টুথপেস্টের ভিন্ন ব্যবহার

টুথপেস্টের ভিন্ন ব্যবহার দুর্বা ডেস্ক :: আমরা প্রতিদিনই টুথপেস্ট ব্যবহার করে থাকি। দাঁত পরিষ্কার করতে ও দাঁতের স্বাস্থ্য বজায় রাখতেই মূলত এটি ব্যবহৃত হয়। কিন্তু এর বাইরেও নানাভাবে টুথপেস্ট ব্যবহার করা যেতে পারে। ঘরের বিভিন্ন কাজের সমাধানেও ব্যবহার করতে পারেন এটি।

জানুন টুথপেস্টের নানান ব্যবহার সম্পর্কে—

১. রান্না করতে গিয়ে কড়াই বা গরম তেল শরীরে পড়ে পুড়ে যাওয়ার ঘটনা অনেক ঘটে। এমনটি ঘটে থাকলে পোড়া স্থানে সাথে সাথে ব্যবহার করতে পারেন টুথপেস্ট। পোড়া স্থানে এটি ব্যবহারে চামড়ার জ্বালা-যন্ত্রণা কমে যাবে।

২. বাসার যেকোনো ধরনের কাচের সামগ্রী ঝকঝকে পরিষ্কার করে তুলতে ব্যবহার করতে পারবেন টুথপেস্ট। পরিষ্কারের পাশাপাশি এটি কাচের নানা জিনিসের দুর্গন্ধও দূর করে এটি।

৩. হরেকরকম অলঙ্কার অনেক দিন ব্যবহার না করার কারণে উজ্জ্বলতা হারিয়ে ফেলে। অলঙ্কার বা গহনার উজ্জ্বলতা ফিরিয়ে আনতে ব্যবহার করতে পারেন টুথপেস্ট। ঘরে বসেই এটি দিয়ে পরিষ্কার করে পেতে পারেন গহনার উজ্জ্বলতা।

৪. চামড়ার জুতার চকচকেভাব ফিরিয়ে আনতে ব্যবহার করতে পারেন টুথপেস্ট। একটি শুকনো কাপড়ে সামান্য টুথপেস্ট নিয়ে চামড়ার জুতায় ৫ মিনিট ঘষুণ। এর পর সেটি হালকা ভেজা কাপড় দিয়ে মুছে নিলেই মিলবে চামড়ার জুতার চকচকেভাব। এ ছাড়া যে কোনো সাদা জুতা পরিষ্কার করতেও এটি অনেক কার্যকরী।

৫. কম্পিউটারের কিবোর্ডে ময়লা পড়ে নোংরা হয় অনেক। টুথপেস্ট ব্যবহার করে নিমিষেই পেতে পারেন এর সমাধান। এর জন্য কিবোর্ড খুলে নিয়ে তাতে অল্প করে টুথপেস্ট নিয়ে ব্রাশের মাধ্যমে কিবোর্ডের বোতামে লাগিয়ে রেখে দিন। এভাবে কিছুক্ষণ রেখে একটি ভেজা কাপড় দিয়ে কিবোর্ডটা মুছে ফেললেই কিবোর্ড দেখাবে নতুনের মতো চকচকে। একইভাবে হারমোনিয়াম ও পিয়ানোর ‘কি’ও পরিষ্কার করতে পারেন টুথপেস্ট দিয়েই।


আরো পড়ুন: গ্যাস সিলিন্ডার দুর্ঘটনা থেকে বাঁচতে যা করনীয়


৬. বাথরুম ও রান্নাঘরের সিঙ্কও পরিষ্কার করতে ব্যবহার করতে পারেন টুথপেস্ট। একটি মাজুনিতে টুথপেস্ট লাগিয়ে সিঙ্ক ভালো করে পরিষ্কার করলেই সেটি হবে ঝকঝকে পরিষ্কার।

যুক্ত হোন আমাদের ইউটিউব চ্যানেলে এখানে ক্লিক করুন।

এগুলো দেখুন

রোজায় ডায়াবেটিস রোগীর পুষ্টি

রোজায় ডায়াবেটিস রোগীর পুষ্টি

জেনে নিন এই রোজায় ডায়াবেটিস রোগীর পুষ্টি খাবারগুলো কি কি হবে? আসুন এ বিষয়ে আজকে …

Leave a Reply

Your email address will not be published.