সুচির দল বিলুপ্ত করতে মিয়ানমার জান্তার উদ্যোগ

আন্তর্জাতিক ডেস্ক :: মিয়ানমারের সামরিক জান্তা দেশটির ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চির দলের নিবন্ধন বাতিল করে বিলুপ্তির জন্য নির্বাচন কমিশন নিয়োগ দিয়েছে। আজ (শুক্রবার ২১ মে) দেশটির সংবাদমাধ্যম মিয়ানমার নাউ এক কমিশনারকে উদ্ধৃত করে এ খবর জানায়।

সংবাদ মাধ্যমে জানা গেছে, মিয়ানমারের রাজনৈতিক দলগুলোর সাথে বৈঠক করে এই সিদ্ধান্ত নেয়ার কথা জানিয়েছে নির্বাচন কমিশন। তবে ঐ বৈঠকে উপস্থিত ছিলো না সু চির দল এনএলডিসহ বেশ কয়েকটি রাজনৈতিক দল।

বৈঠকে জান্তাসমর্থিত নির্বাচন কমিশনের চেয়ারম্যান থেইন সোয়ে বলেন, ২০২০ সালের নির্বাচনে এনএলডি ব্যাপক জালিয়াতির আশ্রয় নিয়েছে। তাই আমরা ঐ দলটির নিবন্ধন বাতিল করার সিদ্ধান্ত নিতে যাচ্ছি। যারা এই জালিয়াতির হোতা আমরা তাদের বিশ্বাসঘাতক হিসেবে চিহ্নিত করে তাদের বিরুদ্ধে অ্যাকশন নেব।

মিয়ানমারে নভেম্বরে অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে তৎকালীন ক্ষমতাসীন এনএলডি বিপুল জয় পায়। নির্বাচন স্বচ্ছ ও নিরপেক্ষ হয়েছে বলে দেশি-বিদেশি পর্যবেক্ষক সংস্থা জানায়। কিন্তু এই নির্বাচনে কারচুপি-জালিয়াতির অভিযোগ তোলে সেনাবাহিনী।

সেনাবাহিনীর অভিযোগ নাকচ করে তৎকালীন নির্বাচন কমিশন। নির্বাচনে কথিত জালিয়াতির অজুহাতে দেশটির সেনাবাহিনী গত ১ ফেব্রুয়ারি অভ্যুত্থান করে। তারা সু চির নির্বাচিত সরকার উৎখাতের মাধ্যমে দেশটির ক্ষমতা দখল করে।

একই সাথে সু চিসহ রাজনৈতিক নেতাদের গ্রেপ্তার করে। মিয়ানমারের সেনাবাহিনী দেশটিতে জরুরি অবস্থা জারি করে। শুরু হয় তীব্র আন্দোলন। সামরিক সরকার প্রতিবাদী জনগণের বিপক্ষে কঠোর অবস্থান নেয়। এ পর্যন্ত মিয়ানমারে ৮০০-এর বেশি মানুষ নিহত হয়েছে পুলিশ ও নিরাপত্তা বাহিনীর সদস্যদের গুলিতে।

 

 

যুক্ত হোন আমাদের ইউটিউব চ্যানেলে এখানে ক্লিক করুন।

এগুলো দেখুন

বিশ্বের সবচেয়ে ঝুঁকিপূর্ণ বিমানবন্দর

বিশ্বের সবচেয়ে ঝুঁকিপূর্ণ বিমানবন্দর

জেনে নিন বিশ্বের সবচেয়ে ঝুঁকিপূর্ণ বিমানবন্দর সম্পর্কে। আসুন এ বিষয়ে বিস্তারিত আলোচনা করা যায়। একবিংশ …

Leave a Reply

Your email address will not be published.