শিশুর স্বাস্থ্যর সেরা ৫টি প্রশ্নর উত্তর এখানে

সন্তান লালন-পালন নিয়ে দু-চিন্তায় আছেন অনেকেই। তবে কিভাবে সন্তানের লালন-পালন করতে হয় সে বিষয় তেমন জানা নাই আপনার?  চলুন জেনে নেই কিভাবে সন্তানকে লালন-পালন করতে হয়। শিশুর স্বাস্থ্যর সেরা ৫টি প্রশ্নর উত্তর এখানে বিস্তারিত আলোচনা করা হলো।

প্রঃ শিশুর মাথার তালু শক্ত করার জন্য কী করা প্রয়োজন?

উঃ শিশুর মাথার তালুর শক্ত করার জন্য অনেকে সরষের তেলে ভেজানো কাপড় চাপিয়ে রাখেন। তালু শক্ত করার জন্য নিয়মিত তেলে ভেজানো কাপড় চাপা দেওয়ার কোনও প্রয়োজন নেই। এটি একটি ভুল ধারণা। কারণ তালু আপনা-আপনিই শক্ত হয়ে যায়। আসলে শিশুদের মাথার মাঝখানে কিছুটা ফাঁক থাকে। সে কারণে ওই জায়গাটা নরম লাগে।

বিষয়টি কতকটা রেল লাইনের জোড়ায় কিছুটা ফাঁক থাকার মতো। ট্রেন চলাচলের ফলে উত্তপ্ত হয়ে গেলে ধাতব রেল লাইন কিছুটা বেড়ে যায়। তাই জোড়ার মাঝে ফাঁক রাখা হয়। ঠিক একই ভাবে বয়সের সঙ্গে সঙ্গে খুলির হাড় বাড়ে। আর সে কারণেই ওই ফাঁক থাকে। দেড় থেকে দু’বছরের মধ্যে মাথার তালু শক্ত হয়ে যায়।

প্রশ্ন : শিশুদের কি সূর্যের আলোয় রাখা উচিত?

উ: শিশুর স্বাস্থ্যর সেরা ৫টি পরামর্শর মধ্যে এটা অন্যতম দীর্ঘ সময় ধরে শিশুদের সূর্যের আলোয় রাখা উচিত নয়। কারণ, বাতাসে দুষণের কারণে সূর্যের অতিবেগুনি রশ্মি শিশুদের ত্বকের পক্ষে ক্ষতিকর। তবে সকাল ৭-৩০ থেকে ৯টার মধ্যে মাত্র পনেরো মিনিট সূর্যের আলোয় শিশুকে রাখা যেতে পারে।

প্র: প্রতিষেধক টিকা নেওয়ার পর অনেক সময় বাচ্চাদের জ্বর আসা কি ক্ষতিকর?

উ: প্রতিষেধক টিকা নেওয়ার পর জ্বর আসলে বুঝতে হবে টিকা কাজ করছে। এ নিয়ে চিন্তা কোনও কারণ নেই। যদি জ্বর বেশি দিন থাকে তবে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। জ্বরের ভয়ে যে সমস্ত টিকা দেওয়া হয় তা কখনওই এড়ানো উচিত নয়। হাসপাতাল বা চিকিৎসকের করে দেওয়া চার্ট মেনে টিকা নিতে হবে। তবে যাঁরা টিকা দেন তাঁরা অবশ্যই হাত ধুয়ে টিকা দেবেন।

প্র: শিশুর স্বাভাবিক বিকাশের জন্য কী ধরনের খাওয়া-দাওয়া করানো যেতে পারে ?

উ: ছ-সাত মাস বয়সের পর থেকে শিশুর স্বাস্থ্যর সেরা ৫টি তালিকার মধ্যে মায়ের বুকের দুধের সঙ্গে সঙ্গে ডালিয়ার খিচুড়ি, সুজি খাওয়ানো অন্যতম । বয়স বাড়ার সঙ্গে সঙ্গে তার খাদ্য তালিকায় পাঁচটি ফল এবং পাঁচটি সবজি রাখা যেতে পারে। মাঝে মাঝে শিশুদের খাবার মেনু পরিবর্তন করতে হবে। তবে বাচ্চাকে জোর করে খাওয়ানো একেবারেই উচিত নয়। তার চাহিদা অনুযায়ী শিশুকে খাওয়াতে হবে। ডিম দুধ আটা বাদাম জাতীয় খাবার এক বছর পর থেকে খাওয়ানো শুরু করতে পারলে ভালো হয়।

প্র: শিশুর নাভিতে সেঁক দিয়েও কমছে না, সেটি ফুলে আছে? এ ক্ষেত্রে কী করা যেতে পারে?

উ: স্বাভাবিক ভাবে নাভির ফোলা কমে যায়। তবে কোনও কারণে নাভি পেকে গেলে অবশ্যই চিকিৎসককে দেখাতে হবে। অনেকে আঙুলের চাপ দিয়ে ফুলে থাকা নাভিকে বসিয়ে দেওয়ার চেষ্টা করেন। এ ভাবে চাপ দেওয়া খুব একটা কাজের কাজ কিছু হয় না। তবে কেউ যদি একান্তই হাত দেন তবে ভালো করে হাত ধুয়ে নিতে হবে। বাইরের কাপড়ে এসে বাচ্চাকে ধরা একেবারে উচিত নয়।

আরো পড়ুন:নারীর পাঁচটি স্বাস্থ্য সমস্যা

আরো পড়ুন:বয়ঃসন্ধিতে কিশোরীরা যা যা খাবে

যুক্ত হোন আমাদের ইউটিউব চ্যানেলে এখানে ক্লিক করুন।

এগুলো দেখুন

শিশুর কানে ব্যথা হলে বুঝবেন যেভাবে

শিশুর কানে ব্যথা হলে বুঝবেন যেভাবে

জেনে নিন শিশুর কানে ব্যথা হলে বুঝবেন যেভাবে। আসুন এ বিষয়ে আজকে আলোচনা করে বিস্তারিত …

Leave a Reply

Your email address will not be published.