স্টুডেন্ট থাকাকালীন অর্থ সাশ্রয় কিভাবে শুরু করবেন

DTV Online / ৪৫ বার দেখা হয়েছে
আপডেট : বুধবার, ১ সেপ্টেম্বর, ২০২১
স্টুডেন্ট থাকাকালীন অর্থ সাশ্রয় কিভাবে শুরু করবেন

আসুন জেনে নেই স্টুডেন্ট থাকাকালীন অর্থ সাশ্রয় কিভাবে শুরু করবেন । ছাত্রজীবনে সঞ্চয়ের অভ্যাস তৈরি করা একটি গুরুত্বপূর্ণ বিষয়। ছাত্র জীবনে সঞ্চয়ের অভ্যাস তৈরি করতে পারলে ভবিষ্যতে একদিকে যেমন সঞ্চয় বৃদ্ধি করা যায় অন্যদিকে খরচ কমানো যায়।

স্টুডেন্ট থাকাকালীন অর্থ সাশ্রয় কিভাবে শুরু করবেন

  • ছাত্র-ছাত্রীদের বিভিন্ন কোম্পানি এবং দোকানের ডিসকাউন্ট নিতে হবে। অল্প অল্প করে টাকা সঞ্চয় হলে একদিন সঞ্চয়ের পরিমান অনেক বেড়ে যাবে। দাম যাচাই এর পর সঠিক দামে কেনাকাটা করতে হবে।


  • সুযোগ থাকলে স্টুডেন্টদের অবশ্যই পার্ট টাইম জব অথবা হলিডে জব করতে হবে। এধরণের জবের দুটি সুবিধা থাকে। প্রথমত: স্টুডেন্টদের সঞ্চয় বৃদ্ধি পায়। দ্বিতীয়ত: এই কাজ এক্সপেরিয়েন্স হিসেবে তাদের সিভিতে দেখাতে পারে।
  • সঞ্চয় বৃদ্ধির আর একটি উপায় হল খরচ কমানো। যদিও এ কাজটি ছাত্রজীবনে করা অনেক কঠিন। কেনাকাটার আগে অবশ্যই চিন্তা করতে হবে। ছাত্র-ছাত্রীদের অধিকাংশ অর্থ ব্যয় হয় খাবারের পিছনে। অথচ একটু চেষ্টা করলেই সেই খাবারটি বাসায় তৈরি করে খাওয়া যায়। এতে একদিকে যেমন স্বাস্থ ভাল থাকে অন্যদিকে সঞ্চয়ও বৃদ্ধি পাবে।
  • প্রত্যেক ভোক্তারই দর কষাকষির অধিকার রয়েছে। ছাত্র-ছাত্রীদের অবশ্যই দরকষাকষি করতে হবে। অন্যদিকে, ক্লিয়ারিং সেলের জিনিস কেনার চেষ্টা করতে হবে। যেমন ধরুন, নতুন বইয়ের পরিবর্তে পুরাতন বই ক্রয় করলে খরচ অনেক কমে যাবে।
  • অনেক সময় কেনাকাটার জন্য বাবা-মা সন্তানদের হাতে ক্রেডিট কার্ড তুলে দিয়ে থাকেন। এতে যেটি হয় তা হল সন্তানরা অসংযতভাবে খরচ করতে থাকে। এতে সন্তানদের খরচের হাত বেড়ে যায়। তাই চেষ্টা করতে হবে সন্তানদের হাতে ক্রেডিট কার্ড তুলে না দেয়ার। এতে সন্তানদের কলেজ জীবন থেকেই সঞ্চয় করার অভ্যাস গড়ে উঠবে।


  • স্টুডেন্টরা শেয়ারে বিনিয়োগ করতে পারে। যখন তার টাকা দরকার হবে তখন সে শেয়ার থেকে টাকা উত্তোলন করতে পারে। শেয়ার এর পাশা-পাশি মিউচুয়াল ফান্ডেও বিনিয়োগ করা যেতে পারে।
  • স্টুডেন্টদের ব্যাংক একাউন্ট থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ব্যাংক একাউন্ট থাকলে ছাত্র-ছাত্রীদের সঞ্চয়ের জন্য আগ্রহ সৃষ্টি হয়। বাণিজ্যিক ব্যাংকগুলোতে বিভিন্ন ধরনের একাউন্ট রয়েছে। তবে তারা স্টুডেন্ট একাউন্টও করতে পারে অথবা সেভিংস একাউন্টও করতে পারে।

যুক্ত হোন আমাদের ইউটিউব চ্যানেলে এখানে ক্লিক করুন এবং আমাদের সাথে যুক্ত থাকুন ফেইজবুক পেইজে এখানে ক্লিক করে। 


এই বিভাগের আরো সংবাদ