বিশ্বজুড়ে মৃত্যু প্রায় ৩২ লাখ

আন্তর্জাতিক ডেস্ক :: কোভিড-১৯’র দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত গোটা বিশ্ব। ভারতসহ বিভিন্ন দেশে বাড়ছে সংক্রমণ ও মৃত্যু। গত একদিনে বিশ্বে নতুন করে মৃত্যু হয়েছে ১৪ হাজার ৯৯০ জনের। এছাড়া নতুন করে শনাক্ত হয়েছে ৮ লাখ ৯৭ হাজার ৬০২ জন।

আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, আজ (শনিবার ১ মে) এক প্রতিবেদন লেখা পর্যন্ত বিশ্বব্যাপী কোভিড আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে ১৫ কোটি ২০ লাখ ৪ হাজার ৯১৯ জন। এর মধ্যে মারা গেছে ৩১ লাখ ৯৩ হাজার ৬৯২ জন। আর এখন পর্যন্ত কোভিড থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছে ১২ কোটি ৯২ লাখ ৭২ হাজার ২৮১ জন।

বিশ্বে কোভিডে সর্বাধিক শনাক্ত ও মৃত্যুর তালিকায় ১ নম্বরে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত কোভিড-১৯তে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে ৩ কোটি ৩১ লাখ ৩ হাজার ৯৭৪ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ৫ লাখ ৯০ হাজার ৫৫ জনের। আর সুস্থ হয়েছে ২ কোটি ৫৭ লাখ ১০ হাজার ১৪২ জন। গত একদিনে দেশটিতে নতুন শনাক্ত রোগী ৫৮ হাজার ৮২০ জন এবং মারা গেছে ৭৭২ জন।

কোভিড-১৯তে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত ৩ কোটি ৩১ লাখ ৩ হাজার ৯৭৪ জন কোভিড-১৯তে আক্রান্ত এবং ৫ লাখ ৯০ হাজার ৫৫ জন মারা গেছেন।

এর পরেই রয়েছে ভারত। গত কয়েকদিন ধরে দেশটিতে দৈনিক সংক্রমণের সংখ্যা বিশ্বের মধ্যে সর্বোচ্চ। গত ২৪ ঘণ্টায় আগের সব রেকর্ড ছাড়িয়ে শনাক্ত হয়েছে ৪ লাখেরও বেশি রোগী। একই সময়ে মারা গেছেন ৩ হাজার ৫২২ জন করোনা রোগী।

এ নিয়ে দেশটিতে এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ১ কোটি ৯১ লাখ ৫৭ হাজার ৯৪ জনের। মোট মৃত্যু বেড়ে দাাঁড়িয়েছে ২ লাখ ১১ হাজার ৮৩৫। আর সুস্থ হয়েছেন ১ কোটি ৫৬ লাখ ৭৩ হাজার ৩ জন।

তালিকার তৃতীয় স্থানে রয়েছে ব্রাজিল। ল্যাটিন আমেরিকার এই দেশটিতে এখন পর্যন্ত করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে ১ কোটি ৪৬ লাখ ৬৫ হাজার ৯৬২ জন। এর মধ্যে মারা গেছেন ৪ লাখ ৪ হাজার ২৮৭ জন। আর সুস্থ হয়েছেন ১ কোটি ৩১ লাখ ৯৪ হাজার ৫৩৮ জন।

চতুর্থ স্থানে থাকা ফ্রান্সে এখন পর্যন্ত শনাক্ত হয়েছেন ৫৬ লাখ ১৬ হাজার ৬৮৯ জন রোগী। এরমধ্যে মারা গেছেন ১ লাখ ৪ হাজার ৫১৪ জন। সুস্থ হয়েছেন ৪৫ লাখ ৪০ হাজার ১৮৫ জন। গত ২৪ ঘণ্টায় দেশটিতে মারা গেছেন ২৭৬ জন আর শনাক্ত ২৪ হাজার ২৯৯ জন।

রাশিয়াকে টপকে শনাক্তের দিক দিয়ে পঞ্চম স্থানে উঠে এসেছে তুরস্কের নাম। দেশটিতে এখন পর্যন্ত শনাক্ত হয়েছেন ৪৮ লাখ ২০ হাজার ৫৯১ জন। এরমধ্যে মারা গেছেন ৪০ হাজার ১৩১ জন। সুস্থ হয়েছেন ৪৩ লাখ ২৩ হাজার ৮৯৭ জন। গত ২৪ ঘণ্টায় দেশটিতে মারা গেছেন ৩৯৪ জন আর শনাক্ত ৩১ হাজার ৮৯১ জন।

কোভিড শনাক্তের তালিকায় ষষ্ঠ স্থানে নেমে গেছে রাশিয়া। এরপরে সপ্তম স্থানে যুক্তরাজ্য, অষ্টম স্থানে ইতালি, নবম স্থানে স্পেন এবং দশম স্থানে রয়েছে জার্মানি।

সংক্রমণ ও মৃত্যুর তালিকায় বাংলাদেশের অবস্থান ৩৩তম। দেশে এখন পর্যন্ত ৭ লাখ ৫৯ হাজার ১৩২ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। এর মধ্যে মারা গেছেন ১১ হাজার ৪৫০ জন। আর সুস্থ হয়ে উঠেছেন ৬ লাখ ৮১ হাজার ৪২৬ জন রোগী।

 

 

 

যুক্ত হোন আমাদের ইউটিউব চ্যানেলে এখানে ক্লিক করুণ।

এগুলো দেখুন

জেনে নিন করোনার ক্যাপসুলের দাম কত, খেতে হবে কতটি

জেনে নিন করোনার ক্যাপসুলের দাম কত, খেতে হবে কতটি

করোনাভাইরাসের চিকিৎসায় মুখে খাওয়ার ক্যাপসুল ‘মলনুপিরাভির’ জরুরি ব্যবহারের অনুমতি দিয়েছে ঔষধ প্রশাসন অধিদপ্তর। বিশ্বের দ্বিতীয় …

Leave a Reply

Your email address will not be published.