২ সন্তান নীতি থেকে সরে আসল চীন

আন্তর্জাতিক ডেস্ক :: বিশ্বের সবচেয়ে জনবহুল দেশে চীন ২ সন্তান নীতি থেকে বেরিয়ে আসল। দেশটির যেকোন দম্পতি এখন থেকে ৩ টি সন্তান নিতে পারবে। সম্প্রতি চীনের জনসংখ্যা উল্লেখযোগ্য হারে কমে যাওয়ায় আগের সিদ্ধান্ত থেকে সরে এসেছে দেশটি। আজ (সোমবার ৩১ মে) এ তথ্য জানিয়েছে রাষ্ট্রীয় সংবাদ সংস্থা শিনহুয়া।

বিবিসি, দ্য গার্ডিয়া এর প্রতিবেদনে জানা যায়, মে মাসে সরকারি হিসাব মতে ১৯৬০ সালের পর থেকে দেশটিতে জনসংখ্যা উৎপাদন সর্বোচ্চ হারে হ্রাস পেয়েছে। মূলত ২০১৫ সালে চীনের এক সন্তান নীতি গ্রহণের পর থেকেই কমতে থাকে জনসংখ্যা। চলতিমাসে যা সর্বোচ্চ আকার ধারণ করে। ফলে পূর্বের সিদ্ধান্ত থেকে সরে এসেছে শি জিনপিং সরকার।

চীনের সবশেষ আদমশুমারির তথ্যমতে, ২০২০ সালে চীনে ১ কোটি ২০ লাখ শিশু জন্ম নিয়েছে। ২০১৬ সালে এ সংখ্যা ছিল ১ কোটি ৮০ লাখ। ১৯৬০ এর দশকের পর এই প্রথম এত কম সংখ্যক শিশু জন্ম নিয়েছে চীনে।

এদিকে চীনের নতুন প্রজন্মের মাঝে সন্তান নেওয়ার আগ্রহ কমেছে। বিশেষ করে কর্মজীবী দম্পতিদের মাঝে। তাদের দাবি তারা সবচেয়ে ভালো মা-বাবা হতে পারছে না। সন্তানের ভবিষ্যত ও পালন ব্যয় নিয়ে দুশ্চিন্তায় ভোগেন চীনের এখনকার মা-বাবারা।

যুক্ত হোন আমাদের ইউটিউব চ্যানেলে এখানে ক্লিক করুন।

এগুলো দেখুন

বিশ্বের সবচেয়ে ঝুঁকিপূর্ণ বিমানবন্দর

বিশ্বের সবচেয়ে ঝুঁকিপূর্ণ বিমানবন্দর

জেনে নিন বিশ্বের সবচেয়ে ঝুঁকিপূর্ণ বিমানবন্দর সম্পর্কে। আসুন এ বিষয়ে বিস্তারিত আলোচনা করা যায়। একবিংশ …

Leave a Reply

Your email address will not be published.