রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়াতে আমলকি

রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়াতে আমলকি দুর্বা ডেস্ক :: পুরো বিশ্ব কোভিডের সাথে দীর্ঘ সময় লড়াই করে এখন ক্লান্ত হয়ে পড়েছে। যে লড়াইটা শুরু হয়েছিল ২০২০ সাল থেকে। এই সময়টাতে আমাদের বেশি খেয়াল রাখতে হয় শরীরচর্চা, মনের যত্ন এবং খাওয়া-দাওয়ার প্রতি।

মহামারি কোভিড-১৯ এর চিকিৎসা অনেকেই অনেক ধরনের ওষুধ খেয়ে থাকেন শরীরের রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়ানোর জন্য। কিন্তু এক্ষেত্রে আগের মতো শক্তিশালী হওয়াটা অনেক প্রয়োজন। তবে কোভিড-১৯ এই সময়টাকে সবচেয়ে উপকারী বন্ধু হলো আমলকি। এটি অনেকভাবে খাওয়া যায়। চিবিয়ে খান বা রস করে খান উপকার মিলবে সবভাবেই। তবে আমাদের অনেকেরই জানা নেই যে, আমলকি সিদ্ধ করে খেলে এর ভিটামিন-সি অনেকটাই নষ্ট হয়ে যায়। অনেক পুষ্টিবিদরা বলে থাকেন আমলকি শরীরে ভিটামিন-সি’র ঘাটতি মিটিয়ে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এর কোন জুড়ি নেই।

অন্য ফল যেমন- পেয়ারা, কাগজিলেবু, কমলালেবু, আম, আপেলের চেয়েও বেশি ভিটামিন সি আছে আমলকিতে। তবে বেশি উপকার বেশি কাঁচা খেলেই।


আরো পড়ুন: রোববার আসছে চীনের ৬ লাখ টিকা


তাই প্রতিদিনের খাদ্যতালিকায় একটি করে আমলকি খেতে পারেন যা আপনার রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়াতে কাজ করবে। এছাড়াও এই ফলটি অ্যান্টিঅক্সিড্যান্টে ভরপুর হওয়ায় শরীরের টক্সিন বার করে দিতেও সাহায্য করে।

তবে সবচেয়ে ভালো হয় কাঁচা খেলে এর উপকার পাওয়া যায় বেশি। তাই প্রতিদিন সকালে। আমলকি ছোট ছোট টুকরা করে গরম পানিতে দিন। এর সাথে একটু আদা কুচিও দিতে পারেন। তাহলে এটি হবে একটি ভিটামিন-সি’এ ভরপুর ডিটক্স ওয়াটর।

যুক্ত হোন আমাদের ইউটিউব চ্যানেলে এখানে ক্লিক করুন।

এগুলো দেখুন

ইফতারে তিন পানীয় প্রাণ জুড়াবে

ইফতারে তিন পানীয় প্রাণ জুড়াবে

ইফতারে তিন পানীয় প্রাণ জুড়াবে । জেনে নিন কিভাবে তৈরি করবেন এই তিন পানীয়। ইফতারে …

Leave a Reply

Your email address will not be published.