শিশু দিবাযত্ন কেন্দ্র চালাতে লাগবে অনুমোদন

বিশেষ প্রতিনিধি :: সরকারের অনুমোদন ছাড়া শিশু দিবাযত্ন কেন্দ্র চালানো যাবে না। ডে-কেয়ার থেকে শিশু হারিয়ে গেলে সর্বোচ্চ ১০ বছর কারাদাণ্ডের পাশাপাশি ৫ লাখ পর্যন্ত জরিমানা হবে। এমন বিধান রেখে একটি বিল সংসদে উত্থাপন করা হয়েছে। অনুমোদন ও নিবন্ধন ছাড়া শিশু দিবাযত্ন কেন্দ্র চালালে ২ বছরের জেল ও ১০ লাখ টাকা জরিমানার বিধান রাখা হয়েছে খসড়ায়।

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী আজ (শনিবার) ‘শিশু দিবাযত্ন কেন্দ্র বিল-২০২১’ সংসদে তোলেন। ২ মাসের মধ্যে বিলটি পরীক্ষা করে প্রতিবেদন দিতে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়েছে। এ আইন হলে, সরকারি, আধা-সরকারি, স্বায়ত্বশাসিত ও বেসরকারি প্রতিষ্ঠান নিজ ব্যবস্থাপনায় নির্ধারিত শ্রেণির কেন্দ্র স্থাপন ও পরিচালনার নিবন্ধন সনদ নিয়ে শিশু দিবাযত্ন কেন্দ্র চালাতে পারবে।

বিলে বলা হয়েছে, যেসব শিশু দিবাযত্ন কেন্দ্র এখন পরিচালিত হচ্ছে। নতুন আইন পাস হওয়ার ৬ মাসের মধ্যে সেগুলোকে নিবন্ধন নিতে হবে। তখন সব শিশু দিবাযত্ন কেন্দ্র মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে আসবে।

বর্তমানে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে ১১৯টি এবং সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অধীনে ২০টি শিশু দিবাযত্ন বা ডে কেয়ার রয়েছে।

এগুলো দেখুন

মোটা হওয়ার সহজ উপায় । How To increase weight fast

মোটা হওয়ার সহজ উপায় । How To increase weight fast

দুর্বা ডেস্ক : ওজন কিভাবে বাড়াবো ? কিভাবে শরীর দুর্বলতা কিভাবে দূর করবো? আর এই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *