড়াতেও বেশ কাজ করে। এটিতে ৮৭% পানি থাকে। আর কমলা ভিটামিন-সি’র প্রধান উৎস। আর ত্বককে ভালো রাখে। এছাড়াও হার্টেকে সুস্থ রাখে।

আপেল

শরীরের বিভিন্ন রোগ থেকে রক্ষা পেতে প্রতিদিন একটি করে আপেল খেতে পারেন। এই ফলটিতে পানি আছে ৮৬%। এটি হজম শক্তিকে উন্নতি করে, হার্টকে সুস্থ রাখে পাশাপাশি রক্তে শর্করাকে নিয়ন্ত্রণ করে। এছাড়া শরীরের সমস্ত পুষ্টি চাহিদা পূরণ করে। আপেলে প্রচুর ভিটামিন এবং খনিজ আছে যা দাঁত, হাড় এবং ত্বককে শক্তিশালী করে তোলে।

আনারস

এই ফলটিতে পানির পরিমান থাকে ৮৬%। এটি খেতে বেশ সুস্বাদু। আনারসে প্রচুর ম্যাঙ্গানিজ থাকে যা হাড়ের জন্য বেশ গুরুত্বপূর্ণ। আবার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এছাড়াও এতে আছে প্রচুর পরিমানের ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্ট।


আরো পড়ুন: লাইসিয়াম কোচিং ও ব্রাইট একাডেমির অবৈধ কোচিংবাণিজ্য রমরমা


পেঁপে

এই ফলটিতে আছে ভিটামিন-সি, ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্ট। ডায়াবেটিস রোগীদের জন্য পেঁপে খুবই উপকারী। এছাড়া রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সবচেয়ে কার্যকর পেঁপে। যারা ওজন কমাতে চান তারা ডায়েটে পেঁপেও রাখতে পারেন। কারণ এটি ওজন কমাতে বেশ উপকারী। পেঁপেতে পানি থাকে ৮৮% পর্যন্ত।

আমাদের ইউটিউব চ্যানেলে যুক্ত হতে এখানে ক্লিক করুন।

এগুলো দেখুন

ইফতারে তিন পানীয় প্রাণ জুড়াবে

ইফতারে তিন পানীয় প্রাণ জুড়াবে

ইফতারে তিন পানীয় প্রাণ জুড়াবে । জেনে নিন কিভাবে তৈরি করবেন এই তিন পানীয়। ইফতারে …

Leave a Reply

Your email address will not be published.