শ্বাসকষ্ট ও অ্যাজমা নিয়ন্ত্রণ করবেন যেভাবে

আবারও পুরো বিশ্বে হুহু করে বাড়ছে কোভিড-১৯ এর প্রকোপ। প্রতিদিন প্রাণ হারাচ্ছে বিভিন্ন বয়সের মানুষ। বিশেষ করে ভয়ে আছে অ্যাজমা রোগীরা। কারণ কোভিড-১৯ সরাসরি ফুসফুসে আক্রমণ করে। যা কারণে দুর্বল হয়ে যায় শ্বাসযন্ত্র। আর এতে সমস্যায় পড়ে অ্যাজমা রোগীরা।

এই পরিস্থিতিতে কিভাবে শ্বাসকষ্ট ও অ্যাজমা রোগীরা ওষুধ ছাড়াই সঠিক ডায়েটে সুস্থ থাকতে পারেন তার বিস্তারিত রইল দুর্বা টিভির আজকের আয়োজনে।

সব বয়সের মানুষের জন্য ‘ভিটামিন-সি’ অত্যন্ত কার্যকরী একটি উপকরণ। তাই প্রতিদিনের ডায়েটে রাখতে পারেন ‘ভিটামিন-সি’। বিশেষ করে যারা শ্বাস-প্রশ্বাসের সমস্যায় আছেন। তাদের জন্য ‘ভিটামিন-সি’ বলিষ্ঠ ভুমিকা রাখে। ইতিমধ্যে যারা অ্যাজমায় আক্রান্ত তারা পরিমিত ভাবে ‘ভিটামিন-সি’ গ্রহণ করতে পারেন। এতে করে শ্বাস-প্রশ্বাসের কষ্ট কমে যাবে অনেকটাই। প্রতিদিনের ডায়েটে এমন সব খাবার রাখতে হবে যেগুলোতে ‘ভিটামিন-সি’ থাকে সবচেয়ে বেশি।

তবে আমাদের সবারই জানা লেবু হলো ‘ভিটামিন-সি’ এর বড় উৎস। এটি খেতে পারেন পানির সাথে বা দুপুরের খাবারের সাথে। তবে ব্রকোলি ও কমলা লেবুতে প্রচুর পরিমাণে ‘ভিটামিন-সি’ আছে।

ফুসফুসের সমস্যার জন্য আরেকটি গুরুত্বপূর্ণ উপাদান হলো মধু ও দারুচিনি। এটি যারা নিয়মিত খেতে পারেন তাদের ফুসফুসের সমস্যা পড়ার সম্ভাবনা থাকে কম। তবে রাতে অল্প মধু ও সামান্য দারচিনি মিশিয়ে খেলে অনেকটাই মুক্তি মিলবে এই সমস্যা থেকে। তাই প্রতিদিনের ডায়েটে রাখুন এই উপাদানটি।

তুলসীপাতার গুণ সম্পর্কে আমরা সবাই কমবেশি জানি। তবে এটা জেনে অবাক হবেন যে, ফুসফুসের সমস্যায় কাজ করে তুলসীপাতা। এতে আছে প্রচুর পরিমানের অ্যান্টি অক্সিড্যান্ট। যা অত্যন্ত কার্যকারী ফুসফুস ও শ্বাসযন্ত্রের জন্য। নিয়মিত ডায়েটে রাখুন তুলসীপাতা চা। এতে শুধু শ্বাসযন্ত্রের জন্য নয়, শরীরে রোগপ্রতিরোধ ক্ষমতাও বাড়ায় তুলসী। এছাড়াও ঠাণ্ডার রোগ দূর করে তুলসীপাতা।

শ্বাসকষ্ট ও অ্যাজমা রোগীদের ডায়েটে প্রতিদিন রাখুন ডাল ও সবজি। কারণ এগুলো শরীরের জন্য বেশ উপকারী। এছাড়া দেহের রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায় এই সব খাবার। আর ডালে আছে প্রচুর পরিমাণ প্রোটিন।

এগুলো দেখুন

রোজায় ডায়াবেটিস রোগীর পুষ্টি

রোজায় ডায়াবেটিস রোগীর পুষ্টি

জেনে নিন এই রোজায় ডায়াবেটিস রোগীর পুষ্টি খাবারগুলো কি কি হবে? আসুন এ বিষয়ে আজকে …

Leave a Reply

Your email address will not be published.