বর্ষায় যেভাবে নিজের যত্ন নিবেন

বর্ষায় যেভাবে নিজের যত্ন নিবেন দুর্বা ডেস্ক :: মেঘকালো আকাশে বৃষ্টির লুকুচুরি খেলা এ যেন বর্ষার চুপিসারে আগমন বার্তা। ভ্যাপসা গরমে প্রকৃতি যখন নাজেহাল তখন প্রশান্তির বৃষ্টি নগর জীবনে স্বস্তি মেলায়। প্রখর রোদকে ছুটি দিয়ে সারাদিন বৃষ্টিমুখর দিনের নামই যেন বর্ষাকাল। প্রকৃতিতে বর্ষা আসে প্রশান্তি নিয়ে, তবে হঠাৎ করে আসা প্রকৃতিতে এ পরিবর্তন ত্বকে আর চুলে দেখা দেয় রুক্ষতা আর শুষ্কতার রূপে।

তাই বর্ষার এ সময়েও নিজের যত্ন আবশ্যক। বর্ষার শুরুতেই অনেকের চুল রুক্ষ হয়ে যাওয়া, মাথার স্কাল্পে খুশকি হওয়া থেকে শুরু করে শরীরে লালচে র‌্যাশ কিংবা কালো কালো ছোপের মতো নানা ধরনের ত্বকের সমস্যা হয়ে থাকে। তাই ঘরে বসেই কীভাবে খুব সহজে চুল আর ত্বকের যত্ন নেয়া সম্ভব তাই জানিয়েছেন হারমনি স্পা অ্যান্ড বিউটি সেলুনের স্বত্বাধিকারী, রূপবিশেষজ্ঞ রাহিমা সুলতানা রিতা।

বর্ষার এ সময়ে আমাদের ত্বক এবং চুল সবচেয়ে বেশি ডিহাইড্রেড হয়ে থাকে। এ ছাড়া এ সময়ে ফাঙ্গাল গ্রোথের সমস্যাও হয়ে থাকে। তাই এ সময়ে ত্বক এবং চুলের চাই বাড়তি যত্ন। এ ক্ষেত্রে চুলের নিয়মিত যত্ন নেয়া আবশ্যক। এক দিকে বৃষ্টি অন্যদিকে ধুলাবালি আর আদ্রতার কারণে চুলের গোড়া নরম হয়ে যাওয়া, চুল পড়া কিংবা খুশকি হওয়ার মতো সমস্যাগুলো হয়ে থাকে।

এ ক্ষেত্রে ঘরোয়া প্যাক খুব কার্যকর। এ প্যাক তৈরি করতে একটি ডিম তাতে টকদই সাথে ত্রিফলা মিক্স করে প্যাক আকারে চুলে অ্যাপ্লাই করতে হবে। এ ক্ষেত্রে অবশ্যই মাথার এ প্যাক অ্যাপ্লাইয়ের ২০ থেকে ২৫ মিনিট পরে তা ভালো করে ধুয়ে শ্যাম্পু আর কন্ডিশনার করে নিতে হবে। এতে চুল হারানো পুষ্টি ফিরে পাবে সাথে ঝরঝরেও থাকবে লম্বা সময়।

এ ছাড়া বর্ষার এ সময়ে চুলের আরেকটি সমস্যা হচ্ছে খুশকি। এতে চুলের গোড়া দ্রুত নরম হয়ে চুল ভেঙে যায়। তাই চুল পড়া কমাতে আর খুশকি দূর করতে ডিম, টকদই, মেথি, আমলকী, অ্যালোভেরা জেল একসাথে মিক্স করে চুলে অ্যাপ্লাই করলে খুব দ্রুত ফলাফল পাওয়া যায়।

চুলের পরেই আসে ত্বকের সমস্যা। ত্বকে র‌্যাশ, চুলকানি, শরীরে লালচে আভার মতো ভাব দেখা দেয় এ সময়ে। এ ক্ষেত্রে যেই জায়গাতে সমস্যাটি হচ্ছে সেখানে টকদই সাথে মধু মিক্স করে মিশ্রণটি অ্যাপ্লাই করলে খুব দ্রুত আরাম মিলে। এ ছাড়া সয়াবিন পাউডারের সাথে টকদই, মধু মিশিয়ে ব্যবহার করলেও খুব সহজে ত্বকের এ সমস্যা থেকে মুক্তি মিলে।


আরো পড়ুন: বৃষ্টিতে মোবাইল ফোন ভিজে গেলে যা করবেন


অন্যদিকে যাদের ত্বক খুব বেশি শুষ্ক তারা মধু সাথে দুধ আর সাথে কয়েক ফোঁটা টমেটোর রস আর অ্যালোভেরা জেল মিক্স করে মিশ্রণটি ত্বকে কিছুক্ষণ রেখে নরমাল পানি দিয়ে ধুয়ে নিলে স্কিনের হারানো ময়েশ্চার খুব দ্রুত আবার ফিরে আসে।

আর এভাবে বর্ষার এ সময়েও ত্বক আর চুলের রাখতে পারবেন বাড়তি যত্ন যাতে বছরজুড়েই আপনি থাকতে পারেন ফ্রেশ আর প্রাণবন্ত।

যুক্ত হোন আমাদের ইউটিউব চ্যানেলে এখানে ক্লিক করুন।

এগুলো দেখুন

ইফতারে তিন পানীয় প্রাণ জুড়াবে

ইফতারে তিন পানীয় প্রাণ জুড়াবে

ইফতারে তিন পানীয় প্রাণ জুড়াবে । জেনে নিন কিভাবে তৈরি করবেন এই তিন পানীয়। ইফতারে …

Leave a Reply

Your email address will not be published.