যেসব কারণে পাতে ঢেঁড়স রাখবেন

যেসব কারণে পাতে ঢেঁড়স রাখবেন দুর্বা ডেস্ক :: ঢেঁড়স অনেকের রান্নাঘরেই উপেক্ষিত। আঠালো এই সবজি পাতে নিতে চান না অনেকেই। কিন্তু সবুজ এই সবজি বাতিলের আগে দ্বিতীয়বার ভাবুন।

ঢেঁড়স ফাইবারের ভালো উৎস। এতে রয়েছে ভিটামিন-এ, ভিটামিন-বি, ভিটামিন-সি আর ফলিক এসিড। এছাড়া ঢেঁড়সে কার্বোহাইডেটের পরিমান কম থাকায় এটা খেলে ওজন বাড়ার ভয় একদমই নেই।

ডায়াবেটিসের জন্য ঢেঁড়স একটি ভালো প্রতিষেধক। ঢেঁড়স রক্তে শর্করার মাত্রা হ্রাস করতে সাহায্য করে আর কোলেস্টেরল উৎপাদনে বাধা সৃষ্টি করে।

প্রতি ১০০ গ্রাম ঢেঁড়সে রয়েছে ১.৮ গ্রাম আমিষ, ১৮ মিলিগ্রাম ভিটামিন-সি, ৯০ মিলিগ্রাম ক্যালসিয়াম, ১ মিলিগ্রাম লৌহ ও আয়োডিন। এছাড়াও এতে রয়েছে ক্যারোটিন, থায়ামিন, রিবোফ্লাভিন, নিয়াসিন, অক্সালিক এসিড ও অত্যাবশ্যকীয় অ্যামাইনো এসিড।

ঢেঁড়সের মধ্যে রয়েছে সলিউবল ফাইবার (আঁশ) পেকটিন, যা রক্তের খারাপ কোলেস্টেরলকে কমাতে সাহায্য করে এবং অ্যাথেরোসক্লোরোসিস প্রতিরোধ করে।


আরো পড়ুন: রাজনীতি থেকে সরে এলো কওমি শিক্ষক-শিক্ষার্থীরা


ঢেঁড়স গর্ভপাত প্রতিরোধ করতে সাহায্য করে। ত্বকের বিষাক্ত পদার্থ দূর করে শরীরের টিস্যু পুনর্গঠন ও ব্রণ দূর করতে সাহায্য করে ঢেঁড়স।

ঢেঁড়সে থাকা ভিটামিন-সি, অ্যান্টি ইনফ্লামেটোরি ও অ্যান্টি অক্সিডেন্ট শ্বাসকষ্ট প্রতিরোধে সাহায্য করে। ঢেঁড়সে থাকা উচ্চমাত্রার অ্যান্টি অক্সিডেন্ট কোলন ক্যানসারের ঝুঁকি কমায়।

আমাদের ইউটিউব চ্যানেলে যুক্ত হতে এখানে ক্লিক করুন।

এগুলো দেখুন

ইফতারে তিন পানীয় প্রাণ জুড়াবে

ইফতারে তিন পানীয় প্রাণ জুড়াবে

ইফতারে তিন পানীয় প্রাণ জুড়াবে । জেনে নিন কিভাবে তৈরি করবেন এই তিন পানীয়। ইফতারে …

Leave a Reply

Your email address will not be published.