অর্থনীতিতে নোবেল পেলেন যারা

আন্তর্জাতিক ডেস্ক :: চলতি বছর অর্থনীতিতে নোবেল পুরস্কার পেয়েছেন তিন অর্থনীতিবিদ ডেভিড কার্ড, জোশুয়া ডি অ্যাঙ্গরিস্ট এবং গুইডো ডব্লিউ ইমবেস। রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস সোমবার ২০২১ সালের অর্থনীতিতে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করেছে।



আলফ্রেড নোবেলের স্মৃতি রক্ষার্থে অর্থনীতিতে চলতি বছর ভেরিজ রিক্সব্যাংক পুরস্কারের অর্ধেক পাবেন ডেভিড কার্ড এবং বাকি অর্ধেক যৌথভাবে পাবেন জোশুয়া ডি অ্যাঙ্গরিস্ট এবং গুইডো ডব্লিউ ইমবেনস বলে রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস জানিয়েছে।

বাস্তব জীবনে প্রাকৃতিক পরীক্ষা-নিরীক্ষার প্রয়োগে অবদান রাখায় এই পুরস্কার পান তারা।

শ্রমবাজারের ন্যূনতম মজুরি, অভিবাসন এবং শিক্ষার প্রভাব নিয়ে বিশ্লেষণের জন্য এই পুরস্কারের জন্য মনোনীত হন ডেভিড কার্ড।

অন্যদিকে প্রাকৃতিক পরীক্ষার কারণ ও প্রভাব থেকে কতটা সুনির্দিষ্ট সিদ্ধান্ত নেয়া যায় তা নিয়ে গবেষণা করে জোশুয়া ডি অ্যাঙ্গরিস্ট এবং গুইডো ডব্লিউ ইমবেস যৌথভাবে এই পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন।

গত বছর অর্থনীতিতে যৌথভাবে নোবেল পেয়েছিলেন যুক্তরাষ্ট্রের ২ অর্থনীতিবিদ পল মিলগ্রোম ও রবার্ট উইলসন। নিলাম তত্ত্বের কিভাবে আরও কার্যকরভাবে কাজ করে তা উদ্ভাবণ করে তারা ওই পুরস্কার পেয়েছিলেন।

নোবেল পুরস্কার প্রবর্তন করেন সুইডিস বিজ্ঞানী ও উদ্ভাবক আলফ্রেড নোবেল। আলফ্রেড তার জীবদ্দশায় ডিনামাইটসহ ৩৫৫টি উদ্ভাবন করেন।

এসবের মাধ্যমে প্রচুর অর্থবিত্তের মালিক হয়েছিলেন তিনি। অর্জিত সব অর্থ দান করে ১৮৯৫ সালে একটি উইল করেন তিনি।



যার পরিপ্রেক্ষিতে ১৯০১ সাল থেকে পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসাশাস্ত্র, সাহিত্য এবং শান্তি-এই পাঁচটি বিষয়ে নোবেল পুরস্কার প্রচলন করা হয় এবং পরে অর্থনীতি বিষয়টি অন্তর্ভুক্ত হয় ১৯৬৯ সালে।

চিকিৎসার নোবেল বিজয়ী হিসেবে লেবানিজ বংশোদ্ভূত মার্কিন বিজ্ঞানী আর্ডেম পাতাপুতিয়ান ও মার্কিন বিজ্ঞানী ডেভিড জুলিয়াসের নাম ঘোষণার মধ্যদিয়ে গত ৪ অক্টোবর চলতি বছরের নোবেল পুরস্কারের অনুষ্ঠানের শুরু হয়। সোমবার অর্থনীতিতে নোবেল বিজয়ী ঘোষণার মধ্য দিয়ে যবনিকা হলো এ বছরের নোবেল পুরস্কার ঘোষণার।

যুক্ত হোন আমাদের ইউটিউব চ্যানেলে এখানে ক্লিক করুন। এবং আমাদের সাথে যুক্ত থাকুন ফেইজবুক পেইজে এখানে ক্লিক করে।

এগুলো দেখুন

বিশ্বের সবচেয়ে ঝুঁকিপূর্ণ বিমানবন্দর

বিশ্বের সবচেয়ে ঝুঁকিপূর্ণ বিমানবন্দর

জেনে নিন বিশ্বের সবচেয়ে ঝুঁকিপূর্ণ বিমানবন্দর সম্পর্কে। আসুন এ বিষয়ে বিস্তারিত আলোচনা করা যায়। একবিংশ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *