বিশেষজ্ঞরাও বলছেন তাড়াতাড়ি বিয়ে করলে না কি লাভ অনেক বেশি!

বিয়ে অল্প বয়সে করাই ভাল

DTV Online / ৯৫ বার দেখা হয়েছে
আপডেট : শনিবার, ২৪ জুলাই, ২০২১
বিয়ে অল্প বয়সে করাই ভাল

বিয়ে অল্প বয়সে করাই ভাল অনেকেই অল্প বয়সে বিয়ে করেন। খুব তাড়াতাড়ি সংসার শুরু করে দেন। সমাজের এক অংশ বিষয়টিকে ভালো চোখে দেখলেও অনেকেই বলে থাকেন যে এত তাড়াতাড়ি বিয়ে করলে কেরিয়ার নষ্ট হয়ে যেতে পারে। সংসারের দায়িত্ব এসে পড়লে নিজের জীবন উপভোগ করা যায় না। কিন্তু সমীক্ষা বলছে অন্য কথা। বিশেষজ্ঞরাও বলছেন অন্য কথা। তাড়াতাড়ি বিয়ে করলে না কি আদতে লাভ অনেক বেশি! কিন্তু কেন?

• বিয়ে করার ঝুঁকি নিতেই হবে

প্রায় সকলকেই কোনো না কোনো দিন বিয়ে করার ঝুঁকি নিতেই হয়। বিয়ের জন্য সে ভাবে প্রস্তুত হওয়া যায় না বললেই চলে। ফলে যখন বিয়ে করতেই, তখন দেরি করে লাভ নেই। সঙ্গী পেয়ে গেলে বিয়ে করে ফেলাই ভাল।

• তাড়াতাড়ি বিয়ে করলে সামাজিক কোনো চাপ থাকবে না

তাড়াতাড়ি বিয়ে করলে পরিবারের তরফে বিয়ের চাপ থাকবে না। অনেকেরই একটু বয়স হলে পরিবারের তরফে বিয়ের জন্য চাপ আসতে থাকে। সেটাও হওয়ার সম্ভাবনা থাকবে না। নিজেদের মতো বেশ কিছুটা সময় কাটিয়ে তার পর সন্তানের কথা ভাবা যায় এ ক্ষেত্রে।

• বেশি অভিজ্ঞতা লাভ হয়

৩০ বছরের আগে বিয়ে করলে অনেকটা বেশি সময় ২ জনে একসাথে কাটানো যেতে পারে। বিভিন্ন জিনিস এক্সপ্লোর করা যেতে পারে একসাথে। নিজেদের সময় দেওয়াও যেতে পারে সমানভাবে।

• কেরিয়ারে প্রভাব পড়ে

অনেকেই দায়িত্ব নিতে ভয় পান বা পারেনও না। সে ক্ষেত্রে তাড়াতাড়ি বিয়ে করলে পরিবারের, সঙ্গীর বিভিন্ন দায়িত্ব নেয়ার পাশাপাশি কেরিয়ারেও দায়িত্ব নিতেও অভ্যস্ত হওয়া যায়। ফলে কেরিয়ারে তার ভালো প্রভাব পড়ে।

• সব কিছুই দারুণ ভাবে কেটে যায়

যেহেতু বয়স কম থাকে, তাই অন্য কোনো রকমের চাপ তেমন থাকে না। এবং সব কিছুই ভীষণ ভালো ভাবে কাটে। হানিমুন থেকে ছুটি- সবই নির্ঝঞ্ঝাট হওয়ার সম্ভাবনা থাকে।

• অল্পবয়সে বাচ্চার সাথে ভাল মুহূর্ত কাটে

বাবা-মার বয়স অল্প থাকলে বাচ্চাকেও সময় দিতে পারেন তারা। ফলে বাচ্চার বিকাশও ভাল হয়। বেশি বয়স হয়ে গেলে তেমন সম্ভাবনা কমই থাকে।

• পরিবারের সাথে ভালভাবে থাকা

বয়স অল্প থাকলে সব কিছুই শেখার ইচ্ছে থাকে। নতুন পরিবার, তাদের ঐতিহ্য, সংস্কৃতি সবটাই শেখা যায়। ফলে পরিবারের সঙ্গে সমস্যা হওয়ার সম্ভাবনা কম থাকে। পরিবারের সাথে ভালো সময় কাটানো যায়।

• এক্সপেরিমেন্ট (Experiments) করা যায়

৩০ বছর খুব বেশি বয়স না হলেও তার আগে পর্যন্ত যে প্রাণোচ্ছ্বলতা বা উদ্দীপনা থাকে, তা ৩০-এর পর কমতে থাকে। ফলে ৩০ বছরের আগে বিয়ে করলে সঙ্গীর হাতে হাত রেখে বিভিন্ন এক্সপেরিমেন্ট (Experiment) করা যেতে পারে।


আরো পড়ুন: ৩০ এরপর বাচ্চা নিলে আপনি যে সমস্যার মুখোমুখী হবেন


• একসাথে বেড়ে ওঠা

ছোট বয়সে সঙ্গী খুঁজে পেলে তাঁর সাথে সব সময় থাকলে তাঁর সঙ্গেই বেড়ে ওঠা হয়। ফলে একে অপরকে বুঝতে সুবিধে হয়। একে অপরের মূল্যবোধ, চিন্তাধারা সম্পর্কেও একটা ধারণা তৈরি হয় যা সম্পর্ক টিঁকিয়ে রাখতে, ভালো রাখতে সাহায্য করে।

যুক্ত হোন আমাদের ইউটিউব চ্যানেলে এখানে ক্লিক করুন।


এই বিভাগের আরো সংবাদ