স্ট্রোকের ঝুঁকি কমাবে বিশেষ ডিভাইস

স্ট্রোকের ঝুঁকি কমাবে বিশেষ ডিভাইস আইটি ডেস্ক :: ইপসি হ্যান্ড নামে স্ট্রোকের ঝুঁকি কমায় এমন একটি নতুন ডিভাইস এসেছে। বিশেষ এ ডিভাইসটি মস্তিষ্ক থেকে নিয়ন্ত্রণ করা যাবে। ফলে স্ট্রোক হওয়া অবস্থায় ডিভাইসটি অচেতন হওয়া হাতকে সক্রিয় হতে সাহায্য করবে।

যুক্তরাজ্যের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) এ ডিভাইসের অনুমোদন দিয়েছে। ফলে ডিভাইসটি বাজারে আসতে আর বাধা নেই। ডিভাইসটির দুটি অংশ। একটি মাথার কয়েকটি অংশে চক্রাকারে লাগানো থাকে। অন্যটি হাতে যুক্ত থাকে। এ ২টি অংশের মধ্যে সংযোগ আছে।

এ সংযোগের মাধ্যমে স্বয়ংক্রিয় পদ্ধতিতে সিগনাল বিনিময় করা যায়। স্ট্রোকের মুহূর্তে শরীরের সচল অংশ থেকে ডিভাইসটি ব্রেনে সিগন্যাল পাঠাবে, এরপর স্বয়ংক্রিয়ভাবে হাতের কবজি ও পেশিতে থাকা ডিভাইসটির একাংশকে কার্যকর করে দেবে, যাতে হাত সক্রিয় করা যায়।

এর ফলে সম্ভাব্য ঝুঁকি থেকে রেহাই পাওয়া বা করণীয় ঠিক করা অনেকটাই সহজ হবে। স্ট্রোকের রোগীরা এ ডিভাইসটি বাসা বা যে কোনো স্থানে ব্যবহার করতে পারবেন। তবে চিকিৎসকরা বলছেন, এ ডিভাইসটিকে অতিরিক্ত চিকিৎসাব্যবস্থা হিসাবে ব্যবহার করতে হবে।


আরো পড়ুন: বাংলাদেশ টিকা উৎপাদনে সক্ষম: প্রধানমন্ত্রী


অর্থাৎ এটি স্ট্রোক ঝুঁকি কমানোর প্রাথমিক বা মূল উপায় নয়। স্ট্রোক হওয়ার পর অনেকেরই হাত স্বাভাবিক কর্মক্ষম থাকে না। একটা পর্যায়ে প্যারালাইজড হওয়ারও আশঙ্কা থাকে। পরিস্থিতি এ পর্যায়ে যাওয়ার আগেই ডিভাইসটির মাধ্যমে হাতের ব্যায়াম করলে অবস্থার উন্নতি হতে পারে।

আমাদের ইউটিউব চ্যানেলে যুক্ত হতে এখানে ক্লিক করুন।

এগুলো দেখুন

ইন্টারনেট ছাড়া ইউটিউব দেখবেন যেভাবে

ইন্টারনেট ছাড়া ইউটিউব দেখবেন যেভাবে

জেনে নিন ইন্টারনেট ছাড়া ইউটিউব দেখবেন যেভাবে। আসুন এ বিষয়ে আলোচনা করে আজকে বিস্তারিত জেনে …

Leave a Reply

Your email address will not be published.