জাফরান ক্যান্সার কোষকে ধ্বংস করে

জাফরান ক্যান্সার কোষকে ধ্বংস করে দুর্বা ডেস্ক :: পৃথিবীতে সবচেয়ে দামি মসলার মধ্যে অন্যতম হলো জাফরান। যেটি দেখতে অনেক ছোট হলেও এর মূল্য অনেক এবং এটি রেড ‘গোল্ড’ হিসেবে বেশ খ্যাতি পেয়েছে বিশ্ব জুড়ে। এটি খাবারের স্বাদ বৃদ্ধির পাশাপাশি রোগ প্রতিরোধী হিসেবেও অনেক কার্যকরী।

অনেক গবেষণায় দেখা গেছে, জাফরানে থাকা ক্রোসিন উপাদান যা লিউকোমিয়া, ওভারিয়ান কারসিনোমা, কোলন অ্যাডেনোকারসিনোমা নামক ক্যান্সার কোষ ধ্বংস করতে বেশ কার্যকারী।

এছাড়াও অনেক পুষ্টিবিজ্ঞানীদের দাবি জাফরান স্মৃতিশক্তি বাড়াতেও সাহায্য করে। জাফরানে ঘণ কমলা রঙের ১ টি ক্যারোটিন থাকে যাকে ক্রোসিন বলা হয়। আর এই ক্রোসিনের জন্যই খাবারে যদি জাফরান ব্যবহার করা হয় তাহলে খাবারে একটি উজ্জ্বল সোনালি রং ধারণ করে। ক্রোসিন শুধু যে খাবারের রং আনে এমন না। এর পাশাপাশি দেহের বিভিন্ন ধরণের ক্যানসার কোষকেও ধ্বংস করতে সাহায্য করে।

জাপানে পারকিনসন এবং স্মৃতিশক্তি হারিয়ে যাওয়া বিভিন্ন রোগে জাফরান ব্যবহার করা হত।


আরো পড়ুন: ২০ হাজার টাকা ভাতা পাবেন বীর মুক্তিযোদ্ধারা


মেয়েদের জন্য জাফরান খুবই উপকারী যারা সাধারণত শারীরিক দিক থেকে একটু অনুন্নত। প্রতিদিন ১ চিমটে জাফরান দুধের সাথে মিশিয়ে খেলে হরমোন উদ্দীপিত হয় । আপনি যদি নিয়মিত দুধের সাথে জাফরান মিশিয়ে খান, তাহলে তার ফল আপনি নিজেই দেখতে পাবেন। এছাড়া প্রতিদিন ঘুমাতে যাওয়ার আগে ১ গ্লাস দুধে ১ চিমটে জাফরান মিশিয়ে খেলে আপনার ভাইটালিটি বেরে যাবে। এমনকি জাফরান ঠান্ডা এবং জ্বরের হাত থেকেও বাঁচায়।

আমাদের ইউটিউব চ্যানেলে যুক্ত হতে এখানে ক্লিক করুন।

এগুলো দেখুন

রোজায় ডায়াবেটিস রোগীর পুষ্টি

রোজায় ডায়াবেটিস রোগীর পুষ্টি

জেনে নিন এই রোজায় ডায়াবেটিস রোগীর পুষ্টি খাবারগুলো কি কি হবে? আসুন এ বিষয়ে আজকে …

Leave a Reply

Your email address will not be published.