ইসরাইলি দখলদারিত্ব ‘লুকায়’ মিডিয়া

যুক্তরাষ্ট্রের মিডিয়াগুলো ফিলিস্তিন সম্পর্কে যেসব খবর তুলে ধরে, তা নিয়ে খোলা চিঠি লিখেছেন দেশটির বিভিন্ন সংবাদমাধ্যমে কর্মরত পাঁচ শতাধিক সাংবাদিক।

মার্কিন মিডিয়াগুলো ফিলিস্তিন নিয়ে সংবাদ প্রকাশের ক্ষেত্রে যে ধরনের বিষয় তুলে আনে, চিঠিতে এর বিরুদ্ধে বলেছেন সাংবাদিকরা।

যুক্তরাষ্ট্রের মিডিয়ার খবর ফিলিস্তিন সংকটের মূল বিষয় ‘ইসরাইলের সামরিক দখলদারিত্ব এবং বর্ণবাদী আচরণকে অস্পষ্ট করে।’

চিঠিতে কয়েক দশক ধরে চলে আসা ‘সংবাদিকতার এ অপব্যবহার’ বন্ধের অনুরোধ জানানো হয়।

চিঠিতে সই করেছেন ৫১৪ সাংবাদিক। এর মধ্যে ওয়াশিংটন পোস্ট, ওয়ালস্ট্রিট জার্নাল, লসঅ্যাঞ্জেলেস টাইমসের মতো সংবাদমাধ্যমের রিপোর্টাররাও রয়েছেন।

‘আমাদের গণমাধ্যমগুলো কয়েক দশক ধরে ইসরাইল-ফিলিস্তিন ইস্যুতে সংবাদ প্রচারের ক্ষেত্রে সাংবাদিকতার মূলনীতি উপেক্ষা করে আসছে’, বলা হয় চিঠিতে।
চিঠিতে আরও উল্লেখ করা হয়, সংবাদ প্রকাশের ক্ষেত্রে এ ধারা পরিবর্তন করার পাশাপাশি দশক ধরে চলে আসা সাংবাদিকতার এ অপব্যবহার বন্ধ করার ক্ষেত্রে সাংবাদিকদের দায়িত্ব রয়েছে।

ফিলিস্তিনিদের ওপর ইসরাইলের নিয়মতান্ত্রিক নিপীড়নের বিষয় একেবারেই স্পষ্ট এবং এটা লুকানোর কিছু নেই।

চিঠিতে এপ্রিলে প্রকাশিত হিউম্যান রাইটস ওয়াচের একটি প্রতিবেদনের কথা উল্লেখ করা হয়। ওই রিপোর্টে বলা হয়, ইসরাইলি কর্তৃপক্ষ যে ধরনের ‘বর্ণবাদী আচরণ এবং নির্যাতন চালাচ্ছে তা মানবতার বিরুদ্ধে অপরাধ।

গাজায় সাম্প্রতিক হামলার পর থেকেই ইসরাইলের বিরুদ্ধে বিশ্বের বিভিন্ন দেশে বিক্ষোভ-সমাবেশ তো হয়েছেই, পাশাপাশি সর্বত্র নিন্দার ঝড় ওঠে। ১১ দিনের এ আগ্রাসনে ফিলিস্তিনের ২৫৪ জন নিহত হয়েছেন। যার মধ্যে ছিল ৬৬ শিশু ও ৩৯ নারী।

সূত্র: আনাদোলু এজেন্সি

আরো পড়ুন:মালয়েশিয়ায় ৬২ বাংলাদেশি গ্রেফতার

যুক্ত হোন আমাদের ইউটিউব চ্যানেলে এখানে ক্লিক করুন।

এগুলো দেখুন

বিশ্বের সবচেয়ে ঝুঁকিপূর্ণ বিমানবন্দর

বিশ্বের সবচেয়ে ঝুঁকিপূর্ণ বিমানবন্দর

জেনে নিন বিশ্বের সবচেয়ে ঝুঁকিপূর্ণ বিমানবন্দর সম্পর্কে। আসুন এ বিষয়ে বিস্তারিত আলোচনা করা যায়। একবিংশ …

Leave a Reply

Your email address will not be published.