সাইবার নিরাপত্তা সংকটে বিশ্বের বড় প্রতিষ্ঠান

সাইবার নিরাপত্তা সংকটে বিশ্বের বড় প্রতিষ্ঠান আইটি ডেস্ক :: বিশ্বব্যাপী চলমান কোভিড-১৯ মহামারির এ সময়ে বিশ্বে সাইবার হামলা বেড়েছে ব্যাপক হারে। হামলার মোটিভ অনুসন্ধান করলে দেখা যায়, বেশিরভাগ ক্ষেত্রেই হাসপাতাল এবং স্বাস্থ্যসেবা ও এমন সব পণ্য ও সেবার ক্ষেত্রে যেগুলো দৈনন্দিন জীবনের জন্য অপরিহার্য পণ্য বা পরিষেবা হিসাবে বিবেচিত।

সাইবার হামলার মাধ্যমে কেবল অর্থ চুরির ঘটনা ঘটে এমনটি নয়, তথ্য চুরি, গুপ্তচরবৃত্তির মতো ঘটনাও ঘটছে। এমনকি প্রতিষ্ঠানগুলোর ব্যবস্থাপনার শৃঙ্খলাও নষ্ট করে দিতে পারে হ্যাকাররা। গত মাসেই র‌্যানসমওয়্যার আক্রমণে ৬ দিনের জন্য বন্ধ হয়ে যায় কলোনিয়াল পাইপলাইন। এর কয়েকদিন পরই, খাদ্য প্রক্রিয়াজাত করা প্রতিষ্ঠান জেবিএস ইউএসএ সাইবার হামলার শিকার হয়। চলতি মাসেও এ প্রবণতা অব্যাহত ছিল। এমনকি সেটি বেড়ে গিয়ে আঘাত করে অন্তত ৪টি বড় প্রতিষ্ঠানে। এর মধ্যে আছে ম্যাকডোনাল্ডস এবং পেলোটনের মতো ‘হাই-প্রোফাইল’ কোম্পানি। সাইবার হামলায় আক্রান্ত বিশ্বের বড় প্রতিষ্ঠানগুলোর কেমন ছিল নিরাপত্তা হুমকি-

ইলেকট্রনিক আর্টস

ভিডিও গেম প্রকাশক ইলেকট্রনিক আর্টস (ইএ) চলতি মাসের শুরুতে জানায় হ্যাকাররা প্রতিষ্ঠানটির সিস্টেমে প্রবেশ করে কোম্পানির গেমে ব্যবহৃত সোর্স কোড চুরি করে। অনলাইন ফোরামে পোস্ট করা তথ্য পরীক্ষা করে নিশ্চিত হওয়া গেছে, ৬ জুন হ্যাকাররা ইএ থেকে প্রায় ৭৮০ গিগাবাইট ডেটা সরিয়েছে। এর মধ্যে আছে গেম ইঞ্জিন ফ্রস্টবাইটের সোর্স কোড, যা ফিফা, ম্যাডেন এবং ব্যাটলফিল্ড সিরিজের গেম তৈরিতে ব্যবহৃত হয়েছে। সাইবার সিকিউরিটি সফটওয়্যার নির্মাতা এমসিসফটের হুমকি বিশ্লেষক ব্রেট ক্যালো বলছেন, সোর্স কোড চুরি যাওয়া ইএ-র ব্যবসার জন্য বিপজ্জনক হতে পারে। এদিকে কোনো খেলোয়াড়ের ডেটা খোয়া যায়নি এবং খেলোয়াড়দের গোপনাতায় কোনো ঝুঁকি আছে বলে মনে করার কোনো কারণ নেই। বলছেন ইএ-এর একজন মুখপাত্র।

ম্যাকডোনাল্ডস

জনপ্রিয় মার্কিন ফাস্ট ফুড চেইন কোম্পানি ম্যাকডোনাল্ড’সে চলতি মাসেই সাইবার হামলা চালিয়েছে দুর্বৃত্তরা। কোম্পানিটি বলছে, তাদের দক্ষিণ কোরিয়া ও তাইওয়ানের ‘অল্পসংখ্যক’ গ্রাহকের ডেটায় হামলা চালায় সাইবার হামলাকারীরা। এরা বিভিন্ন গ্রাহকের ফোন নম্বর, ই-মেইল অ্যাড্রেস, ডেলিভারি অ্যাড্রেস হাতিয়ে নিয়েছে। অল্পসংখ্যক ফাইল বেহাত হয়েছে, যার মধ্যে কয়েকটিতে ই-মেইল, ফোন নম্বর এবং ঠিকানার মতো ব্যক্তিগত তথ্য রয়েছে। ম্যাকডোনাল্ডস দুটি ক্ষেত্রেই ক্ষতিগ্রস্ত গ্রাহক এবং নিয়ন্ত্রকদের সাথে যোগাযোগ করছে এবং নিশ্চিত করেছে আর্থিক লেনদেনের কোনো তথ্যের নাগাল হ্যাকাররা পায়নি। ম্যাকডোনাল্ডসের একজন মুখপাত্র দ্রুতই ওই অবাঞ্ছিত কার্যকলাপ শনাক্ত করা সম্ভব হয়েছে বলে জানান।

ভক্সভাগেন

জনপ্রিয় গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ভক্সভাগেন এবং আউডি এই মাসেই জানিয়েছে, তারা তথ্য চুরির শিকার হয়েছে, যার ফলে মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডার গ্রাহকদের যোগাযোগ সংশ্লিষ্ট তথ্য ফাঁস হয়েছে এবং সেইসাথে বেহাত হয়েছে কিছু ব্যক্তির ড্রাইভার্স লাইসেন্স নম্বরের মতো ব্যক্তিগত তথ্য। ৩০ লাখেরও বেশি গ্রাহক বা ক্রেতার মৌলিক যোগাযোগের তথ্য চুরি হয়েছে একটি তৃতীয় পক্ষীয় প্রতিষ্ঠান থেকে, যারা গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটির সাথে কাজ করত বলে জানিয়েছে ভক্সভাগেন। সেই তথ্যের মধ্যে ছিল ফোন নম্বর, ই-মেইল ঠিকানা, ডাক যোগাযোগের ঠিকানা এবং কিছু ক্ষেত্রে যানবাহনের রেজিস্ট্রেশন নম্বর।


আরো পড়ুন: গুগলের লাল তালিকায় বেরোবি শিক্ষক


পেলোটন

জুনের শুরুতে শারীরিক অনুশীলনের জন্য সরঞ্জাম নির্মাতা পেলোটন ও শিকার হয় সাইবার আক্রমণের। যদিও সরাসরি হ্যাকিং আক্রমণের শিকার হয়নি প্রতিষ্ঠানটি। পেলোটন তার ব্যবহারকারীদের বাইক+ সম্পর্কে সতর্ক করে। এটি ছিল টাচস্ক্রিন সম্পর্কিত একটি নতুন পাওয়া নিরাপত্তা হুমকি। সাইবার সিকিউরিটি কোম্পানি ম্যাকাফি’র গবেষকরা একটি দুর্বলতা আবিষ্কার করেন যার ফলে হ্যাকাররা পেলোটনের বাইক স্ক্রিন অ্যাক্সেস করতে এবং মাইক্রোফোন এবং ক্যামেরা ব্যবহার করে ব্যবহারকারীদের ওপর গুপ্তচরবৃত্তি করতে পারত। শেষ পর্যন্ত দেখা যায়, হুমকিটি ছিল প্রতিষ্ঠানটির কেবল ২৪৯৫ ডলার মূল্যের বাইক+ (প্লাস) এর জন্য।

যুক্ত হোন আমাদের ইউটিউব চ্যানেলে এখানে ক্লিক করুন।

এগুলো দেখুন

ইন্টারনেট ছাড়া ইউটিউব দেখবেন যেভাবে

ইন্টারনেট ছাড়া ইউটিউব দেখবেন যেভাবে

জেনে নিন ইন্টারনেট ছাড়া ইউটিউব দেখবেন যেভাবে। আসুন এ বিষয়ে আলোচনা করে আজকে বিস্তারিত জেনে …

Leave a Reply

Your email address will not be published.