দ্বিতীয় ডোজের জন্য অপেক্ষা করুন: স্বাস্থ্য অধিফতর

দুর্বা ডেস্ক :: সারাদেশে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার কোভিড-১৯ এর টিকা যে পরিমাণ মজুদ আছে তাতে করে প্রথম ডোজ নেয়া ব্যক্তিদের মধ্যে শতভাগকে দ্বিতীয় ডোজ দেয়া যাবে না। এ অবস্থায় দ্বিতীয় ডোজ প্রত্যাশীদের অপেক্ষা এবং ধৈর্য ধরার আহ্বান জানিয়েছে স্বাস্থ্য অধিফতর।

আজ (বুধবার ২৬ মে) স্বাস্থ্য অধিদফতরের সাপ্তাহিক বুলেটিনে এই অনুরোধ করেন অধিদফতরের মুখপাত্র অধ্যাপক ডা. নাজমুল ইসলাম।

তিনি বলেন, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ফর্মুলায় ভারতের সেরাম ইনস্টিটিউটের তৈরি কোভিশিল্ড ভ্যাকসিনের প্রথম ডোজ দেওয়া বন্ধ রয়েছে, আর দ্বিতীয় ডোজ একেবারেই শেষ পর্যায়ে। দ্বিতীয় ডোজের যে পরিমাণ টিকা রয়েছে, সেটা দিয়ে প্রথম ডোজ গ্রহীতা সবাইকে টিকা দেওয়া যাবে না। তাই তিনি দ্বিতীয় ডোজ প্রত্যাশীদের বিনয়ের সাথে বলেন, অপেক্ষা করুন, ধৈর্য ধরুন।

প্রথম ডোজের ১২ থেকে ১৬ সপ্তাহ পর্যন্ত দ্বিতীয় ডোজ দেওয়ার সুযোগ রয়েছে জানিয়ে তিনি বলেন, সরকার সর্বোচ্চ পর্যায় থেকে চেষ্টা করছে এই টিকা সংগ্রহ করতে। আমরা আশাবাদী, এই টিকা সংগ্রহ হবে এবং দ্বিতীয় ডোজ সবাই পেয়ে যাবেন।

প্রসঙ্গত, দেশে কোভিড-১৯ এর টিকাদান কর্মসূচি শুরুর পর থেকে গত সোমবার (২৫ মে) পর্যন্ত টিকা দেওয়া হয়েছে মোট ৯৯ লাখ ৪ হাজার ৩১ ডোজ। এর পুরোটাই দেওয়া হয়েছে অক্সফোর্ডের অ্যাস্ট্রাজেনেকার ফর্মুলায় ভারতের সেরাম ইনস্টিটিউটের তৈরি কোভিশিল্ড টিকা।

এখনো পর্যন্ত দেশে কোভিশিল্ড টিকা এসেছে ১ কোটি ২ লাখ ডোজ। সেই অনুযায়ী কোভিশিল্ডের অবশিষ্ট মজুত আছে আর মাত্র ২ লাখ ৯৫ হাজার ৯৬৯ ডোজ।

 

 

 

যুক্ত হোন আমাদের ইউটিউব চ্যানেলে এখানে ক্লিক করুন।

এগুলো দেখুন

রোজায় ডায়াবেটিস রোগীর পুষ্টি

রোজায় ডায়াবেটিস রোগীর পুষ্টি

জেনে নিন এই রোজায় ডায়াবেটিস রোগীর পুষ্টি খাবারগুলো কি কি হবে? আসুন এ বিষয়ে আজকে …

Leave a Reply

Your email address will not be published.