‘১০ দিনের নোটিশে পরীক্ষার প্রস্তুতি নিতে হবে’: সেলিম উল্লাহ

শিক্ষা প্রতিনিধি :: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত রাজধানীর ৭ সরকারি কলেজের শিক্ষার্থীদের ১০ দিনের নোটিশে পরীক্ষা দেবার প্রস্তুতি রাখতে হবে বলে জানিয়েছেন অধিভুক্ত ৭ কলেজের সমন্বয়ক ও ঢাকা কলেজের অধ্যক্ষ প্রফেসর আই কে সেলিম উল্লাহ খোন্দকার।

গতকাল (সোমবার ২৬ এপ্রিল) সরকারি তিতুমীর কলেজ সাংবাদিক সমিতির (সতিকসাস) আয়োজনে এক ভার্চুয়াল আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

পরীক্ষার রুটিন ও সিলেবাস নিয়ে শিক্ষার্থীদের প্রশ্নোত্তরে ৭ কলেজের সমন্বয়ক বলেন, সাত কলেজের শিক্ষার্থীদের ১০ থেকে ১৫ দিন আগে রুটিন প্রকাশ হবে। এমন মানসিক প্রস্তুতি নিয়ে রাখতে হবে। ফলে এই সংক্ষিপ্ত নোটিশেই শিক্ষার্থীদের পরীক্ষা দিতে হবে। ১০ দিনের নোটিশে ফরম ফিলাপ করতেও হবে।

তিনি বলেন, অনেক শিক্ষার্থীরা ৬ মাস চেয়ে কড়া নাড়বে। তবে সাত কলেজ প্রশাসনের সর্বোচ্চ প্রচেষ্টা দ্রুত ফল দেওয়া এবং পরীক্ষা নেয়া। সিলেবাস কমানোর তেমন কোনো সম্ভাবনা নেই। তবে শিক্ষার্থীদের মানসিক দিক বিবেচনা করে প্রশ্ন কিভাবে সহজ করা যায় তা দেখা হবে বলেও আশ্বাস দেন।

প্রফেসর আই কে সেলিম উল্লাহ খোন্দকার আরো বলেন, করোনাকালীন সময়ে শুধু সাত কলেজেই নয় দেশের সকল বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রমই বাঁধার সৃষ্টি হয়েছে। তবুও সাত কলেজ প্রশাসন থেকে নানান ভাবে উদ্যোগ গ্রহণ করছে সমস্যা কাটিয়ে উঠতে। ঈদের পর ক্যাম্পাস খুললে আস্তে আস্তে এ সমস্যা সমাধান হয়ে যাবে।

শিক্ষার্থীদের ধারণা থাকে ভালো পরীক্ষা দিয়েও আশানুরূপ ফল পাইনি জানিয়ে তিনি বলেন, শিক্ষার্থীদের সাথে শিক্ষকদের কারও কোনো শত্রুতা নেই। শিক্ষার্থী যদি পরীক্ষার খাতায় ভালো করে লেখে, তবে নাম্বার পাবেই, পাশ করবেই। এছাড়া শিক্ষক-শিক্ষার্থীদের একটি জবাবদিহিতার আওতায় আনতে হবে। শিক্ষকরা কতদিন ক্লাস নিয়েছে, কয়টি ল্যাব নিয়েছে এবং শিক্ষার্থীরা কতদিন ক্লাস-ল্যাব করেছে ইত্যাদি। এই জবাবদিহিতার মাধ্যমে ও সাত কলেজের অনেক সমস্যা নির্মূল করা হবে।

এ ভার্চুয়াল আলোচনা সভায় সঞ্চালনা করেন তিতুমীর কলেজ সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক সাব্বির আহমেদ। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাত কলেজের সমন্বয়ক ও ঢাকা কলেজের অধ্যক্ষ প্রফেসর আই কে সেলিম উল্লাহ খোন্দকার, তিতুমীর কলেজের অধ্যক্ষ প্রফেসর মোঃ আশরাফ হোসেন, দৈনিক যুগান্তরের সিনিয়র রিপোর্টার মুসতাক আহমেদ ও তিতুমীর কলেজ সাংবাদিক সমিতির সভাপতি শামিম হোসেন শিশির।

 

যুক্ত হোন আমাদের ইউটিউব চ্যানেলে এখানে ক্লিক করুণ।

এগুলো দেখুন

আসন ২৬ লাখ, পাশ করেছে ২১ লাখ! শূন্য থাকবে কত!

আসন ২৬ লাখ, পাশ করেছে ২১ লাখ! শূন্য থাকবে কত!

আসন ২৬ লাখ, পাশ করেছে ২১ লাখ! শূন্য থাকবে কত! এসএসসি ও সমমান পরীক্ষায় রেকর্ড পাশ …

Leave a Reply

Your email address will not be published.