শত বছরের মধ্যে বিশ্বে ভয়ঙ্কর মহামারি

আন্তর্জাতিক ডেস্ক :: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, কোভিড-১৯ আধুনিক বিশ্বের ভয়ঙ্করতম তো বটেই, ১০০ বছরের মধ্যে ভয়ঙ্কর মহামারি। (সূত্র: আনন্দবাজারের)

আজ (সোমবার ৭ জুন) জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে তিনি এ কথা বলেন।

মোদি বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার নিয়ম মেনে ভারত টিকাকরণ করছে। কিন্তু পৃথিবীর অনেক দেশে টিকাকরণ এখনও শুরুই হয়নি। ভারতে যাদের করোনার ঝুঁকি বেশি, তাদের আগে টিকা দেওয়া হয়েছে।

তিনি বলেন, কোভিড-১৯ এর দ্বিতীয় ঢেউয়ের আগে যদি প্রথম সারির কোভিড-১৯ যোদ্ধাদের টিকা না দেয়া হতো, তাহলে কী হতো, একবার ভেবে দেখুন। বেশিরভাগ স্বাস্থ্যকর্মীদের টিকাকরণ করা হয়েছে বলেই তারা নিশ্চিন্তে সেবার কাজ করে চলেছেন।

মোদি বলেন, ভারতে এখন পর্যন্ত ২৩ কোটি মানুষকে টিকা দেয়া হয়ে গেছে। আমি যখন কথা বলছি, তখন এই টিটাকরণ সম্পূর্ণ হয়েছে। আমরা কম সময়ের মধ্যে অনেকটা লক্ষ্য পূর্ণ করেছি। ২০২০ সালের এপ্রিলে আমরা টিকা টাস্ক ফোর্স তৈরি করেছি। আরও দ্রুত টিকার সরবরাহ বাড়বে।


আরো পড়ুন: অপোর পুরনো ফোন বদলে নেয়া যাবে নতুন ফোন
আরো পড়ুন: ইউটিউব মাতাচ্ছেন ৮২ বছরের পুষ্পরানী


তিনি বলেন, দেশে ৭টি সংস্থা টিকা তৈরি করছে। ৩টি সংস্থা আলাদা আলাদা টিকার ট্রায়াল চালাচ্ছে। অন্য দেশ থেকেও টিকা কেনার বিষয়ে জোর দেয়া হয়েছে। শিশুদের জন্যও ২টি টিকার ট্রায়াল চলছে। এই কম সময়ের মধ্যে টিকা তৈরি করা, মানবতার জন্য অনেক বড় পাওয়া। টিকা তৈরির পরেই দেশের খুব কম দেশে টিকা পৌঁছেছে।

 

যুক্ত হোন আমাদের ইউটিউব চ্যানেলে এখানে ক্লিক করুন।

এগুলো দেখুন

বিশ্বের সবচেয়ে ঝুঁকিপূর্ণ বিমানবন্দর

বিশ্বের সবচেয়ে ঝুঁকিপূর্ণ বিমানবন্দর

জেনে নিন বিশ্বের সবচেয়ে ঝুঁকিপূর্ণ বিমানবন্দর সম্পর্কে। আসুন এ বিষয়ে বিস্তারিত আলোচনা করা যায়। একবিংশ …

Leave a Reply

Your email address will not be published.