যে ৬টি খাবারে রাগ কমাবে!জেনে নিন বিস্তারিত

যে ৬টি খাবারে রাগ কমাবে!জেনে নিন বিস্তারিত।। রাগের মাথায় মানুষ অনেক কিছুই করে ফেলতে পারে। আমরা অনেক সময় রেগে গিয়ে নিজের ক্ষতিও করে ফেলি। এমন কারণে হয়তো বলা হয়, ‘রেগে গেলেন তো হেরে গেলেন’। এ ছাড়া সফল হওয়ার অন্যতম একটি হাতিয়ার হচ্ছে, রাগের সময় নিজেকে নিয়ন্ত্রণে রাখা।

রাগের সময় মানুষ অনেক অযৌক্তিক কথা বলে ফেলেন। অনেক সময় রাগের কারণে অনেক সুন্দর সম্পর্কও নষ্ট হয়ে যেতে দেখা যায়। আবার রাগে মানুষ অনেক কষ্টদায়ক কথাও বলে ফেলেন। ফলে অনেকের সাথে হতে দেখা যায় মনমালিন্যতা। তাই রাগের সময় যারা মাথা ঠাণ্ডা রেখে রাগ নিয়ন্ত্রণে রাখেন, তারাই এগিয়ে যেতে পারেন।


আরো পড়ুন: যেসব কারণে চোখের পাতা কেঁপে ওঠে!

 আরো পড়ুন: মানসিক চাপ থেকে হতে পারে ত্বকের সমস্যা

আরো পড়ুন: শিশুদের ক্যান্সার সনাক্তে যেসব লক্ষণ এড়িয়ে যাবেন না


এগুলো ছাড়াও রাগের কারণে শরীরের অনেক ক্ষতি হতে পারে। অতিরিক্ত রাগের কারণে মাথার ওপর চাপ বেড়ে যাওয়ার ফলে বেড়ে যায় রক্তচাপ। ফলে স্ট্রোক হওয়ার ঝুঁকি থাকে। তাই সবার উচিত নিজেদের রাগ একটু নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করা। এ ক্ষেত্রে কিছু খাবার আছে যেগুলো আপনার রাগ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করবে।

আসুন আমরা জেনে নেই এমন কিছু খাবারের তালিকা

১. আইসক্রিম

কমবেশি সবাই আইসক্রিম খেতে পছন্দ করেন। তবে অনেকেই হয়তো জানেন না যে, এই খাবারটি আপনার রাগ কমাতেও সাহায্য করে। বিশেষজ্ঞরা বলেন, আইসক্রিম আমাদের দেহের থ্রমবোটনিন হরমোন ক্ষরণ করতে সাহায্য করে। আর এ হরমোনটি ক্ষরণের কারণে আমাদের মন খুশি থাকে। তাই রাগ কম রাখতে আইসক্রিম খেতে পারেন। কিন্তু বেশি পরিমাণে আইসক্রিম খেলে সেটি অনেক সময় ঠাণ্ডা লাগার কারণ হতে পারে। তাই এটি আপনার ধারণক্ষমতা অনুযায়ী খাবেন।

২. চকলেট

সবার কাছেই কমবেশি লোভনীয় খাবার হচ্ছে চকলেট। এই খাবারটিও রাগ কমাতে সাহায্য করে। এই লোভনীয় খাবারটি খেলে সেটি ফিল গুড হরমোন ক্ষরণকে বৃদ্ধি করার পাশাপাশি স্ট্রেস কমানোর হরমোনকে নিয়ন্ত্রণ করে। আপনার বেশি রেগে যাওয়ার অভ্যাস থাকলে চকলেট খেতে পারেন। আর সবচেয়ে বেশি উপকৃত হবেন ডার্ক চকলেট খেলে। তবে আপনার শরীরের ধারণক্ষমতা অনুযায়ী দিনে কতটুকু চকলেট খেতে পারবেন, সে বিষয়ে চিকিৎসকের পরামর্শ নিতে পারেন।

৩. কলা

কলা অনেক উপকারী একটি ফল। পুষ্টিগুণে ভরপুর এই ফলটি এমনি খাবার পাশাপাশি এটি দিয়ে বানানো যায় বিভিন্ন সুস্বাদু খাবারও। এতে পটাশিয়াম ও ভিটামিন-বি থাকার কারণে এ ফলটি স্নায়ু শান্ত রাখতে সাহায্য করে। তাই আপনার রাগকে কম রাখতে নিয়মিত কলা খেতে পারেন।

৪. আপেল

আপেলও রাগ কমাতে অনেক কার্যকরী একটি ফল। এটির সাথে পিনাট বাটার মিশিয়ে খেতে পারেন। আপেলে থাকা কার্বহাইড্রেট ও পিনাট বাটারে থাকা ফ্যাট একত্রে আপনার রাগকে কমিয়ে ফেলতে পারে।

৫. আলু

আমাদের অতিপরিচিত একটি সবজি হচ্ছে আলু। এতে অনেক রকম উপকার থাকলেও সেগুলোর মধ্যে অন্যতম হচ্ছে— এটি রাগ কমাতেও কার্যকরী। এতে থাকা ভিটামিন-বি ও কার্বোহাইড্রেট আমাদের স্ট্রেস ও রক্তচাপ কমাতে সাহায্য করে। তাই নিয়মিত আলু খাওয়ার অভ্যাস কমাতে পারে আপনার রাগ।

৬. গ্রিন টি

শরীরের জন্য উপকারী খাবারের তালিকায় অন্যতম হিসেবে থাকে গ্রিন টি। নিয়মিতভাবে এটি পান করলে পাওয়া যায় অনেক উপকার। সেইসাথে এটি রাগ কমাতেও অনেক কার্যকরী। তাই আপনার রাগ কমাতে চাইলে নিয়মিত গ্রিন টি পান করতে পারেন। এটি আপনার রাগ কমানোর পাশাপাশি অন্যান্য কাজে মনোযোগ বাড়াতে সাহায্য করবে এবং শরীরেরও অনেক উপকার করবে।

আরো পড়ুন: ওষুধ ছাড়াই উচ্চ রক্তচাপ যেভাবে নিয়ন্ত্রণে রাখবেন

যুক্ত হোন আমাদের ইউটিউব চ্যানেলে এখানে ক্লিক করুন।

এগুলো দেখুন

চায়ের কেজি লাখ টাকা

যে চায়ের কেজি লাখ টাকা

জেনে নিন যে চায়ের কেজি লাখ টাকা । আসুন এ বিষয়ে আজকে আমরা আলোচনা করে …

Leave a Reply

Your email address will not be published.