গুগল এ্যাডসেন্সের জন্য আপনার সাইটের পৃষ্ঠা তৈরি আছে তো?

DTV Online / ৭১ বার দেখা হয়েছে
আপডেট : মঙ্গলবার, ২৪ আগস্ট, ২০২১
গুগল এ্যাডসেন্সে কাজ করার জন্য কিছু হাই পেয়িং নিশ

গুগল এ্যাডসেন্সের জন্য আপনার সাইটের পৃষ্ঠা তৈরি আছে তো? আসুন কিভাবে বুঝবেন আপনার সাইট গুগল এ্যাডসেন্সের জন্য প্রস্তুত। গুগল এ্যাডসেন্স প্রোগ্রামে আপনার সাইটকে সাফল্য পেতে হলে, সেটিতে দর্শকদের পক্ষে প্রাসঙ্গিক ও অনন্য কন্টেন্ট থাকতে হবে এবং ব্যবহারকারীকে ভালো অভিজ্ঞতা প্রদান করতে হবে। এ্যাডসেন্সে সাইন-আপ করার পূর্বে আপনার পৃষ্ঠাগুলো ঠিক রয়েছে কিনা তা পর্যালোচনা করে নিলে সবচেয়ে ভালো হয়।

গুগল এ্যাডসেন্সের জন্য আপনার সাইটের পৃষ্ঠা তৈরি আছে তো?

আপনার পৃষ্ঠার বিশেষত্ব কি কি?

ইন্টারনেটে ইতিমধ্যেই অসংখ্য সাইট আছে। আপনি নিশ্চই অনন্য, আসল ও প্রাসঙ্গিক কন্টেন্ট তৈরি করে ব্যবহারকারীকে আরো আগ্রহী করে তুলতে এবং তাকে আরো পড়ার জন্য উৎসাহিত করতে চাইবেন।

  • পৃষ্ঠায় এলিমেন্টগুলি (টেক্সট, ছবি ইত্যাদি। কিভাবে সাজাবেন তা বিবেচনা করুন। পৃষ্ঠার লে-আউট যাতে আকর্ষণীয় হয় এবং দর্শকেরা যা দেখতে চাইছেন তা যাতে সহজেই খুঁজে পান সেই বিষয়ে লক্ষ্য রাখা উচিত।
  • দর্শকদের মন্তব্য করার জন্য একটি বিভাগ থাকলেও ভালো হয়। আপনার সাইটের দর্শক সংখ্যা বাড়ার সঙ্গে সঙ্গে যেসব ব্যবহারকারী আপনার সাইট ব্যবহার করেছেন এবং কন্টেন্ট পড়েছেন তাদের মতামত সাইটকে আরো উন্নত করার জন্য সত্যিই সাহায্য করতে পারে।


মনে রাখবেন: এ্যাডসেন্স এর প্রোগ্রাম নীতি মেনে চলতে এবং অনুপযুক্ত কন্টেন্ট সরিয়ে দিতে আপনাকে মন্তব্যের বিভাগ মডারেট করতে হবে। ব্যবহারকারীর জেনারেট করা কন্টেন্ট ও সেটি কিভাবে ম্যানেজ করবেন সেই সম্পর্কে আরো ভালো জানতে এখানে ক্লিক করুন।

আপনার পৃষ্ঠাতে কি স্পষ্ট ও সহজে ব্যবহারযোগ্য নেভিগেশন আছে?

অ্যাক্সেসযোগ্য ও সহজে ব্যবহার করা যায় এমন নেভিগেশন বার (অথবা মেনু বার) ব্যবহারকারীদের উন্নত অভিজ্ঞতা প্রদান করার ব্যাপারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। নেভিগেশন বার তৈরি করার সময় নিম্নলিখিতগুলি বিবেচনা করবেন:

  • বিন্যাস – সব এলিমেন্ট কি একই সারিতে আছে?
  • পঠনযোগ্যতা – কন্টেন্ট কি সহজে পড়া যাচ্ছে?
  • কার্যকারিতা – আপনার ড্রপ-ডাউন সূচি কি ঠিকমত কাজ করছে?

উদাহরণ

ভ্রমণের সাইটের ক্ষেত্রে নেভিগেশন বার এইরকম হতে পারে:

-> হোমপেজ <> গন্তব্য <> গ্যালারি <> পর্যালোচনা <> আমাদের সম্পর্কে

কম্পিউটার প্রোগ্রামিং সাইটের ক্ষেত্রে নেভিগেশন বার এইরকম হতে পারে:

-> হোমপেজ <> C++ <> PhP <> জাভাস্ক্রিপ্ট <> প্রাথমিক <> আমাদের সম্পর্কে

পরিশেষে

আপনার সাইটের সঙ্গে কিভাবে ইন্টার‌্যাক্ট করতে হবে তা যেন ব্যবহারকারীরা নেভিগেশন বার থেকে দ্রুত বুঝতে পারেন। আরো জানতে, স্পষ্ট স্ট্রাকচারের মাধ্যমে ব্যবহারকারীদের কিভাবে গাইড করা যায় সেই সম্পর্কে আমাদের ব্যবহারকারীর অভিজ্ঞতা সংক্রান্ত নির্দেশিকা পড়ুন।

আপনার পৃষ্ঠায় কি অনন্য ও আকর্ষণীয় কন্টেন্ট আছে?

নির্ভরযোগ্য ও অনুগত ব্যবহারকারীর সংখ্যা বাড়াতে উপযোগী ও আসল কন্টেন্ট সরবরাহ করা খুবই প্রয়োজনীয়। আপনার কন্টেন্ট পড়ে ব্যবহারকারীদের ভালো লাগলে, তারা সেই অভিজ্ঞতা অন্যান্যদের সঙ্গে শেয়ার করেন এবং এটি আপনার সাইটের দর্শক সংখ্যা বাড়াতে সাহায্য করে।



অন্য সাইটের নিবন্ধ বা এম্বেড করা ভিডিওর মত এক্সটার্নাল রিসোর্স ব্যবহার করার সময় সতর্ক থাকবেন। বিশেষজ্ঞ হিসেবে আপনার মতামত, উন্নতি করার জন্য আইডিয়া, পর্যালোচনা বা ব্যক্তিগত চিন্তাভাবনার মত নিজের আসল কন্টেন্ট প্রদান করা খুবই গুরুত্বপূর্ণ। গুগল প্রকাশকের ক্ষেত্রে প্রযোজ্য নীতি অনুযায়ী, স্ক্রেপ করা বা কপিরাইট করা কন্টেন্ট আছে এমন সাইটে গুগল বিজ্ঞাপন নাও দেখানো হতে পারে। এর ফলে নীতি লঙ্ঘন হতে পারে এবং আপনার সাইটে বিজ্ঞাপন দেখানো অথবা অ্যাকাউন্ট বন্ধ করে দেয়া হতে পারে।

যুক্ত হোন আমাদের ইউটিউব চ্যানেলে এখানে ক্লিক করুন এবং আমাদের সাথে যুক্ত থাকুন ফেইজবুক পেইজে এখানে ক্লিক করে।


এই বিভাগের আরো সংবাদ