গ্রেপ্তারের পর মালির প্রেসিডেন্ট-প্রধানমন্ত্রীর পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক :: মালিতে সামরিক বাহিনীর হাতে গ্রেপ্তারের ২ দিন পর দেশটির প্রেসিডেন্ট বাহ নদা ও প্রধানমন্ত্রী মক্টর উয়ান পদত্যাগ করেছে। গতকাল (বুধবার ২৬ মে) তারা পদত্যাগ করেন বলে জানিয়েছেন দেশটির জান্তা সরকারের ১ উপদেষ্টা।

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়, মালিতে ২০২০ সালের আগস্টে এক সামরিক অভ্যুত্থানের পর বেসামরিক শাসনব্যবস্থা ফিরিয়ে আনতে কাজ করছিলো প্রেসিডেন্ট এনদাও ও প্রধানমন্ত্রী উয়ানে। ১ বছরের কম সময়ের মধ্যে আবার সামরিক অভ্যুত্থান ঘটল পশ্চিম আফ্রিকার দেশটিতে।

জান্তাপ্রধান আসিমি গোইতার বিশেষ উপদেষ্টা বাবা সিসে বলেন, সামরিক ঘাঁটিতে আটক থাকা প্রেসিডেন্ট এনদাও ও প্রধানমন্ত্রী উয়ানে পদত্যাগ করেছেন। সে সময় মধ্যস্থতাকারীরা উপস্থিত ছিলেন।

মধ্যস্থতাকারী হিসেবে থাকা পশ্চিম আফ্রিকার দেশগুলোর অর্থনৈতিক জোট ইকোওয়াস, আফ্রিকান ইউনিয়ন এবং জাতিসংঘ মিশন মিনুসমার প্রতিনিধিদল সাংবাদিকদের বলেন, তারা মালি পৌঁছানোর আগেই এ পদত্যাগের ঘটনা ঘটেছে।

প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীকে আটকের ঘটনায় আন্তর্জাতিক সম্প্রদায়ের ব্যাপক নিন্দা ও নিষেধাজ্ঞার মুখে পড়ে মালি। সিসে বলেন, গ্রেপ্তার দুজনকে মুক্তি দেওয়া এবং নতুন সরকার গঠনের বিষয়ে সমঝোতা চলছে।

উল্লেখ্য, গত মঙ্গলবার (২৫ মে) সামরিক অভ্যুত্থানের মাধ্যমে তাঁদের গ্রেপ্তার করে সেনাবাহিনী।

 

 

 

যুক্ত হোন আমাদের ইউটিউব চ্যানেলে এখানে ক্লিক করুন।

এগুলো দেখুন

বিশ্বের সবচেয়ে ঝুঁকিপূর্ণ বিমানবন্দর

বিশ্বের সবচেয়ে ঝুঁকিপূর্ণ বিমানবন্দর

জেনে নিন বিশ্বের সবচেয়ে ঝুঁকিপূর্ণ বিমানবন্দর সম্পর্কে। আসুন এ বিষয়ে বিস্তারিত আলোচনা করা যায়। একবিংশ …

Leave a Reply

Your email address will not be published.