আঙুরের কিছু পুষ্টিগুণ

DTV Online / ৬৪ বার দেখা হয়েছে
আপডেট : বুধবার, ২৯ সেপ্টেম্বর, ২০২১
আঙুরের কিছু পুষ্টিগুণ

জেনে নিন আঙুরের কিছু পুষ্টিগুণ এর কথা। আসুন এ বিষয়ে আজকে বিস্তারিত আলোচনা করে জেনে নেওয়া যাক। প্রবাদে আছে আঙুর ফল টক। কিন্তু আসলেই কি আঙুর ফল টক? হয়তো কেউ বলবেন টক আবার কেউ বলবেন মিষ্টি। আসলে সবার ধারণাই সত্যি। আঙুর ফল টক-মিষ্টি ২ স্বাদেরই হতে পারে। আবার আমাদের অনেকের ধারণা আঙুর দেশীয় ফল। কিন্তু এই ধারণা সম্পূর্ণ ভুল।



কারণ আঙুর একটি বিদেশি ফল। তবে বিদেশি ফল হলেও আমাদের দেশে সারাবছর প্রচুর আঙুর পাওয়া যায়। শুধু পাওয়া যায় বললে ভুল হবে এখন তা অনেকটা দেশি ফলের মতোই পরিচিত হয়ে গেছে। আঙুর একটি পুষ্টিগুণসমৃদ্ধ ফল।

আঙুরের কিছু পুষ্টিগুণ

  • আঙুরের ফাইটোকেমিক্যাল হৃৎপিণ্ডের পেশির ক্ষতি নিজ থেকেই পূরণে বিশেষভাবে সহায়তা করে হৃৎপিণ্ডকে সুস্থ রাখে।
  • প্রতিদিন আঙুর খেলে শরীরে কোলেস্টেরলের পরিমাণ নিয়ন্ত্রণে থাকে।
  • আঙুরের পাতলা আবরণে রেসভেরাট্রোল নামক অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান থাকে। গবেষকরা বলেন, এই রেসভেরাট্রোল অ্যান্টিঅক্সিডেন্ট দেহে ক্যান্সারের কোষ গঠন করতে বাধা প্রদান করে।
  • আঙুরের আয়রন এবং অন্যান্য প্রয়োজনীয় মিনারেল রক্তের হিমোগ্লোবিনের মাত্রা বাড়াতে সাহায্য করে।
  • আমেরিকান সোসাইটি অফ বোন অ্যান্ড মিনারেলস রিসার্চের মতে আঙুরের মাইক্রো নিউট্রিয়েন্টস যেমন- ক্যালসিয়াম, আয়রন এবং ম্যাংগানিজ থাকে; যা মানুষের হার্টের গঠন মজবুত করার জন্য অত্যন্ত জরুরি।
  • আঙুরে প্রচুর পরিমাণে অর্গানিক অ্যাসিড, চিনি এবং সেলুলাস থাকে। এগুলো লেক্সাটিভের উপাদান; যা কোষ্ঠকাঠিন্য দূর করতে বিশেষভাবে কার্যকরী।
  • এছাড়া আঙুরে প্রচুর পরিমাণে ইনস্যলুবেল ফাইবার আছে; যা আমাদের পরিপাকনালী পরিষ্কার রাখে।
  • আঙুরে আছে অ্যান্টিআক্সিডেন্ট, ফ্লেভানয়েড, মিনারেল, ভিটামিন সি, কে এবং এ। যার সবই আমাদের দেহের ইমিউন সিস্টেম অর্থাৎ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।


বিশেষ কিছু গুণের কথা

আঙুরের ইউরিক অ্যাসিডের অ্যাসিডিটি কমিয়ে দেয়ার ক্ষমতা আছে। এটি আমাদের পরিপাকতন্ত্র থেকে এসিডের মাত্রা কমিয়ে দেয় এবং কিডনির ওপর চাপ কমায়। এছাড়া আঙুর পানি জাতীয় ফল হওয়ার কারণে কিডনি পরিষ্কারের কাজে সাহায্য করে এবং কিডনির যেকোনো সমস্যা থেকে আমাদের মুক্ত রাখে।

যুক্ত হোন আমাদের ইউটিউব চ্যানেলে এখানে ক্লিক করুন এবং আমাদের সাথে যুক্ত থাকুন ফেইজবুক পেইজে এখানে ক্লিক করে।


এই বিভাগের আরো সংবাদ