ভারতের জন্য মন গলল প্রেসিডেন্ট জো বাইডেন’র

আন্তর্জাতিক ডেস্ক :: করোনাভাইরাসের বিপর্যস্ত অবস্থায় ভারতকে দেখে অবশেষে মন গলেছে যুক্তরাষ্ট্রের। বেশ কিছু দিন বন্ধ রাখার পর দেশটিতে সহায়তার অংশ হিসেবে জরুরি ভিত্তিতে টিকা তৈরির কাঁচামাল পাঠানোর ঘোষণা দিয়েছে প্রেসিডেন্ট জো বাইডেন।

একই সাথে চিকিৎসা সরঞ্জাম ও ভাইরাস মোকাবিলায় প্রয়োজনীয় নিরাপত্তা সামগ্রীও পাঠানোর কথা জানান তিনি।

টুইটারে দেওয়া এক বার্তায় প্রেসিডেন্ট বাইডেন বলেন, কোভিড-১৯ শুরুর দিকে সহায়তা হিসেবে যুক্তরাষ্ট্রে মেডিকেল সরঞ্জাম পাঠিয়েছিলো ভারত। আর ভারতের এখন সহায়তা প্রয়োজন। দেশটির এই প্রয়োজনের সময়ে যুক্তরাষ্ট্র সহায়তা করতে দৃঢ় প্রতিজ্ঞ।

এর আগে এক বিবৃতিতে যুক্তরাষ্ট্র ভারতে টিকা তৈরির কাঁচামাল পাঠাবে বলে জানায় বাইডেন প্রশাসন। গতকাল (রোববার ২৫ এপ্রিল) ঐ বিবৃতিতে বলা হয়, ভারতের সেরাম ইনস্টিটিউটে কোভিশিল্ড টিকা প্রস্তুত করার জন্য প্রয়োজনীয় কাঁচামাল জরুরি ভিত্তিতে পাঠানো হবে।

কোভিড-১৯ এর দ্বিতীয় ঢেউয়ে ধসে পড়েছে ভারতের স্বাস্থ্য ব্যবস্থা। অক্সিজেন, টিকা, ওষুধসহ কোভিড সংক্রমণ প্রতিরোধে প্রয়োজনীয় সরঞ্জামের সংকট দেখা দেওয়ার পর যুক্তরাষ্ট্রের কাছে সহায়তা চায় ভারত। কিন্তু বাইডেন প্রশাসনের পক্ষ থেকে টিকা তৈরির কাঁচামাল রপ্তানির ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়। পরে সমালোচনার মুখে সিদ্ধান্ত পরিবর্তন করে ভারতকে সহায়তার কথা জানায় ওয়াশিংটন।

বার্তাসংস্থা রয়টার্স জানায়, কোভিড-১৯ মোকাবিলায় ভারতকে প্রয়োজনীয় সকল সহযোগিতা করবে যুক্তরাষ্ট্র। টিকা তৈরির কাঁচামালের পাশাপাশি দেশটি কোভিড চিকিৎসা সরঞ্জামও পাঠাবে।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের মুখপাত্র এমিলি হর্ন বলেন, ভারতের কোভিড রোগীদের চিকিৎসার জন্য এবং স্বাস্থ্যকর্মীদের সুরক্ষার জন্য সাহায্যের হাত বাড়িয়ে দেবে যুক্তরাষ্ট্র। জরুরি ভিত্তিতে পিপিই কিট, র‌্যাপিড টেস্ট কিট, ওষুধের সরঞ্জাম, ভেন্টিলেটর পাঠানো হবে।

ভারতকে সহায়তা পাঠানোর কাজে মার্কিন কর্মকর্তারা এখন পুরোটা সময় কাজ করছেন বলেও জানিয়েছেন তিনি। এছাড়া যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন’র একটি জনস্বাস্থ্য বিশেষজ্ঞ দলকেও দিল্লি পাঠানো হবে। তারা মার্কিন দূতাবাস ও ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে সম্মিলিত ভাবে মহামারি মোকাবিলায় কাজ করবেন।

 

যুক্ত হোন আমাদের ইউটিউব চ্যানেলে এখানে ক্লিক করুণ।

এগুলো দেখুন

বিশ্বের সবচেয়ে ঝুঁকিপূর্ণ বিমানবন্দর

বিশ্বের সবচেয়ে ঝুঁকিপূর্ণ বিমানবন্দর

জেনে নিন বিশ্বের সবচেয়ে ঝুঁকিপূর্ণ বিমানবন্দর সম্পর্কে। আসুন এ বিষয়ে বিস্তারিত আলোচনা করা যায়। একবিংশ …

Leave a Reply

Your email address will not be published.