(PDF) অষ্টম শ্রেণি:মানবধর্ম‘‘ সাধারণ বহুনির্বাচনি প্রশ্নোত্তর 21-49

(PDF) অষ্টম শ্রেণি:মানবধর্ম সাধারণ বহুনির্বাচনি প্রশ্নোত্তর. (PDF) অষ্টম শ্রেণি:মানবধর্ম‘‘ সাধারণ বহুনির্বাচনি প্রশ্নোত্তর 21-49 ভালোভাবে জেনে নেও প্রিয় শিক্ষার্থীরা।

  • মানবধর্ম
  • লালন শাহ

কবি-পরিচিতি

নাম লালন শাহ্।
জন্ম পরিচয় জন্ম তারিখ:১৭৭২ খ্রিষ্টাব্দ; জন্মস্থান: ঝিনাইদহ মতান্তরে কুষ্টিয়া। শিক্ষাজীবন প্রাতিষ্ঠানিক বিদ্যালাভ না করলেও নিজের চিন্তা ও সাধনায় তিনি হিন্দু ও মুসলমানের ধর্মীয় শাস্ত্র সম্পর্কে বিশেষ জ্ঞান অর্জন করেন।  এই জ্ঞানের সঙ্গে নিজের অভিজ্ঞতা ও উপলব্ধির মিলনে তিনি নতুন এক দর্শন প্রচার করেন।

কর্মজীবন বসন্ত রোগে আক্রান্ত হওয়ার পর সিরাজ শাহ্ নামক একজন বাউল সাধক তাঁকে সেবা শুশ্রƒষা করে বাঁচিয়ে তোলেন। এরপর মরমি সাধনায় আত্মনিয়োগ করে সিরাজ শাহের সাথে পালকি বহনের কাজ করে তিনি জীবনধারণ করতেন।

সাহিত্যকর্ম লালন শাহ্ রচিত গানের সংখ্যা সহস্রাধিক। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে, ‘খাঁচার ভেতর অচিন পাখি’, ‘বাড়ির কাছে আরশী নগর’,

‘আমার ঘরখানায় কে বিরাজ করে’, ‘নানা বরণ গাভীরে ভাই, একই বরণ দুধ’, ‘জাত গেল জাত গেল বলে’, ‘মিলন হবে কত দিনে’, ‘আর আমারে মারিস না’, ‘তিন পাগলে হলো মেলা’ প্রভৃতি।

জীবনাবসান মৃত্যু তারিখ: ১৭ই অক্টোবর, ১৮৯০ খ্রিষ্টাব্দ।

২১. লালন শাহ্ কোন ধরনের কবি? (জ্ঞান)

  • ক সাম্যবাদী
  • খ মানবতাবাদী
  • গ নৈরাজ্যবাদী
  • ঘ ধর্মবাদী

২২. লালন শাহ্ গানে নিজেকে কী হিসেবে উল্লেখ করেছেন? (জ্ঞান)

  • ক সাধক
  • খ ফকির
  • গ জ্ঞানী
  • ঘ প্রভু

২৩. কীসের মধ্য দিয়ে লালন শাহ্র দর্শন প্রকাশ পেয়েছে? (জ্ঞান)

  • ক গান
  • খ নাটক
  • গ কবিতা
  • ঘ উপন্যাস

২৪. লালন শাহ্ কত খ্রিষ্টাব্দে জন্মগ্রহণ করেন? (জ্ঞান)

  • ক ১৭১০
  • খ ১৭২০
  • গ ১৭৫০
  • ঘ  ১৭৭২

২৫. সিরাজ সাঁই কী ছিলেন? (জ্ঞান)

  • ক কবি
  • খ গায়ক
  • গ সুরকার
  • ঘ সাধক

২৬. লালন শাহ্কে মানবতার কবি বলা হয় কেন? (অনুধাবন)

  • ক মানুষ নিয়ে গান লেখেন বলে
  • খ মানবধর্ম লালন করেন বলে
  • গ মানুষের গান করেন বলে
  • ঘ মানুষের ভজনা করেন বলে

২৭. লালন শাহ্র কাছে কোন ধর্ম আসল? (উচ্চতর দক্ষতা)

  • ক হিন্দুধর্ম
  • খ ইসলামধর্ম
  • গ সংসারধর্ম
  • ঘ মানবধর্ম

২৮. লালন শাহের কোন পরিচয়টি প্রধান? (জ্ঞান)

  • ক চারণ কবি
  • খ পথকবি
  • গ মরমি কবি
  • ঘ পল্লিকবি

২৯. কত খ্রিষ্টাব্দে লালন শাহ্ মৃত্যুবরণ করেন? (জ্ঞান)

  • ক ১৮২০
  • খ ১৮৪৬
  • গ ১৮৬০
  • ঘ  ১৮৯০

মূলপাঠ

৩০. ‘কেউ মালা, কেউ তস্বি গলায়, তাইতে কী জাত ভিন্ন বলায়’ কথাটির মর্মার্থ কী? (উচ্চতর দক্ষতা)

  • ক মানুষের রূপ ভিন্ন হলেও জাত অভিন্ন
  • খ মানুষের আত্মিক কল্যাণ সাধন
  • গ হিন্দু ও মুসলমান ভাই ভাই
  • ঘ সমাজে ভেদাভেদহীন মনুষ্য ধর্ম প্রতিষ্ঠিত

৩১. ‘মূলে এক জল, সে যে ভিন্ন নয়’ পঙ্ক্তিটির ভাবার্থ কী? (উচ্চতর দক্ষতা)

  • ক সব পানির উৎপত্তিস্থল এক
  • খ সব পানির মিলনস্থল এক
  • গ সব মানুষ সমান
  • ঘ জাত ও পানির সমান মূল্য

৩২. ‘মানবধর্ম’ কবিতায় কোনটি থেকে বিরত থাকার কথা বলা হয়েছে? (জ্ঞান)

  • ক জাতের মিথ্যা গর্ব
  • খ কর্মের মিথ্যা গর্ব
  • গ অর্থের মিথ্যা গর্ব
  • ঘ জ্ঞানের মিথ্যা গর্ব

৩৩. লালনের মতে মানুষের জন্য ক্ষতিকর কী? (জ্ঞান)

  • ক কূপের জল
  • খ জাতের বড়াই
  • গ গঙ্গাজল
  • ঘ পেশার বড়াই

৩৪. লালনের চোখে জাতের রূপ অস্পষ্ট কেন? (অনুধাবন)

  • ক তিনি মানবধর্মে বিশ্বাসী
  • খ তিনি গোত্রীয় পরিচয়ে বিশ্বাসী
  • গ তিনি ধর্ম পরিচয়ে বিশ্বাসী
  • ঘ তিনি আধ্যাত্মিকতায় বিশ্বাসী

৩৫. লালন শাহের মতে মালা বা তস্বি দিয়ে কীসের পার্থক্য করা যায় না? (অনুধাবন)

  • ক জাতের
  • খ ধনী-গরিবের
  • গ পেশার
  • ঘ নারী-পুুরুষের

৩৬. কূপজল গঙ্গায় গেলে কী নামে অভিহিত হয়? (অনুধাবন)

  • ক পবিত্র জল
  • খ গঙ্গাজল
  • গ পূজার জল
  • ঘ সমুদ্রের জল

৩৭. পানিকে ভিন্ন ভিন্ন নামে অভিহিত করা হয় কীসের ভিত্তিতে? (অনুধাবন)

  • ক পাত্রের
  • খ আকারের
  • গ রঙের
  • ঘ তারল্যের

৩৮. ধর্ম বা সম্প্রদায়গত পরিচিতির চেয়ে মানুষ হিসেবে পরিচয়টা কবির কাছে বড় কেন? (অনুধাবন)

  • ক মানুষ উপকারী বন্ধু বলে
  • খ মানুষ জ্ঞানের অধিকারী বলে
  • গ মানবধর্ম শ্রেষ্ঠ বলে
  • ঘ মানবের জন্ম শ্রেষ্ঠ বলে

৩৯. ‘মানবধর্ম’ কবিতায় কবি কোন জিনিসটি নিয়ে বাড়াবাড়ি করতে নিষেধ করেছেন? (অনুধাবন)

  • ক টাকাপয়সা
  • খ জাত-পাত
  • গ শাস্ত্র
  • ঘ বিদ্যা

৪০. ‘মানবধর্ম’ কবিতায় ‘যথা তথা’ শব্দটি কী অর্থে ব্যবহৃত হয়েছে? (অনুধাবন)

  • ক যেমন-তেমন
  • খ যখন-তখন
  • গ যেখানে-সেখানে
  • ঘ সময়ে-অসময়ে

৪১. ‘মানবধর্ম’ কবিতায় ‘মূলে এক জল’। এখানে ‘মূলে’ বলতে কী বোঝানো হয়েছে? (অনুধাবন)

  • ক আদিতে
  • খ গোড়ায়
  • গ শিকড়ে
  • ঘ প্রকৃতপক্ষে

৪২. ‘মানবধর্ম’ কবিতায় জন্ম-মৃত্যুকালে মানুষ কেমন থাকে? (অনুধাবন)

  • ক হিন্দু
  • খ মুসলমান
  • গ সমান
  • ঘ ধনী-গরিব

৪৩. ‘পথশিশু, নরশিশু, দিদি মাঝে পড়ে। দোঁহারে বাঁধিয়া দিল পরিচয় ডোরে’ লাইন দুটির মূলভাব নিচের কোন কবিতায় প্রকাশ পেয়েছে? (প্রয়োগ)

  • ক বঙ্গভূমির প্রতি
  • খ মানবধর্ম
  • গ দুই বিঘা জমি
  • ঘ নারী

৪৪. ‘শোনো হে মানুষ ভাই সবার উপরে মানুষ সত্য তাহার উপরে নাই’। উদ্দীপকে ফুটে ওঠা অনুভূতি নিচের কোন কবিতায় প্রকাশ পেয়েছে? (প্রয়োগ)

  • ক প্রার্থী
  • খ মানবধর্ম
  • গ নারী
  • ঘ দুই বিঘা জমি

৪৫. লালন কী না দেখার কথা বলেছেন? (জ্ঞান)

  • ক জাতির রূপ
  • খ মানুষের রূপ
  • গ সমাজের রূপ
  • ঘ দেশের রূপ

৪৬. মালা-তসবি গলায় থাকলেই কোন পরিচয় ভিন্ন হয় না? (জ্ঞান)

  • ক মানুষ
  • খ ধর্ম
  • গ জাত
  • ঘ সম্প্রদায়

৪৭. জল কখন গঙ্গাজল হয়? (জ্ঞান)

  • ক গঙ্গায় গেলে
  • খ পুকুরে গেলে
  • গ সাগরে গেলে
  • ঘ জলাশয়ে গেলে

৪৮. জগৎজুড়ে কীসের গৌরব চলছে? (জ্ঞান)

  • ক মানুষের
  • খ জাতের
  • গ চরিত্রের
  • ঘ ক্ষমতার

৪৯. ‘জন্ম হোক যথা তথা কর্ম হোক ভালো’ ‘মানবধর্ম’ কবিতার কোন বক্তব্য উক্তিটিতে ফুটে উঠেছে? (প্রয়োগ)

  • ক জন্মকূল গুরুত্বহীন
  • খ ধর্ম মূল্যবান
  • গ জাত গুরুত্বপূর্ণ
  • ঘ কর্ম অপ্রয়োজনীয়

যুক্ত হোন আমাদের ইউটিউব চ্যানেলে এখানে ক্লিক করুন এবং আমাদের সাথে যুক্ত থাকুন ফেইজবুক পেইজে এখানে ক্লিক করে।

এগুলো দেখুন

(PDF) অষ্টম শ্রেণি:মধুসূদন দত্ত‘সৃজনশীল প্রশ্ন ও উত্তর

(PDF) অষ্টম শ্রেণি:মধুসূদন দত্ত‘সৃজনশীল প্রশ্ন ও উত্তর

(PDF) অষ্টম শ্রেণি:মধুসূদন দত্ত‘সৃজনশীল প্রশ্ন ও উত্তর.. অষ্টম শ্রেণির প্রিয় শিক্ষার্থীরা: আজ বাংলা ১ম পত্রের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *