সফল ডিপ্লোমা প্রকৌশলী (সিভিল) হতে করণীয়

সফল ডিপ্লোমা প্রকৌশলী (সিভিল) হতে করণীয় ।। ডাক্তার, ইঞ্জিনিয়ার,বিশ্ববিদ্যালয়ের প্রফেসর সহ নামীদামী প্রফেশনাল পদে যুক্ত হতে কে বা না চায়। চলুন একজন সফল ডিপ্লোমা প্রকৌশলী (সিভিল) হতে কোন কোন গুণ থাকা প্রয়োজন আপনার মাঝে? আজকে আমরা এই বিষয় বিস্তারিত আলোচনা করবো। চলুন জেনে নেওয়া যাক বিস্তারিত।

একজন সফল ডিপ্লোমা প্রকৌশলী (সিভিল) হতে করণীয় :  

১. নিজের টেকনোলজির কাজ সম্পর্কে পরিষ্কার ধারণা রাখতে হবে। পেশা জীবনে কি কি কাজ করতে হয় সে বিষয়ে খোঁজখবর রাখতে হবে।

২. আশেপাশে সিভিল টেকনোলজি সম্পর্কিত যেসব কাজ হচ্ছে সেগুলো পর্যবেক্ষণে যেতে হবে। প্রয়োজনে মিস্ত্রিদের কাছ থেকে বিভিন্ন কাজ সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিতে হবে। যেমন : কত ডায়ার রড ব্যবহার করা হচ্ছে, কি পরিমাণ ব্যবহার করা হচ্ছে, টাই/স্টিরাপ এর স্পেশিং কত, ক্লিয়ার কভার কত, বিম ও কলামের সাইজ কত ইত্যাদি।

৩. নিজের সংগ্রহে  ড্রয়িং রাখার চেষ্টা করতে হবে। ড্রয়িং সংগ্রহকে নিজের শখে পরিণত করে ফেলতে হবে।

৪. ড্রয়িং হাতে পাওয়ার পর নিজে একবার চোখ বুলিয়ে নিতে হবে। যেগুলো বুঝবে না সেগুলো দাগ দিয়ে রাখতে হবে। তারপর সেগুলো সম্পর্কে জানার চেষ্টা করতে হবে।

যুক্ত হোন আমাদের ইউটিউব চ্যানেলে এখানে ক্লিক করুণ।

৫. তারপর এস্টিমেট শিখে নিতে হবে। এস্টিমেট অনেক সহজ একটা জিনিস। ড্রয়িং টা ক্লিয়ার বুঝতে পারলে এস্টিমেট করা খুবই সহজ হয়ে যাবে। অটোক্যাড শিখে নিতে হবে, এতে করে ড্রয়িং বোঝা আরও সহজ হবে।

৬.বিভিন্ন কনস্ট্রাকশন ফার্মের কাজ গুলো পর্যবেক্ষণ করতে হবে। অনেক ফোরম্যান আছে যারা ভাল ড্রয়িং বোঝে তাদের কাজ থেকে সাহায্য নিতে হবে।

কাজ শিখতে হলে অবশ্যই বিনয়ী হতে হবে। লজ্জা ও সংকোচ রাখা যাবে না। সবসময় মনে রাখতে হবে, বড় হতে হলে আগে ছোট হতে হয়।

আরো পড়ুন: আগামী বাজেটে দরিদ্র মানুষের অগ্রাধিকার: অর্থমন্ত্রী

প্রিয় পাঠক: আপনি কোন বিষয় জানতে আগ্রহী! কমেন্ট করে আমাদের জানান। এখন থেকে আপনার লেখাও প্রকাশিত হবে দুর্বা টিভিতে। আপনার চারপাশে ঘটে যাওয়া বিভিন্ন ঘটনা, কবিতা, উপন্যাস ও শিক্ষা ও আপনার জীবনের গল্পসহ যেকোন অভিজ্ঞতার বিষয় লিখুন আমাদের ঠিকানায়। আমরা তা আপনার নামেই প্রকাশ করবো।

ই-মেইল: DurbaTVOfficial@gmail.com

এগুলো দেখুন

ফিন্যান্স কী জেনে নিন বিস্তারিত

ফিন্যান্স কী জেনে নিন বিস্তারিত

ফিন্যান্স কী জেনে নিন বিস্তারিত এ বিষয়। আসুন আজকে এ বিষয়ে আলোচনা করে বিস্তারিত জেনে …

Leave a Reply

Your email address will not be published.