মিরাজ ঘূর্ণিতে দিশেহারা লঙ্কানরা

স্পোর্টস ডেস্ক :: সিরিজের প্রথম ওয়ানডেতে বাংলাদেশের দেওয়া ২৫৮ রানের জবাবে ব্যাট করতে নেমে বাংলাদেশি স্পিনার মেহেদী হাসান মিরাজের ঘূর্ণিতে চাপে পড়েছে সফরকারীরা। এই রিপোর্ট লেখা পর্যন্ত সফরকারীদের সংগ্রহ ৬ উইকেটে ১১০ রান।

জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে দ্রুত রান তোলা শুরু করে শ্রীলঙ্কা। তবে ওপেনিং জুটিকে বেশিক্ষণ ক্রিজে স্থায়িত্ব হতে দেননি টাইগার স্পিনার মেহেদী হাসান মিরাজ। নিজের করা তৃতীয় ওভারে নিজের করা বলে ক্যাচ তুলে নেন তিনি। আউট হওয়ার পূর্বে ১৯ বলে ২১ রান তুলেন তিনি। দ্বিতীয় উইকেটে ব্যাট করতে নামা পাথুম নিশানকাকে মাত্র ৮ রানে ফেরান কাটার মাস্টার।

তৃতীয় উইকেটে সফরকারীদের অধিনায়ক এবং সহ-অধিনায়ক মিলে ক্রিজে খুঁটি গাড়েন। শেষ পর্যন্ত ব্যক্তি ২৪ রানে সাকিব আল হাসানের বলে মেহেদী মিরাজের হাতে ক্যাচ তুলে দেন কুশল মেন্ডিস। এরপর ৩০ রান করে মিরাজের বলে আউট হয়েছে অধিনায়ক কুশল পেরেরা। মাত্র ৯ রানে ডি সিলভাকে ফেরান মিরাজ।

এর আগে টস জিতে ব্যাটিং নিয়ে শুরুতেই উইকেট হারায় বাংলাদেশ। চামিরার বলে ডি সিলভার তালুবন্দী হয়ে রানের খাতা খোলার আগেই সাজঘরে ফিরেছেন লিটন। অপর পাশে তামিম যখন দারুণ গতিতে রান তুলে যাচ্ছেন, সাকিব অপর পাশে ছিলেন ধৈর্যের প্রতিমূর্তি হয়ে।

কিন্তু হঠাৎই যেন তাতে ছেদ পড়ল। গুনাথিলাকাকে তুলে মারতে চেয়েছিলেন বোলারের মাথার ওপর দিয়ে। টাইমিংয়ে গড়বড় হয়ে তা গেল নিশাঙ্কার হাতে। ৩৪ বলে ১৫ রান করে ফেরেন সাকিব।

শুরু থেকেই দারুণ ব্যাট চালাচ্ছিল তামিম ইকবাল। তুলে নিয়েছেন ক্যারিয়ারের ৫০ তম ফিফটি। মাত্র ৬৬ বলে ৬টি চার ও ১টি ছয়ে ৫০ পূর্ণ করেন দেশসেরা ওপেনার। তবে বেশিদূর এগোতে পারলেন না। ফিফটির পর মাত্র ২ রান যোগ করে ধনাঞ্জয়া ডি সিল্ভার বলে এলবিডব্লিউর শিকার হয়ে ফেরেন সাজঘরে। ধনাঞ্জয়ার ইয়র্কার লেগ সাইডে খেলতে চেয়েছিলেন তামিম; কিন্তু বল লাগে পায়ে। রিভিউ নিয়েও রক্ষা হয়নি।

তামিম আউট হওয়ার পর মাঠে এসে প্রথম বলেই ০ রানে আউট হন মোহাম্মদ মিথুন। পরপর ২ বলে ২ উইকেট হারিয়ে বিপদে বাংলাদেশ। ধনাঞ্জয়ার বলে সুইপ করতে চেয়েছিলেন মিথুন। কিন্তু বল ব্যাট মিস করে লাগে মিথুনের পায়ে। জোরালো আবেদনে সাড়া দেন আম্পায়ার। রিভিউ নিয়েও বাঁচতে পারেননি এই ডানহাতি ব্যাটসম্যান। ০ রানে ফেরেন সাজঘরে। প্রথম ৪ ব্যাটসম্যানের মধ্যে দুজনই ফেরেন খালি হাতে।

এরপর সেঞ্চুরিবঞ্চিত হয়েছেন মুশফিক। লাকশান সান্দাক্যানের বলে পরের ওভারে রিভার্স সুইপ করতে গিয়ে ধরা পড়েন ইসুরু উদানার হাতে। আউট হওয়ার আগে তার ব্যাট থেকে আসে ৮৭ বলে ৮৪ রান। তার ইনিংসটি সাজানো ছিল ৪টি চার ও ২টি ছয়ের মারে।

ইসুরু উদানার বলে ওয়াইড লং অফ দিয়ে ডাবলস নিয়ে ক্যারিয়ারের ২৪তম হাফসেঞ্চুরির দেখা পান মাহমুদউল্লাহ রিয়াদ। ৬৯ বলে ২টি চার ও ১টি ছয়ে অর্ধশতক হাঁকান তিনি। তবে এরপর আর বেশিক্ষণ ক্রিজে অবস্থান করতে পারেননি তিনি। ৭৬ বলে করেন ৫৩ রান।

শেষদিকে ২২ বলে ২৭ রান তুলেন আফিফ হোসেন। এছাড়া ৯ বলে ১৩ রান করেন সাইফউদ্দিন। শ্রীলঙ্কার পক্ষে সর্বোচ্চ ৩টি উইকেট নেন ধনঞ্জয়া ডি সিলভা।

শ্রীলঙ্কা বহরের তিনজনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া গেলেও, বেলা ১১টার পর পাওয়া পিসিআর টেস্টে জানা যায়, সেই তিনজনের মধ্যে দুজনের ফল এসেছে করোনা নেগেটিভ। তবে তিনজনকেই টিম হোটেলে আইসোলেশনে রাখা হয়েছে। ম্যাচটি সরাসরি সম্প্রচার হচ্ছে গাজী টিভি ও টি স্পোর্টস।

 

 

যুক্ত হোন আমাদের ইউটিউব চ্যানেলে এখানে ক্লিক করুন।

এগুলো দেখুন

৫জন স্বনামধন্য খেলোয়াড়দের ৫টি ভাল গুণ

ওয়ানডে ক্রিকেটের নিয়ম-কানুন

জেনে নিন ওয়ানডে ক্রিকেটের নিয়ম-কানুন সম্পর্কে। আসুন এ বিষয়ে আজকে আলোচনা করে বিস্তারিত জেনে নেওয়া …

Leave a Reply

Your email address will not be published.