হজম শক্তি বৃদ্ধি ও হার্ট ভালো রাখবে কালো জাম

হজম শক্তি বৃদ্ধি ও হার্ট ভালো রাখবে কালো জাম দুর্বা ডেস্ক :: গ্রীষ্মকালীন অনেক ফলের মধ্যে অন্যতম আরেকটি ফল হলো কালো জাম। যা সবারই প্রিয় একটি ফল। জাম সাধারণত প্রচুর পাওয়া যায় মে মাসের মাঝামাঝি থেকে আগস্ট পর্যন্ত।

অনেক বিশেষজ্ঞদের মতে, হজমশক্তি বাড়াতে সাহায্য করে কালো জাম। এই ফলটি ডায়েটি ফাইবারের একটি ভালো উৎস। এছাড়াও লিভারকে সক্রিয় করে।

কালো জামে আছে পটাসিয়াম এবং ফসফরাস জাতীয় প্রয়োজনীয় খনিজ যা উচ্চ রক্তচাপের মতো হৃদযন্ত্রকে ভালো অবস্থায় রাখতে সাহায্য করে। এছাড়াও বিশেষজ্ঞরা বলেন, হার্টকে ভালো রাখে কালো জাম।

জামে আছে আয়রন, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম এবং পটাসিয়ামের মতো প্রয়োজনীয় খনিজ যা হাড় এবং দাঁতকে মজবুত করে বলছেন বিশেষজ্ঞরা। ১ গ্লাস দুধের সাথে আধ চা চামচ কাল জামের গুঁড়ো মিশিয়ে খেলে হাড় শক্তিশালী হয়।

বিশেষজ্ঞদের মতে, জামে রয়েছে এমন কিছু বিশেষ বৈশিষ্ট্য যা ব্ল্যাকহেডস, পিম্পলস এবং ব্রণ দূর করতে সহায়তা করে থাকে। এর পাশাপাশি ত্বকে একটি উজ্জ্বল প্রভাবও ফেলে।

কালো জামে আছে Vitamins B1, B2, B3, B6, এবং Vitamin C যা দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এছাড়া বিশেষজ্ঞরা বলছেন, উনিটি বাড়ায় জাম। এই ফলটিতে অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য আছে যা অভ্যন্তরীণ এবং বাহ্যিক সংক্রমণকে প্রতিরোধ করতে সহায়তা করে।

কালো জাম বেশ উপকারী ডায়াবেটিস আক্রান্তদের জন্য। এই ফলটিতে রয়েছে কম গ্লাইসেমিক সূচক যা দেহে রক্তে চিনির মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। এটি আরো সহায়তা করে ডায়াবেটিসের স্বল্প-শক্তি এবং ঘন ঘন তৃষ্ণা এবং প্রস্রাবের মত লক্ষণগুলো। বিশেষজ্ঞদের মতে জাম, মধু ডায়াবেটিস রোগীদের মিষ্টি বিকল্প হিসাবে ব্যবহার করা যেতে পারে।

আমাদের ইউটিউব চ্যানেলে যুক্ত হতে এখানে ক্লিক করুন।

এগুলো দেখুন

ইফতারে তিন পানীয় প্রাণ জুড়াবে

ইফতারে তিন পানীয় প্রাণ জুড়াবে

ইফতারে তিন পানীয় প্রাণ জুড়াবে । জেনে নিন কিভাবে তৈরি করবেন এই তিন পানীয়। ইফতারে …

Leave a Reply

Your email address will not be published.