১১ মিনিট বেজোসের সাথে মহাকাশে কাটাতে খরচ ২৫০ কোটি!

১১ মিনিট বেজোসের সাথে মহাকাশে কাটাতে খরচ ২৫০ কোটি! আইডি ডেস্ক :: চাঁদে মানুষের পা রাখার ৫০ বছর পুর্তি উপলক্ষে মহাকাশ ভ্রমণের ঘোষণা দিয়েছেন অ্যামাজনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জেফ বেজোস। এই যাত্রায় বেজোসের সফর সাথী হতে ২৮ মিলিয়ন মার্কিন ডলার খরচ করেছেন রহস্যময় এক ব্যক্তি। বাংলাদেশি টাকায় যা ২৫০ কোটি টাকারও বেশি। তবে মাত্র ১১ মিনিটের ওই মহাকাশ ভ্রমণের জন্য এতো টাকা খরচ করা ওই ব্যক্তির নাম এখনো প্রকাশ করা হয়নি।

এক আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, গত শনিবার (১২ জুন) বেজোসের প্রতিষ্ঠান ব্লু অরিজিন একটি নিলামের আয়োজন করে। সেই নিলামেই ঘটে এই ঘটনা। সবাইকে চমকে দিয়ে এক ব্যক্তি মহাকাশ যাত্রায় বেজোসের সঙ্গী হওয়ার জন্য এই বিশাল অংকের টাকা খরচ করে।

ব্লু অরিজিন ওয়েবসাইটের তথ্য অনুসারে, পৃথিবী থেকে অনন্ত ১০০ কিলোমিটার উপরে নিয়ে যাবে নিউ শেফার্ড বুস্টার নামের মহাকাশযান। যেখানে ভরশূন্যতা উপভোগ করতে পারবেন তারা। ওই ক্যাপসুলটি পরে প্যারাসুট ব্যবহার করে আবার পৃথিবীতে নেমে আসবেন। ভ্রমণের স্থায়িত্ব হবে সবমিলিয়ে মাত্র ১১ মিনিট।


আরো পড়ুন: পাকা আমের ফেসপ্যাক থেকে পান উজ্জ্বল ত্বক


কবে গোটা বিশ্ব ওই ব্যক্তির নাম জানতে পারবে? এবিষয়ে এক টুইট বার্তায় অ্যামাজন জানায়, কয়েক সপ্তাহের মধ্যে বিজয়ী ব্যক্তির নাম প্রকাশ করা হবে। এই নিলাম প্রক্রিয়া প্রায় এক মাস ধরে চলছিল বলে জানা গিয়েছে। সেখানে ১৪০ টিরও বেশি দেশ থেকে নিলামে অংশগ্রহণ করেন আগ্রহীরা। সবচেয়ে বেশি দর উঠেছিল ৫ মিলিয়ন ডলারের কম। তবে শনিবার নিলামেই সব রেকর্ড ছাপিয়ে যায়।

এই বিপুল পরিমাণ অর্থ কী কাজে লাগাবেন বেজোস? জানা গেছে, নিলামে পাওয়া এই অর্থ ব্লু অরিজিনের একটি ফাউন্ডেশনে দেয়া হবে।এই মহাকাশ যাত্রায় বেজোসের অন্য সাথীরা হলেন বেজোসের ভাই মার্ক এবং আরেক এক মহাকাশচারী। এ বিষয়ে এই সপ্তাহের শুরুর দিকে বেজোস একটি ইনস্টাগ্রাম পোস্ট করেন। তাতে লেখেন, জুলাই মাসের ২০ তারিখে আমার ভাইয়ের সাথে আমি এই যাত্রা শুরু করবো। সবচেয়ে সেরা অভিযান, আমার প্রিয় বন্ধুর সাথে।

আমাদের ইউটিউব চ্যানেলে যুক্ত হতে এখানে ক্লিক করুন।

এগুলো দেখুন

ওয়াইফাইয়ের গতি বাড়ানো উপায়

ওয়াইফাইয়ের গতি বাড়ানো উপায়

জেনে নিন ওয়াইফাইয়ের গতি বাড়ানো উপায় সম্পর্কে। আসুন এ বিষয়ে আজকে আলোচনা করে বিস্তারিত জেনে …

Leave a Reply

Your email address will not be published.