বর্ষাকালে আচার ভালো রাখার সহজ কৌশল

দুর্বা ডেস্ক :: প্রতিদিনের খাবারে বিশেষ করে খিচুরির পাতে একটু আচার না থাকলে খাওয়াটাই জমে না। আচার খাবারের স্বাদ বহুগুনে বাড়িয়ে দেয়। টক, ঝাল, মিষ্টি, নানা ধরনের আচার তৈরি করা হয় বিভিন্ন ফল দিয়ে। শুধু ফল নয় সবজি, মাছ এমনকি মাংসেরও আচার তৈরি করা হয়।

আপনারা অনেকেই আচার তৈরি করে সংরক্ষণ করেন, কিন্তু বর্ষাকাল এলেই তাতে ছত্রাকের দেখা মিলে। টকজাতীয় ফল বাতাস বা পানির সংস্পর্শে এলে তাতে ছত্রাক জমে। আজকে আমরা তুলে ধরছি বর্ষা মৌসমে আচার কিভাবে ভালো রাখতে হয় সেই কৌশল সম্পর্কে আজ বিস্তারিত জানবো।

  • জেনে নিন এসময়ে আচার ভালো রাখার কৈাশল

প্রথমেই যে ফল বা সবজি দিয়ে আচার তৈরি করবেন সেগুলো ধুয়ে নেওয়ার পর ভালোভাবে পানি শুকিয়ে নিতে হবে। পারলে কিছুক্ষণ রোদে রাখবেন, হালকা টান ধরলে তুলে ফেলবেন। আচার তৈরির জন্য যে তেল ব্যবহার করবেন, সে তেলে যেন কোনোভাবেই পানি না থাকে সেদিকে অবশ্যই খেয়াল রাখতে হবে। সেজন্য আচার তৈরির তেল ব্যবহার করার আগে ভালোভাবে জ্বালিয়ে নেবেন।

সতর্ক থাকতে হবে আচারে লবণ ব্যবহারের ক্ষেত্রে। পরিমান মতো লবণ ব্যবহারে আচারের ক্ষেত্রে প্রিজারভেটিভের কাজ করে এবং আচারের স্বাদ ও গন্ধ অটুট রাখে। লবণ সঠিক মাত্রায় ব্যবহার করতে পারলে তাতে ব্যাকটেরিয়া বাসা বাঁধতে পারে না।

আচারের ক্ষেত্রে তেলের পরিমান একটু বেশিই লাগে। কারণ অল্প তেলে রাখলে সেই আচারে ছত্রাক পড়ার সম্ভাবনা বেশি থাকে। আচারের উপরে তেল ভেসে থাকলে তা বাতাস ঢুকতে বাধা দেয়। আর অক্সিজেন না পেলে ব্যাকটেরিয়াও বাঁচতে পারবে না। তাছাড়া আচারে প্রিজারভেটিভ হিসেবে ভিনেগার অনেক কাজের।

কখনও হাত দিয়ে আচার তুলে খাবেন না। সব সময় চামচ ব্যবহার করবেন। দীর্ঘদিন সংরক্ষণ করতে চাইলে আচার ফ্রিজেও রাখতে পারেন। এছাড়া একই বয়ামে বেশি করে না রেখে ছোট ছোট বয়ামে ভাগ করে রাখুন।

অবশ্যই আচারে পর্যাপ্ত তাপ দিতে হবে, না হলে ছত্রাক জমে যেতে পারে। বর্ষাকালে রোদে দেওয়া সম্ভব না হলে কিছুদিন পরপর বের করে ভালোভাবে গরম করে আবার রাখতে পারেন। তাতে আচারে ছত্রাক জমবে না। সবসময় চেষ্টা করবেন কাঁচের বয়ামে আচার সংরক্ষণে রাখতে। আর একটি বিষয় অবশ্যই খেয়াল রাখবেন আচার রাখার আগে জারটি যাতে ভালোভাবে পরিষ্কার এবং শুকনো থাকে।

আরো পড়ুন:এই গরমে পিপাসা মেটাতে যে ১০ ধরনের শরবত পান করবেন

আমাদের ইউটিউব চ্যানেলে যুক্ত হতে এখানে ক্লিক করুন।

এগুলো দেখুন

চায়ের কেজি লাখ টাকা

যে চায়ের কেজি লাখ টাকা

জেনে নিন যে চায়ের কেজি লাখ টাকা । আসুন এ বিষয়ে আজকে আমরা আলোচনা করে …

Leave a Reply

Your email address will not be published.