মধ্যপ্রাচ্য ছেড়ে আমরা কোথাও যাবো না: ইসরাইলি পররাষ্ট্রমন্ত্রী

মধ্যপ্রাচ্য ছেড়ে আমরা কোথাও যাবো না: ইসরাইলি পররাষ্ট্রমন্ত্রী আন্তর্জাতিক ডেস্ক :: ইসরাইলের নতুন পররাষ্ট্রমন্ত্রী ইয়ার লাপিদ বলেছেন, মধ্যপ্রাচ্যে আমাদের বাড়ি, মধ্যপ্রাচ্য ছেড়ে আমরা কোথাও যাব না।

মঙ্গলবার (২৯ জুন) সংযুক্ত আরব আমিরাতে দূতাবাস উদ্বোধন করে ইসরাইলের শীর্ষ এই কূটনৈতিক এমন মন্তব্য করেন। সৌদি আরবভিত্তিক সংবাদমাধ্যম আরব নিউজের খবরে বলা হয়েছে, উপসাগরীয় দেশে ইহুদি রাষ্ট্রের এটি ‘প্রথম দূতাবাস’।

২০২০ সালের আগস্টে সম্পর্ক স্বাভাবিক করতে সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, সুদান মরক্কো ইসরাইলের সাথে চুক্তি করে। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যস্থতায় ‘আব্রাহাম অ্যাকর্ডস’ নামে ওই চুক্তি হয়। এই চুক্তির পর ফিলিস্তিনিরা দুঃখ প্রকাশ করে বলেন, ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিক করা তাদের পিঠে ছুরি মারার সমান।

সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবিতে দূতাবাস উদ্বোধন করে ইসরাইলের নতুন পররাষ্ট্রমন্ত্রী ইয়ার লাপিদ একটি টুইট করেন। এতে তিনি আমিরাতের যুব এবং সংস্কৃতিমন্ত্রী নৌরা আল কাবির সাথে ফিতা কাটার ছবি দেন।

এর আগে ইসরাইলের মন্ত্রীরা সংযুক্ত আরব আমিরাত ভ্রমণ করেছেন। কিন্তু নবনিযুক্ত পররাষ্ট্রমন্ত্রী এবং সব থেকে সিনিয়র ব্যক্তি হিসেবে ইয়ার লাপিদ আমিরাত ভ্রমণ করছেন।


আরো পড়ুন: এক বছরে গতি বেড়েছে ১.৮৪ এমবিপিএস


সংযুক্ত আরব আমিরাতে দূতাবাস উদ্বোধন করে ইসরাইলের এই পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইসরাইল প্রতিবেশী দেশের সাথে শান্তি চায়, সকল প্রতিবেশী দেশের সাথে। মধ্যপ্রাচ্যে আমাদের বাড়ি, এটা ছেড়ে আমরা অন্য কোথাও যাব না। আমরা মধ্যপ্রাচ্যেই থাকব। এ সময় তিনি অঞ্চলের সকল দেশের প্রতি ইসরাইলকে স্বীকৃতি এবং তাদের সাথে সংলাপের আহ্বান জানান।

যুক্ত হোন আমাদের ইউটিউব চ্যানেলে এখানে ক্লিক করুন।

এগুলো দেখুন

বিশ্বের সবচেয়ে ঝুঁকিপূর্ণ বিমানবন্দর

বিশ্বের সবচেয়ে ঝুঁকিপূর্ণ বিমানবন্দর

জেনে নিন বিশ্বের সবচেয়ে ঝুঁকিপূর্ণ বিমানবন্দর সম্পর্কে। আসুন এ বিষয়ে বিস্তারিত আলোচনা করা যায়। একবিংশ …

Leave a Reply

Your email address will not be published.